২৩ নভেম্বর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট পূর্বের ঘন্টায়  
Login   Register        
ADS

মোটরসাইকেল উৎপাদনে সম্পূরক শুল্ক অব্যাহত রাখার পরামর্শ


মোটরসাইকেল উৎপাদনে সম্পূরক শুল্ক অব্যাহত রাখার পরামর্শ

অর্থনৈতিক রিপোর্টার ॥ মোটরসাইকেল উৎপাদনে সম্পূরক শুল্ক অব্যাহত রাখার পরামর্শ দিয়েছেন বাংলাদেশে নিযুক্ত জাপানের রাষ্ট্রদূত মাশাতো ওয়াতানাবে। তিনি বলেন, গত অর্থবছর জারি করা এসআরও এর মাধ্যমে শিল্পবান্ধব শুল্ক কাঠামো নির্ধারণের ফলে বাংলদেশে মোটরসাইকেল উৎপাদনকারী শিল্প ক্রমেই বিকশিত হচ্ছে। এ শিল্পখাতে ২০ শতাংশ সম্পূরক শুল্ক থাকায় ইতোমধ্যে মোটরসাইকেল উৎপাদনকারী কোম্পানিগুলোর প্রসার এবং কর্মসংস্থান বেড়েছে। এ ধারা অব্যাহত থাকলে দ্রুত প্রগ্রেসিভ ম্যানুফ্যাকচারিং শিল্পখাত বিকশিত হবে।

রবিবার শিল্প মন্ত্রণালয়ে শিল্পমন্ত্রী আমির হোসেন আমুর সঙ্গে বৈঠককালে এসব কথা বলেন তিনি। জাপানের রাষ্ট্রদূত বলেন, জাপান সব সময় বাংলাদেশের উন্নয়নকে অগ্রাধিকার দেয়। বাংলাদেশে মানসম্পন্ন শিল্পায়নের ধারা জোরদারে জাপানের সহায়তা অব্যাহত থাকবে।

এ সময় তিনি ৪৫ শতাংশ সম্পূরক শুল্ক আরোপ করে ১ জুন, ২০১৭ জাতীয় রাজস্ব বোর্ডের জারি করা প্রজ্ঞাপনের কথা তুলে ধরেন এবং এর ফলে বাংলাদেশে মোটরসাইকেল উৎপাদনকারী শিল্পখাতের বিকাশ ব্যাহত হবে বলেও মন্তব্য করেন। দেশি-বিদেশি বিনিয়োগের স্বার্থে মোটরসাইকেল উৎপাদন ও সংযোজন শিল্পে ২০ শতাংশ সম্পূরক শুল্ক অব্যাহত রাখতে শিল্পমন্ত্রীর কাছে সুপারিশ করেন।

বৈঠকে উপস্থিত ছিলেন, সিনিয়র সচিব মোশাররফ হোসেন ভূঁইয়া, অতিরিক্ত সচিব বেগম পরাগসহ পররাষ্ট্র মন্ত্রণালয় ও জাপান দূতাবাসের কর্মকর্তারা।

সম্পর্কিত:
পাতা থেকে: