২০ নভেম্বর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

চুরি গেল প্রায় ১.৭ কোটি গ্রাহকের ব্যক্তিগত তথ্য


চুরি গেল প্রায় ১.৭ কোটি গ্রাহকের ব্যক্তিগত তথ্য

অনলাইন ডেস্ক ॥ হ্যাক হয়ে গেল জনপ্রিয় ফুড অ্যাপ জোম্যাটো। তাদের ১২ কোটি গ্রাহকের মধ্যে প্রায় ১ কোটি ৭০ লক্ষ গ্রাহকের তথ্য খোয়া গিয়েছে বলে জানিয়েছে ওই ফুড ডেলিভারি সংস্থা। তবে গ্রাহকদের অ্যাকাউন্ট সম্পর্কিত সমস্ত তথ্য এখনও পর্যন্ত সুরক্ষিত আছে বলেই জানিয়েছে জোম্যাটো।

সংস্থা সূত্রে খবর, প্রধানত গ্রাহকদের পাসওয়ার্ড এবং ইউজারনেম হ্যাক করা হয়েছে। যে গ্রাহকেরা বেশির ভাগ ওয়েবসাইটেই একই পাসওয়ার্ড ব্যবহার করেন তাঁদের ক্ষেত্রে খোয়া যাওয়ার সম্ভাবনাও থাকে বেশি। জোম্যাটোর তরফে তাই দ্রুত গ্রাহকদের পাসওয়ার্ড পরিবর্তন করে নেওয়ার কথাও বলা হয়েছে।

জোম্যাটো কর্তৃপক্ষ জানিয়েছেন, গ্রাহকদের ব্যাঙ্ক ডিটেলস তাদের সিস্টেমে আলাদা করে রাখা থাকে। পিসিআই ডেটা সিকিউরিটি স্ট্যান্ডার্ড(ডিএসএস)-এর মাধ্যমে সুরক্ষিত থাকে অনলাইন ট্রানজাকশন সংক্রান্ত সমস্ত তথ্য। সেই তথ্য খোয়া যায়নি বলে জানিয়েছে জোম্যাটো। এই মুহূর্তে গ্রাহকদের উদ্বিগ্ন হওয়ার কোনও কারণ নেই বলেও জানানো হয়েছে।

২০১৫ সালেও এক বার হ্যাক হয়েছিল জোম্যাটো। ‘হোয়াইট হ্যাক হ্যাকার’ নামের একটি সংস্থা সে বার এই ফুড ডেলিভারি সংস্থার সমস্ত তথ্য হ্যাক করেছিল। এর পর থেকেই নিজেদের সুরক্ষা ব্যবস্থা আরও জোরদার করেছিল জোম্যাটো। রেহাই মিলল না তাতেও।

তবে খুব শীঘ্রই এই সমস্যার সমাধান করার চেষ্টা চালাচ্ছে জোম্যাটো।

মাত্র কয়েক দিন আগেই র‌্যানসমওয়্যারের থাবায় ক্ষতবিক্ষত হয়েছে বিশ্বের শতাধিক দেশ। খোয়া গিয়েছে বিভিন্ন দেশের একাধিক গুরুত্বপূর্ণ এবং ব্যক্তিগত তথ্যও। কিন্তু এই হ্যাকিংয়ের সঙ্গে র‌্যানসমওয়্যারের কোনও যোগ আছে কি না তা এখনও জানা যায়নি।

সূত্র : আনন্দবাজার পত্রিকা