২৫ নভেম্বর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই ঘন্টায়  
Login   Register        
ADS

চার কোম্পানির দরবৃদ্ধি তদন্তে কমিটি গঠন


অর্থনৈতিক রিপোর্টার ॥ পুঁজিবাজারে তালিকাভুক্ত বিভিন্ন খাতের চারটি কোম্পানির শেয়ারের ‘অস্বাভাবিক’ মূল্য বৃদ্ধি খতিয়ে দেখতে তদন্ত কমিটি গঠন করেছে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। কোম্পানি চারটি হচ্ছে-তুংহাই নিটিং, কে অ্যান্ড কিউ, জুট স্পিনার্স ও রিজেন্ট টেক্সটাইলস। বুধবার চারটি পৃথক আদেশ জারির মাধ্যমে এই কমিটি গঠন করা হয়। কমিটির গঠনের পরদিন উভয় বাজারেই কোম্পানিগুলোর বড় ধরনের দরপতন ঘটেছে।

ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) পরিসংখ্যান থেকে দেখা যায়, গত ৩ জানুয়ারি তুংহাই নিটিং এর শেয়ারের দাম ছিল ১২ টাকা ৪০ পয়সা। এর পর থেকে এটি বাড়তে বাড়তে ১৩ এপ্রিল এটি ১৯ টাকা ৪০ পয়সায় উঠে। তিন মাসের ব্যবধানে শেয়ারটির দাম বাড়ে ৫৬ শতাংশ। চলতি হিসাববছরের প্রথম ৯ মাসে (জুলাই’১৬-মার্চ’১৭) কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) ছিল ৬১ পয়সা। গত ১৭ মে তারিখে শেয়ারটির মূল্য-আয় আনুপাত ছিল ১৯। কমিটি গঠনের পরদিন ডিএসইতে কোম্পানিটির প্রতিটি শেয়ারের দর দাঁড়ায় ১৫.৯০ টাকা। আগের দিনের চেয়ে সেখানে কোম্পানিটির দর কমেছে ৪.৮২ শতাংশ। সারাদিনে সেখানে মোট ৫১ লাখ ২৬ হাজার ২০৬টি শেয়ার হাতবদল হয়েছে।

জানুয়ারির শুরুতেও কে অ্যান্ড কিউর শেয়ারের দাম ছিল ৩৪ টাকা। গত ১৭ মে এটি বেড়ে দাঁড়ায় ৫৬ টাকা ৪০ পয়সা। এই সময়ের ব্যবধানে শেয়ারটির দাম বেড়েছে ৬৭ শতাংশ। অথচ কোম্পানিটি দীর্ঘদিন ধরে বন্ধ। নিজস্ব উৎপাদন বন্ধ থাকায় কারখানা অন্য প্রতিষ্ঠানের কাছে ভাড়া দেওয়া হয়েছে অনেক আগেই। চলতি হিসাববছরের প্রথম ৯ মাসে (জুলাই’১৬-মার্চ’১৭) কোম্পানিটি শেয়ার প্রতি ৯৯ পয়সা। বৃহস্পতিবারে কোম্পানিটির মোট ২৮ হাজার ৯৯৮টি শেয়ার হাতবদল হয়েছে। কোম্পানিটির প্রতিটি শেয়ারের সমন্বয় মূল্য ছিল ৫২.৬-০ টাকা। আগের দিনের চেয়ে সেখানে মোট ৪.৫৯ শতাংশ দরপতন ঘটেছে।

গত ১ ফেব্রুয়ারি জুট স্পিনার্সের শেয়ারের দাম ছিল ৫৩ টাকা। গত ১৭ মে এর দাম দাঁড়ায় ৬৬ টাকা ৪০ পয়সা। এই সময়ে দাম বেড়েছে ৫৪ শতাংশ। বৃহস্পতিবারে কোম্পানিটির শেয়ারের সর্বশেষ মূল্য ছিল

৬৫.১০ টাকা। সারাদিনে কোম্পানিটির ১৯ হাজার ৩৮৫টি শেয়ার হাতবদল হয়েছে।

অন্যদিকে গত ২ জানুয়ারি রিজেন্ট টেক্সটাইলের শেয়ারের দাম ছিল ১৫ টাকা ৭০ পয়সা। গত ১৬ এপ্রিল এটি বেড়ে ৩৬ টাকা ৩০ পয়সায় উঠে। মাত্র সাড়ে তিন মাসে শেয়ারটির দাম ১৩১ শতাংশ বৃদ্ধি পায়।

এদিকে তদন্ত কমিটির গঠনের খবরে ডিএসইর রিজেন্ট টেক্সটাইল শেয়ারটি দরপতনের শীর্ষে অবস্থান করছে। দিনটিতে কোম্পানিটির ৮.৩৩ শতাংশ দর কমেছে। সারাদিনে কোম্পানিটির মোট ২৯ লাখ ৮৩ হাজার ৮১৩ টি শেয়ার হাতবদল হয়েছে। শেয়ারটির প্রতিটি শেয়ারের সমন্বয় মূল্য দাঁড়ায় ২৮.৩০ টাকা। আগের দিনের কোম্পানিটির সমন্ব্য় মূল্য ছিল ৩১.২০ টাকা।

সম্পর্কিত:
পাতা থেকে: