মূলত পরিষ্কার, তাপমাত্রা ২২.৮ °C
 
২৯ মে ২০১৭, ১৫ জ্যৈষ্ঠ ১৪২৪, সোমবার, ঢাকা, বাংলাদেশ
সর্বশেষ

এমপি ৩-এর দিন শেষ, শুরু আরো এক নতুন যুগের!

প্রকাশিত : ১৭ মে ২০১৭, ১১:২০ এ. এম.
এমপি ৩-এর দিন শেষ, শুরু আরো এক নতুন যুগের!

অনলাইন ডেস্ক ॥ বন্ধ হতে চলেছে অডিও ফরম্যাট। হ্যাঁ, ঠিকই শুনেছেন। এবার থেকে আর পাবেন না এমপি ৩ ফরম্যাটে গান। যেতে হবে অন্য কোনও ফরম্যাটে। সম্প্রতি এমপি ৩-এর সৃষ্টিকর্তারা জানিয়ে দেন এবার থেকে আর সরকারিভাবে পাওয়া যাবে না MP3। তারা আর তাদের লাইসেন্স নবিকরণ করবেন না। অতীতে ক্যাসেট বা সিডিতে ধরত স্বল্প সংখ্যক গান। ফলে ফাইল সাইজ়কে ছোটো করে, বেশি জিনিস ধরাতে বাজারে এসেছিল এমপি ৩। অর্থাৎ, বিটরেট একই রেখে, সাইজ়কে ছোটো করতে হলে এমপি ৩ ছিল একমাত্র রাস্তা। এই ফরম্যাটে ফাইল সাইজ় হয়ে যেত ৯৫ শতাংশ ছোটো। তাই ৯০-এর দশক থেকে রাজত্ব করে গেছে এই ফরম্যাট। কিন্তু সব রাজাকেই একদিন অবসর নিতে হয়। সব তলোয়ারেরই ধার কমে। এ ক্ষেত্রেও তার ব্যাতিক্রম নয়।

এমপি ৩-কে বন্ধ করে দেওয়ার পিছনে এই সৃষ্টিকারী সংস্থা ফ্রাউনহোয়েফার IIS-এর তরফে জানানো হয়, গ্রাহকদের মধ্যে এমপি ৩ এখনও জনপ্রিয়। কিন্তু এখন বাজারে এর বিকল্প হিসাবে AAC বা ISO-MPEG ফরম্যাট এসে গেছে। যা অনেক ভাল গুণমানের পাশাপাশি কম বিটরেটে গ্রাহকদের কাছে ফাইল পেশ করে। তবে এমপি ৩-এর সৃষ্টিকারি সংস্থা তারা AAC ফরম্যাট তৈরি করতেও সাহায্য করেছে। বর্তমানে আইপড বা ইউটিউবে এই ফরম্যাট ব্যবহার করা হচ্ছে। তবে ভবিষ্যতে এটির চল আরও বেড়ে যাবে।

তবে এরসঙ্গে একটা কথা না বললে নয়। । সেটি হল, এমপি ৩ বাজারে আসার পর রমরমা বাড়ে পাইরেসির। অর্থাৎ বেআইনিভাবে ইন্টারনেট থেকে গান ডাউনলোড করার প্রবণতা বাড়ে। কম সাইজ় হওয়ায় ইন্টারনেটে একতরফাভাবে ছেয়ে যায় এমপি ৩ ফরম্যাট। এখন প্রশ্ন জাগতেই পারে, আপনার কাছে থাকা এমপি ৩ ফরম্যাটের ফাইলগুলির কী হবে ? চিন্তা নেই এখনও সেগুলি বহাল তবিয়তেই থাকবে, তবে সেটার কোনও সংস্থা দ্বারা অনুমোদিত হবে না। তাই আপনাকে ঝুঁকতেই হবে নতুন ফরম্যাটের দিকে।

প্রকাশিত : ১৭ মে ২০১৭, ১১:২০ এ. এম.

১৭/০৫/২০১৭ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


শীর্ষ সংবাদ: