মেঘলা, তাপমাত্রা ৩১.১ °C
 
২০ সেপ্টেম্বর ২০১৭, ৫ আশ্বিন ১৪২৪, বুধবার, ঢাকা, বাংলাদেশ
সর্বশেষ

পুঁজিবাজারে লেনদেন বেড়েছে

প্রকাশিত : ১৭ মে ২০১৭, ০৬:০৪ পি. এম.
পুঁজিবাজারে লেনদেন বেড়েছে

অর্থনৈতিক রিপোর্টার ॥ ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) বুধবার মূল্য সূচকের পতনে লেনদেন শেষ হয়েছে। তবে সেখানকার ব্লু-চিপস ও শরীয়াহ সূচক সামান্য বেড়েছে। দুই বাজারেই লেনদেনে অংশ নেওয়া বেশিরভাগ কোম্পানির শেয়ার দর কমেছে। উভয় বাজারেই আগের দিনের তুলনায় বিনিয়োগকারীদের অংশগ্রহণ বেড়েছে।

বাজার বিশ্লেষণে দেখা গেছে, বুধবার ডিএসইতে ৬৮৪ কোটি ৪ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে, যা আগের তুলনায় ১২০ কোটি ৯১ লাখ টাকা বেশি। মঙ্গলবার ডিএসইতে ৫৬৩ কোটি ১৩ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছিল।

ডিএসইতে মোট লেনদেনে অংশ নেয় ৩২৭টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ১২০টির, কমেছে ১৫৫টির এবং অপরিবর্তিত রয়েছে ৫২টির শেয়ার দর।

এদিকে ডিএসইএক্স বা প্রধান মূল্য সূচক ৬ পয়েন্ট কমে ৫ হাজার ৪২৯ পয়েন্টে অবস্থান করছে। ডিএসইএস বা শরীয়াহ সূচক দশমিক ২১ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১ হাজার ২৫৮ পয়েন্টে। আর ডিএস৩০ সূচক ৪ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ২ হাজার ২ পয়েন্টে।

ডিএসইর লেনদেনের সেরা কোম্পানিগুলো হলো : ইফাদ অটো, বাংলাদেশ শিপিং কর্পোরেশন, প্যারামাউন্ট টেক্সটাইল, ডরিন পাওয়ার, লঙ্কাবাংলা ফাইনান্স, বিডি ফাইনান্স, ইভিন্স টেক্সটাইল, মবিল যমুনা বিডি, ইউনাইটেড পাওয়ার ও ন্যাশনাল ফিড মিল।

দরবৃদ্ধির সেরা কোম্পানিগুলো হলো : বিডি অটোকার, লিবা ইনফিউশন, মুন্নু জুটস স্টাফলার, ইফাদ অটো, বিডিকম, কোহিনূর কেমিক্যাল, রেনউইক যজ্ঞেশ্বর, ফাইন ফুড ও সাউথ ইস্ট মিউচুয়াল ফান্ড।

দর হারানোর সেরা কোম্পানিগুলো হলো : ফারইস্ট ফাইনান্স, ইন্টারন্যাশনাল লিজিং, বিডি ফাইনান্স,

অগ্রনী ইন্স্যুরেন্স, ফাস ফাইনান্স, জিএসপি ফাইনান্স, প্রগতি ইন্স্যুরেন্স, ফাস্ট ফাইনান্স, প্রিমিয়ার লিজিং ও ভ্যানগার্ড মিউচুয়াল ফান্ড।

অন্যদিকে চট্টগ্রাম স্টক এক্সেঞ্জে (সিএসই) ৪২ কোটি ৯৯ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ১৬ পয়েন্ট কমে অবস্থান করছে ১৬ হাজার ৮১০ পয়েন্টে। সিএসইতে মোট লেনদেন হয়েছে ২৪৬টি কোম্পানির শেয়ার ও মিউচুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ৮৮টির, কমেছে ১৩১টির এবং অপরিবর্তিত রয়েছে ২৭টি কোম্পানির শেয়ার।

সিএসইর লেনদেনের সেরা কোম্পানিগুলো হলো : বাংলাদেশ শিপিং কর্পোরেশন, ইফাদ অটো, সিটি ব্যাংক, মবিল যমুনা বিডি, প্রিমিয়ার লিজিং, তুং হাই নিটিং, লঙ্কাবাংলা ফাইনান্স, ডরিন পাওয়ার, ন্যাশনাল ফিড মিল ও কনফিডেন্স সিমেন্ট।

প্রকাশিত : ১৭ মে ২০১৭, ০৬:০৪ পি. এম.

১৭/০৫/২০১৭ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


শীর্ষ সংবাদ: