মেঘলা, তাপমাত্রা ৩১.১ °C
 
২৬ জুলাই ২০১৭, ১১ শ্রাবণ ১৪২৪, বুধবার, ঢাকা, বাংলাদেশ
সর্বশেষ

নিহত ৭ মার্কিন সেনার নাম প্রকাশ

প্রকাশিত : ১৯ জুন ২০১৭, ০৪:৩০ পি. এম.
নিহত ৭ মার্কিন সেনার নাম প্রকাশ

অনলাইন ডেস্ক ॥ জাপান উপকূলে দুর্ঘটনার কবলে পড়া মার্কিন রণতরী ইউএসএস ফিটজজেরাল্ডের নিহত সাত সেনার মরদেহ শনাক্ত করেছে মার্কিন নৌবাহিনী। শনিবারের ওই দুর্ঘটনার পর ওই সাত সেনা নিখোঁজ ছিলেন। পরে রোববার রণতরীর ক্ষতিগ্রস্ত একটি কম্পার্টমেন্ট থেকে ওই সেনাদের লাশ উদ্ধার করেন উদ্ধারকর্মীরা। খবর বিবিসির।

নিহত ওই সাত সেনা হলেন, ডাকোটা কাইল রিগসবি (১৯), শিংগো আলেকজান্ডার ডগলাস (২৫), এনগক টি. ট্রুং হাইন (২৫), নু হার্নান্দেজ (২৬), কার্লোস ভিক্টর গানজন শিবায়ন (২৩), জাভিয়ার অ্যালেস মার্টিন (২৪) এবং গেরি লিও রেম জর (৩৭)

শনিবার স্থানীয় সময় রাত ২টা ৩০ মিনিটের দিকে পণ্যবাহী একটি জাহাজের সঙ্গে প্রচণ্ড ধাক্কা লেগে মার্কিন যুদ্ধজাহাজ ইউএসএস ফিটজজেরাল্ড দুমড়ে-মুচড়ে যায়। জাহাজটির কিছু অংশ আংশিক তলিয়েও যায়। তখন থেকে ২৪ ঘণ্টারও বেশি সময় ধরে ওই সাত সেনা নিখোঁজ ছিলেন। এরপর মার্কিন নৌবাহিনী তাদের উদ্ধার করে। এ ঘটনায় আরও তিনজন গুরুতর আহত হয়েছেন।

দুর্ঘটনার সময় জাহাজের বেশিরভাগ সেনাই ঘুমিয়েছিলেন। মার্কিন নৌবাহিনী বলছে, দুর্ঘটনার কারণ অনুসন্ধানে তদন্ত চলছে। ইতোমধ্যেই ডুবুরিরা জাহাজের নিমজ্জিত অংশে তল্লাশি চালিয়েছেন। একাধিক কামরা থেকেই সাত সেনার লাশ খুঁজে পাওয়া গেছে। জাপানের ইয়োকোসুকার একটি হাসপাতালে নিয়ে যাওয়ার পর তাদের শনাক্ত করা হয়।

দুই জাহাজের ওই সংঘর্ষের পর থেকে জাপান-যুক্তরাষ্ট্রের যৌথ উদ্যোগে উদ্ধারকর্মীরা ব্যাপক তল্লাশি অভিযান চালান। দুর্ঘটনায় ফিটজজেরাল্ডের সেনা নিখোঁজের পর জাপানের সহযোগিতার জন্য ধন্যবাদ জানান মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

শনিবার আরেকটি নৌযানের সাহায্যে ইয়োকোসুকা বন্দরে নেওয়া হয় ক্ষতিগ্রস্ত রণতরীটিকে। ১৯৯০-এর দশকে মার্কিন কর্তৃপক্ষ সর্বপ্রথম এই জাহাজ মোতায়েন করেছিল। এসিএক্স ক্রিস্টাল নামের পণ্যবাহী জাহাজ ফিটজজেরাল্ডকে ধাক্কা দেয়। সাতশ ৩০ ফুট জাহাজটি ফিলিপাইনের পতাকাবাহী হলেও এটির মালিকানা এনওয়াইকে লাইন নামের একটি জাপানি প্রতিষ্ঠানের।

প্রকাশিত : ১৯ জুন ২০১৭, ০৪:৩০ পি. এম.

১৯/০৬/২০১৭ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

বিদেশের খবর



শীর্ষ সংবাদ: