১৭ নভেম্বর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

জিততে হলে ৪৭৪ রান করতে হবে ইংল্যান্ডকে


জিততে হলে ৪৭৪ রান করতে হবে ইংল্যান্ডকে

অনলাইন ডেস্ক ॥ সিরিজের দ্বিতীয় ম্যাচে অবশ্য দারুণভাবে ঘুরে দাঁড়িয়েছে দক্ষিণ আফ্রিকা। হাশিম আমলা, ডিন এলগার, ফাফ দু প্লেসির দারুণ ব্যাটিংয়ে স্বাগতিক ইংল্যান্ডের সামনে প্রোটিয়ারা ছুড়ে দিয়েছে ৪৭৪ রানের দুরুহ লক্ষ্য।

টেস্ট ক্রিকেটে এত রান তাড়া করে জয়ের কোনো নজির এখন পর্যন্ত নেই। ফলে ট্রেন্টব্রিজ টেস্টে জিততে হলে নতুন রেকর্ডই গড়তে হবে ইংল্যান্ডকে।

২০০৩ সালে অস্ট্রেলিয়ার বিপক্ষে ওয়েস্ট ইন্ডিজ জিতেছিল ৪১৮ রান তাড়া করে। এটাই এখন পর্যন্ত টিকে আছে রান তাড়া করে জয়ের রেকর্ড হিসেবে। টেস্টে ইংল্যান্ডের ইংল্যান্ডের সর্বোচ্চ রান তাড়া করে জয়ের রেকর্ডটি ৩৩২ রানের। ১৯২৮ সালে অস্ট্রেলিয়ার বিপক্ষে মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ডে ৩৩২ রান তাড়া করে জিতেছিল ইংল্যান্ড। আর ট্রেন্টব্রিজে সংখ্যাটা তিনশও ছাড়ায়নি। ২০০৪ সালে নিউজিল্যান্ডের বিপক্ষে ইংল্যান্ড জিতেছিল ২৮৪ রান তাড়া করে।

প্রথম ইনিংসে দক্ষিণ আফ্রিকার করা ৩৩৫ রানের জবাবে ব্যাট করতে নেমে ইংল্যান্ড গুটিয়ে গিয়েছিল মাত্র ২০৫ রানে। ১৩০ রানের লিড নিয়ে দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে দক্ষিণ আফ্রিকা গড়েছে ৩৪৩ রানের বড় সংগ্রহ। প্রথম ইনিংসে ৭৮ রানের পর দ্বিতীয় ইনিংসে হাশিম আমলা করেছেন দলের পক্ষে সর্বোচ্চ ৮৭ রান। ৮০ রানের লড়াকু ইনিংস এসেছে ওপেনার ডিন এলগারের ব্যাট থেকে। ৬৩ রানের অধিনায়কোচিত ইনিংস খেলেছেন দু প্লেসি। আর শেষপর্যায়ে ভারনন ফিল্যান্ডার করেছের ৪২ রান। ইংল্যান্ডের পক্ষে চারটি উইকেট শিকার করেছেন মইন আলী।

তৃতীয় দিনের একেবারে শেষপর্যায়ে ব্যাটিংয়ে নেমে মাত্র ৪ ওভার ব্যাট করতে পেরেছেন ইংল্যান্ডের দুই ওপেনার অ্যালিস্টার কুক ও কিটন জেনিংস। কোনো উইকেট না হারিয়ে ইংল্যান্ডের স্কোরবোর্ডে জমা হয়েছে ১ রান।

সম্পর্কিত:
পাতা থেকে: