মেঘলা, তাপমাত্রা ৩১.১ °C
 
২১ সেপ্টেম্বর ২০১৭, ৬ আশ্বিন ১৪২৪, বৃহস্পতিবার, ঢাকা, বাংলাদেশ
সর্বশেষ

পুঁজিবাজারে সূচকের সঙ্গে লেনদেন কমেছে

প্রকাশিত : ১৬ জুলাই ২০১৭, ০৪:৪৬ পি. এম.
পুঁজিবাজারে সূচকের সঙ্গে লেনদেন কমেছে

অর্থনৈতিক রিপোটার ॥ সূচকের ইতিবাচক প্রবণতা বজায় রয়েছে দেশের শেয়ারবাজার। সপ্তাহের প্রথম কার্যদিবস রবিবার প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) মূল্যসূচক ও লেনদেন উভয় বেড়েছে।

এদিন ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স বেড়েছে ৯ পয়েন্ট এবং সিএসইর সার্বিক মূল্যসূচক সিএসসিএক্স বেড়েছে ১০ পয়েন্ট। অপরদিকে ডিএসইতে লেনদেন বেড়েছে ২৫৪ কোটি টাকার ওপরে। আর সিএসইতে লেনদেন বেড়েছে প্রায় ২০ কোটি টাকা।

বাজার পর্যালোচনায় দেখা যায়, রবিবার মূল্যসূচকের ঊর্ধ্বমুখী প্রবণতায় ডিএসইতে লেনদেন শুরু“ হয়। লেনদেনের প্রথম পাঁচ মিনিটেই প্রধান মূল্যসূচক ডিএসইএক্স আগের দিনের তুলনায় ১৯ পয়েন্ট বেড়ে যায়। দিনের লেনদেন শেষে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের তুলনায় ৯ পয়েন্ট বেড়ে পাঁচ হাজার ৮৪৪ পয়েন্টে দাঁড়িয়েছে।

প্রধান মূল্যসূচকের পাশাপাশি বেড়েছে অপর দুটি সূচকও। ডিএসই-৩০ সূচক দুই পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে দুই হাজার ১৩৩ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক দশমিক ৪১ পয়েন্ট বেড়ে এক হাজার ৩২৭ পয়েন্টে দাঁড়িয়েছে। ডিএসইতে লেনদেন হয়েছে এক হাজার ২৬৩ কোটি ৪৬ লাখ টাকা। আগের দিন লেনদেন হয় এক হাজার ৯ কোটি ৩২ লাখ টাকা। সে হিসাবে লেনদেন বেড়েছে ২৫৪ কোটি ১৪ লাখ টাকা।

এদিন ডিএসইতে লেনদেন হওয়া ১৫৬টি প্রতিষ্ঠানের শেয়ারের দাম আগের দিনের তুলনায় বেড়েছে। অপরদিকে দাম কমেছে ১৪২টির এবং অপরিবর্তিত রয়েছে ৩২টি প্রতিষ্ঠানের শেয়ার দাম। টাকার অঙ্কে ডিএসইতে এদিন সবচেয়ে বেশি লেনদেন হয়েছে ইফাদ অটোস’র শেয়ার। এদিন কোম্পানির ৭৩ কোটি ৪৩ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। লেনদেনে দ্বিতীয় স্থানে থাকা কনফিডেন্স সিমেন্টের ৭০ কোটি টাকার শেয়ার লেনদেন হয়েছে। ৫২ কোটি ১৭ লাখ টাকার শেয়ার লেনদেনে তৃতীয় স্থানে রয়েছে কেয়া কসমেটিক। লেনদেনে এরপর রয়েছে ডরিন পাওয়ার, ইউনাইটেড পাওয়ার জেনারেশন, জেনারেশন নেক্সট ফ্যাশন, ফু-ওয়াং ফুড, আফতাব অটো, ড্রাগন সোয়েটার এবং লংকাবাংলা ফাইন্যান্স।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সিএসসিএক্স সূচক ১৩ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১০ হাজার ৯৫২ পয়েন্টে। বাজারটিতে লেনদেন হয়েছে ৭৪ কোটি ১৪ লাখ টাকা। আগের দিন লেনদেন হয় ৫৪ কোটি ৩৪ লাখ টাকা। রবিবার সিএসইতে লেনদেন হওয়া ২৬৮টি প্রতিষ্ঠানের শেয়ার ও মিউচুয়াল ফান্ডের মধ্যে ১২১টির দাম বেড়েছে। অপরদিকে দাম কমেছে ১১৪টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৩টির দাম।

সিএসইর লেনদেনের সেরা কোম্পানিগুলো হলো : গ্রামীন ফোন, ফু-ওয়াং ফুড, কেয়া কসমেটিক, জেনারেশন নেক্সট ফ্যাশন, আফতাব অটো, নাভানা সিএনজি, ইফাদ অটো, কনফিডেন্স সিমেন্ট, বে´িমকো ও ড্রাগন সোয়েটার।

প্রকাশিত : ১৬ জুলাই ২০১৭, ০৪:৪৬ পি. এম.

১৬/০৭/২০১৭ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


শীর্ষ সংবাদ: