মেঘলা, তাপমাত্রা ৩১.১ °C
 
২৪ জুলাই ২০১৭, ৯ শ্রাবণ ১৪২৪, সোমবার, ঢাকা, বাংলাদেশ
সর্বশেষ

ঋণ পুনঃতফসিলের সুফল ভোগ করছে না ব্যাংকিং খাত

প্রকাশিত : ১৬ জুলাই ২০১৭, ০৫:১৮ পি. এম.
ঋণ পুনঃতফসিলের সুফল ভোগ করছে না ব্যাংকিং খাত

অর্থনৈতিক রিপোর্টার ॥ ঋণ পুনঃতফসিলের সুফল ভোগ করছে না ব্যাংকিং খাত। আইনের সুযোগ নিয়ে নতুন করে বাড়তি ঋণ গ্রহণ করছেন অনেকেই, পরিশোধ করছেন না নতুন-পুরাতন কোনো ঋণই। গত বছরের অক্টোবর-ডিসেম্বর শেষ প্রান্তিকে পুনঃতফসিলের পরিমাণ বেড়েছে ২০৭ শতাংশ, যা ব্যাংকিং খাতের জন্য অশনী সংকেত, মন্তব্য বিশ্লেষকদের।

খেলাপিদের কাছ থেকে ঋণ আদায়ে ব্যর্থ হচ্ছে ব্যাংকগুলোর নানা কৌশল। তাই ঋণ পুনঃতফসিলে ক্ষেত্রে ব্যাংকগুলোকে দিতে হচ্ছে বিশাল ছাড়। কাগজে-কলমে হিসাব থেকে খেলাপির নাম বাইরে রাখতে, আবার কখনওবা ব্যাংকের মুনাফা বাড়াতে পুনঃতফসিলের নামে গুজামিলের আশ্রয় নিচ্ছে ব্যাংকগুলো।

কেন্দ্রীয় ব্যাংকের পরিসংখ্যান বলছে, গেলো বছরের শেষ প্রান্তিকে ব্যাংক খাতে ঋণ পুনঃতফসিল হয়েছে ৮ হাজার ৪৩ কোটি টাকায়; যা আগের প্রান্তিকের চেয়ে ২০৭.৬৯ শতাংশ বেশি। এদৌড়ে এগিয়ে, বেসরকারি খাতের ব্যাংকগুলোই। এক্ষেত্রে অস্বচ্ছ প্রক্রিয়া ব্যাংকিং খাতের সুশাসনে বড় হুমকি, বলছেন বিশ্লেষকরা।

বাস্তবতা বলছে, পুনঃতফসিলের সুযোগ নিয়ে যেসব ঋণ নিয়মিত হয়েছে, তা থেকে আদায়ের অংকটা খুবই সামান্য। বরং, সুযোগ গ্রহণকারীর অর্ধেকই হয়ে ফের নাম লেখায় খেলাপির তালিকায়।

হিসাব বলছে, চলতি বছরের প্রথম ৩ মাসেই খেলাপি হয়েছে ১১ হাজার ২৩৭ কোটি টাকা, সব মিলেয়ে মোট খেলাপি ঋণের পরিমাণ দাঁড়িয়েছে পৌনে এক লাখ কোটি টাকায়।

প্রকাশিত : ১৬ জুলাই ২০১৭, ০৫:১৮ পি. এম.

১৬/০৭/২০১৭ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


শীর্ষ সংবাদ: