মেঘলা, তাপমাত্রা ৩১.১ °C
 
২২ জুলাই ২০১৭, ৭ শ্রাবণ ১৪২৪, শনিবার, ঢাকা, বাংলাদেশ
সর্বশেষ

মেয়েদের হলিডে মার্কেট

প্রকাশিত : ২০ মে ২০১৭

দেশের জনসংখ্যার অর্ধাংশ নারী। অগ্রযাত্রার বিভিন্ন সূচকে তারা প্রয়োজনীয় এবং গুরুত্বপূর্ণ ভূমিকা রেখে চলেছে। ব্যবসা-বাণিজ্যেও নারীদের সফল উদ্যোগ অর্থনীতির এই খাতকে নিরন্তর সমৃদ্ধ করে যাচ্ছে। ১৮ মে বৃহস্পতিবার নারী উদ্যোক্তাদের নিয়ে নতুন এক ব্যবসায়িক পরিকল্পনায় ‘উইমেন্স হলিডে মার্কেট’ উদ্বোধন করা হয়। সম্পূর্ণ নারী পরিচালিত এই নতুন মার্কেট উদ্বোধন করেন ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের মেয়র আনিসুল হক। মহাখালী আন্তঃজেলা বাস টার্মিনালের উত্তর পাশে ডিএনসিসির নবনির্মিত মহাখালী পাইকারি কাঁচা বাজারের কাছে মার্কেটটির জন্য জায়গা বরাদ্দ করেছে উত্তর সিটি কর্পোরেশন। তবে এই মার্কেটের জন্য কর্তৃপক্ষকে ব্যবসায়ীদের কোন ফি দিতে হবে না। এত বড় একটি ব্যবসায়িক পরিকল্পনা সুষ্ঠুভাবে পরিচালনার লক্ষ্যে নারী উদ্যোক্তা এবং বিক্রেতাদের বিশেষভাবে প্রশিক্ষণও দেয়া হচ্ছে। তবে সম্পূর্ণ নারীকেন্দ্রিক এই ব্যবসায়িক মার্কেটটিতে ক্রেতা হিসেবে নারী-পুরুষ সবারই প্রবেশের সুযোগ থাকবে। রাজধানীতে নারীদের কর্মসংস্থানের সুযোগ তৈরি করতে এই ধরনের একটি যুগান্তকারী পদক্ষেপ নেয়া হয়েছে বলে সংশ্লিষ্টদের পক্ষ থেকে বলা হয়। নারী নিয়ন্ত্রিত পুরো এই মার্কেটটির সার্বিক তত্ত্বাবধানে থাকবেন ডিএনসিসির ৩১, ৩৩ ও ৩৪ নং ওয়ার্ডের সংরক্ষিত কাউন্সিলর। এই মার্কেট চালু করার ব্যাপারটির সঙ্গে ঘনিষ্ঠভাবে যুক্ত নিরাপত্তার বিষয়টি। বিক্রেতা এবং নারী উদ্যোক্তাদের নিরাপত্তা নিশ্চিত করা সবার আগে জরুরী। এই লক্ষ্যে ডিএনসিসি মার্কেটের নিরাপত্তা বেষ্টনীর মধ্যেই নারীদের এই ব্যবসায়িক কাজকর্ম চলবে। প্রয়োজনে ডিএনসিসির নিজস্ব নিরাপত্তাকর্মীও মার্কেটটির দায়িত্বে থাকবে।

সমাজের মধ্যবিত্ত শ্রেণী থেকে গড়ে ওঠা ৫০ জন নারী উদ্যোক্তা নিয়ে এই নতুন মার্কেটের সূচনা করা হবে। যারা ইতোমধ্যে বিভিন্ন প্রতিষ্ঠানে উদ্যোক্তা হিসেবে তাদের দক্ষতা প্রমাণ করতে পেরেছে। উদ্যোক্তা বাছাইয়ে প্রধান নির্ণায়ক ঢাকা উত্তর সিটি কর্পোরেশন কর্তৃপক্ষ। পরবর্তীতে চাহিদা এবং প্রয়োজন সাপেক্ষে উদ্যোক্তার সংখ্যা আরও বাড়ানো হবে বলে জানান কাউন্সিলর। এই হলিডে মার্কেটে জামা, কাপড়, শাড়ি থেকে আরম্ভ করে নিত্য ব্যবহার্য সব ধরনের পণ্যের সরবরাহ থাকবে। প্রাথমিক অবস্থায় শুক্র এবং শনিবার বিকেল ৩টা থেকে রাত ৮টা পর্যন্ত মার্কেট খোলা থাকলেও রমজান মাসে এই সময় আরও বাড়ানো হবে বলে জানা গেছে।

সম্প্রতি ডিএনসিসির গুলশান, বনানী, মিরপুর ও মোহাম্মদপুর এলাকার রাস্তা এবং ফুটপাথে ব্যবসা করা হকারদের উচ্ছেদ করা হয় মোবাইল কোর্টের মাধ্যমে। অবৈধভাবে ব্যবসা করা এসব হকারের বিরুদ্ধে আইনী ব্যবস্থা নেয়ারও হুমকি দেয়া হয়। সাধারণ মানুষের স্বল্প আয়ের ক্রয় ক্ষমতার মধ্যে এসব হকার ব্যবসায়ীদের পণ্যের ছিল বড় ধরনের চাহিদা। ফলে সাধারণ নারী ক্রেতারাও এখন বিপাকে। এসব কথা বিবেচনায় এনে নারী নিয়ন্ত্রিত এই হলিডে মার্কেটটি নারী-পুরুষ প্রত্যেকের জন্য অবারিত করা হয়েছে। এতে নারীর ব্যবসায়িক সফলতার ক্ষেত্রে আরও একটি নতুন ধাপ সংযোজন করা হলো। ব্যবসা পরিচালনাকারী ৫০ জন নারী উদ্যোক্তাই সিটি কর্পোরেশনের লাইসেন্সধারী। এমন একটি গুরুত্বপূর্ণ এবং সময়োপযোগী পদক্ষেপ নারী উদ্যোক্তাদের এগিয়ে চলার পথকে যেভাবে সম্প্রসারিত করবে একইভাবে সার্বিক অর্থনীতিতেও এর প্রভাব হবে সুদূরপ্রসারী। এই নতুন ব্যবসায়িক প্রকল্পটি সর্বসাধারণের কল্যাণ সাধনে নিয়োজিত হবেÑ এই প্রত্যাশা রাজধানীবাসীর।

প্রকাশিত : ২০ মে ২০১৭

২০/০৫/২০১৭ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


শীর্ষ সংবাদ: