২১ অক্টোবর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

ভারতীয় সেনাপ্রধান আবার আসছেন ॥ সমালোচনা করলেন বিএনপি


ভারতীয় সেনাপ্রধান আবার আসছেন ॥ সমালোচনা করলেন বিএনপি

অনলাইন রিপোর্টার ॥ বিএনপির ভাইস চেয়ারম্যান শামসুজ্জামান দুদু আজ শুক্রবার ঢাকায় এক মানববন্ধন কর্মসূচিতে বলেন, “ভারতের সেনা প্রধান মি. রাওয়াত আগামী ২৭ এপ্রিল আবারও আসছেন। গতমাসেই তিনি ঘুরে গেছেন। এত ঘন ঘন ভারতের সেনাপ্রধানের কেন আসা লাগছে?”

ভারতের সেনা প্রধান জেনারেল বিপিন রাওয়াতের এক মাসে দুই দফা ঢাকা সফর নিয়ে প্রশ্ন তুলেছে বিএনপি। দলটির প্রধানমন্ত্রী শেখ হাসিনার দিল্লি সফরের আগে গত ৩১ মার্চ থেকে ২ এপ্রিল ঢাকা সফর করেন জেনারেল বিপিন রাওয়াত। আর এবার ২৭ থেকে ৩০ এপ্রিল তার এই সফর হবে বলে টাইমস অফ ইন্ডিয়ার খবর।

প্রধানমন্ত্রীর এবারের সফরে প্রতিরক্ষা সহযোগিতা বিষয়ে দুই দেশের মধ্যে সমঝোতা স্মারক স্বাক্ষর হয়েছে। বাংলাদেশকে সামরিক সরঞ্জাম কিনতে ৫০ কোটি ডলার ঋণ দেওয়ার প্রস্তাব করেছে ভারত, যার বিরোধিতা করে আসছে বিএনপি।

শামসুজ্জামান দুদু বলেন, ‘‘তিনি পুরাতন অস্ত্র আমাদের কাছে চাপিয়ে দেয়ার জন্য আসবেন? নাকি অন্য কোনো শলা-পরামর্শ করার জন্য আসবেন? এই যাওয়া-আসা, এই প্রতিরক্ষা সমঝোতা আমাদেরকে শঙ্কিত করছে।”

তিনি বলেন, এই শঙ্কা বাংলাদেশের ‘স্বাধীনতা, সার্বভৌমত্ব ও গণতন্ত্র’ নিয়ে।

ভারতের সঙ্গে প্রতিরক্ষা সমঝোতাসহ যেসব চুক্তি হয়েছে, সেগুলো আগামী সংসদ অধিবেশনে উপস্থাপনের দাবি জানান সংসদের বাইরে থাকা বিএনপির এই নেতা।

আজকের মানববন্ধন কর্মসূচিতে ‘স্বাধীনতা অধিকার আন্দোলন’ এর সভাপতি কাজী মনিরুজ্জামানের সভাপতিত্বে অন্যদের মধ্যে বিএনপির যুগ্ম মহাসচিব সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল, খায়রুল কবির খোকন, প্রশিক্ষণ বিষয়ক সম্পাদক এবিএম মোশাররফ হোসেন, কেন্দ্রীয় নেতা আবু নাসের মুহাম্মদ রহমাতুল্লাহ, ন্যাপ মহাসচিব গোলাম মোস্তফা ভুঁইয়া, কল্যাণ পার্টির সহসভাপতি শাহিদুর রহমান তামান্না মানববন্ধনে বক্তব্য দেন।

সম্পর্কিত:
পাতা থেকে: