২৩ নভেম্বর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট ২ ঘন্টা পূর্বে  
Login   Register        
ADS

ফখরুলের গাড়ি বহরে হামলা সমর্থনযোগ্য নয় ॥ নাসিম


বিশেষ প্রতিনিধি ॥ আওয়ামী লীগের সভাপতিম-লীর সদস্য, কেন্দ্রীয় ১৪ দলের মুখপাত্র এবং স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী মোহাম্মদ নাসিম বিএনপি মহাসচিব ফখরুল ইসলাম আলমগীরের গাড়িবহরে হামলার ঘটনায় নিন্দা জানিয়ে বলেছেন, যারা এ ধরনের জঘন্য কাজ করেছে তারা কোন দলের বন্ধু হতে পারে না। এটা সমর্থনযোগ্য নয়। এ ঘটনার সঙ্গে জড়িতরা গণতন্ত্রের শত্রু। তাদের চিহ্নিত করে আইনের আওতায় আনা হবে। সোমবার রাজধানীর হোটেল প্যান প্যাসিফিন সোনারগাঁওয়ে বয়সন্ধিকালীন স্বাস্থ্য সংক্রান্ত ২০১৭-২০৩০ মেয়াদী জাতীয় কৌশল অবহিতকরণ সভায় প্রধান অতিথির বক্তৃতায় ঘটনাটি দুঃখজনক হিসেবে আখ্যায়িত করে তিনি আরও বলেন, আওয়ামী লীগ এ কাজকে সমর্থন করে না। অতীতে জননেত্রী শেখ হাসিনার ওপর অসংখ্যবার হামলা হয়েছে। আমার ওপরও সিরাজগঞ্জে হামলা হয়েছে, যেখানে একজন নিহত হয়েছিল। কিন্তু আওয়ামী লীগ প্রতিহিংসার রাজনীতি করে না। আমরা কারও ওপর হামলা করার পরিকল্পনা নিয়ে রাজনীতি করি না।

মোহাম্মদ নাসিম বলেন, আমরা বন্ধুত্বের রাজনীতিতে বিশ্বাস করি। যারা হামলা চালিয়েছে, তারা আমাদের বন্ধু নয়, শত্রু। তারা আগে আমাদের ওপর, প্রধানমন্ত্রীর ওপর হামলা চালিয়েছে। এ ধরনের হামলার ঘটনার ক্ষমা নেই। তদন্ত করে অপরাধীদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করা হবে।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, দেশের জনসংখ্যার এক পঞ্চমাংশ কিশোর-কিশোরী। জাতির ভবিষ্যত নির্মাণ করতে হলে এই বৃহৎ জনগোষ্ঠীর সুস্বাস্থ্য ও সুশিক্ষা নিশ্চিত করতে হবে। তারা যেন যথাযথ পুষ্টি পায় তা নিশ্চিত করার পাশাপাশি তাদের মাদক বা যে কোন নেশা থেকে দূরে থাকতে নিয়মিত পরামর্শ প্রদান করতে হবে। এই বয়সীরা সহজেই নেশার প্রতি আকৃষ্ট হতে পারে বলে সেদিকে খেয়াল রাখার জন্য অভিভাবক ও মুরব্বিদের প্রতি আহ্বান জানান মন্ত্রী।

তিনি বলেন, বাল্যবিবাহ এবং অল্পবয়সে গর্ভধারণ কিশোরীদের স্বাস্থ্যের জন্য মারাত্মক ঝুঁকিপূর্ণ। তবে বাল্যবিয়ে নিয়ে যে দেশে সচেতনতা বাড়ছে এ বিষয়ে কোন সন্দেহ নেই। সম্প্রতি দেখা গেছে দেশের বেশ কিছু জায়গায় মেয়েরা নিজেরাই নিজেদের অপ্রাপ্ত বয়সের বিয়ে প্রতিরোধ করেছে। এই সচেতনতাবোধ আরও ছড়িয়ে দিতে হবে।

মাঠ পর্যায়ের স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তাদের নেতৃত্বকে আরও দক্ষ ও কার্যকর করে গড়ে তুলে গ্রামের কিশোর-কিশোরীদের স্বাস্থ্যমান উন্নয়নে বয়সন্ধিকালীন স্বাস্থ্য বিষয়ক নতুন জাতীয় কৌশল বাস্তবায়নের লক্ষ্যে সমন্বিতভাবে কাজ করার জন্য স্বাস্থ্যমন্ত্রী সংশ্লিষ্টদের নির্দেশ দেন। মন্ত্রী অনুষ্ঠানে জাতীয় বয়সন্ধিকালীন স্বাস্থ্য কৌশল এর মোড়ক উন্মোচন করেন।

ইউনিসেফ, ইউএনএফপিএ ও বিশ্বস্বাস্থ্য সংস্থার সহযোগিতায় এ অনুষ্ঠানের আয়োজন করা হয়। পরিবার পরিকল্পনা অধিদফতরের মহাপরিচালক ডাঃ কাজী মোস্তফা সারোয়ারের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে চিকিৎসা শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগের সচিব সিরাজুল ইসলাম, স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ডাঃ আবুল কালাম আজাদ, বাংলাদেশে নিযুক্ত নেদারল্যান্ডসের রাষ্ট্রদূত লিওনি মার্গারেথা কুলিনেয়ার, ইউনিসেফের প্রতিনিধি এডওয়ার্ড বেইবেদার, ইউএনএফপিএর প্রতিনিধি ইউরি কাতো প্রমুখ বক্তব্য রাখেন। এছাড়া দেশের বিভিন্ন জেলার সিভিল সার্জন, পরিবার পরিকল্পনা কর্মকর্তা, উন্নয়ন সহযোগীর প্রতিনিধিগণ উপস্থিত ছিলেন।

ঢামেকে নতুন এমআরআই ও

সিটি স্ক্যান মেশিন উদ্বোধন

পরে দুপুরে ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালে নতুন ২টি এমআরআই ও ১টি সিটি স্ক্যান মেশিন উদ্বোধনকালে স্বাস্থ্যমন্ত্রী বলেন, দেশে নতুন এক হাজার কমিউনিটি ক্লিনিক স্থাপনে সরকার উদ্যোগ নিচ্ছে। তিনি বলেন, দেশের নতুন অত্যাধুনিক হাসপাতালগুলোর সিংহভাগই প্রধানমন্ত্রী শেখ হাসিনার আগ্রহে ও নির্দেশে গড়ে তোলা হয়েছে। তাঁরই নির্দেশে ঢাকা মেডিক্যাল হাসপাতালের নতুন ১৬ তলা ভবনের কাজ শীঘ্রই শুরু করা হবে। এছাড়া রাজধানীর চানখাঁরপুলে বিশ্বের সর্ববৃহৎ বার্ন ইনস্টিটিউটের কাজ চলছে।

ঢামেক হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মিজানুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে স্বাস্থ্য প্রতিমন্ত্রী জাহিদ মালেক, বাংলাদেশ মেডিক্যাল এ্যাসোসিয়েশনের (বিএমএ) সভাপতি ডাঃ মোস্তফা জালাল মহিউদ্দিন, স্বাধীনতা চিকিৎসক পরিষদের (স্বাচিপ) সভাপতি অধ্যাপক ডাঃ এম ইকবাল আর্সলান প্রমুখ অনুষ্ঠানে বক্তব্য রাখেন।

সম্পর্কিত:
পাতা থেকে: