মেঘলা, তাপমাত্রা ৩১.১ °C
 
২২ আগস্ট ২০১৭, ৭ ভাদ্র ১৪২৪, মঙ্গলবার, ঢাকা, বাংলাদেশ
সর্বশেষ

ভারতের তথ্যপ্রযুক্তি শিল্পে চাকরির জন্য উপযুক্ত নন ৯৫% হবু ইঞ্জিনিয়র

প্রকাশিত : ২১ এপ্রিল ২০১৭, ১২:৫৪ পি. এম.
ভারতের তথ্যপ্রযুক্তি শিল্পে চাকরির জন্য উপযুক্ত নন ৯৫% হবু ইঞ্জিনিয়র

অনলাইন ডেস্ক ॥ দেশের ৯৫ শতাংশ ইঞ্জিনিয়রই তথ্যপ্রযুক্তি শিল্পে চাকরির জন্য উপযুক্ত নন। শুধু তাই নয়, মাত্র ১ শতাংশই ইঞ্জিনিয়র সঠিক ভাবে কোড লিখতে পারেন। এমনই মারাত্মক তথ্য উঠে এল কর্মসংস্থান মূল্যায়ন সংস্থা ‘অ্যাসপিরিং মাইন্ডস’-এর একটি সমীক্ষায়।

সম্প্রতি দেশের ৫০০টি প্রথম সারির ইঞ্জিনিয়রিং কলেজের ৩৬ হাজার ছাত্র-ছাত্রীর মধ্যে এই সমীক্ষা চালিয়েছিল ‘অ্যাসপিরিং মাইন্ডস’। সমীক্ষায় মেশিন লার্নিং বেসড অ্যাসেসমেন্ট প্রসেস ব্যবহার করা হয়। তাতে দেখা যায়, মাত্র ৪.৭৭ শতাংশ ছাত্রই প্রোগ্রামিংয়ের সঠিক লজিক লিখতে পেরেছেন। দুই তৃতীয়াংশ লজিক লিখতেই পারেননি। বাকিরা কিছু অংশ ঠিক লিখলেও পুরোটা লিখতে পারেননি।

সঠিক কোড লেখার ক্ষেত্রে ফলাফল আরও মারাত্মক। সমীক্ষা জানাচ্ছে, ৬০ শতাংশেরও বেশি ছাত্র কোড লিখতেই পারেননি। গোটা সমীক্ষার মধ্যে মাত্র ১.৪ শতাংশ ছাত্রের কোড সম্পূর্ণ সঠিক ছিল।

অ্যাসপিরিং মাইন্ডস-এর চিফ টেকনিক্যাল অফিসার এবং কো-ফাউন্ডার বরুণ অগ্রবাল জানান, ‘‘প্রোগ্রামিং স্কিলে অদক্ষতার জন্য ভারতের আইটি এবং ডেটা সায়েন্স ইকোসিস্টেম মারাত্মক ভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছে। এখন সারা বিশ্বে তিন বছরের ছোট বাচ্চাকেও প্রোগ্রামিং স্কিলে হাতেখড়ি দেওয়া হচ্ছে। সেখানে ভারত অনেকটাই পিছিয়ে।’’

ভারতে প্রোগ্রামিং শেখানোর ভাল শিক্ষকেরও অভাবের কথা বলা হয়েছে সমীক্ষায়। পাশাপাশি, টায়ার ১ কলেজগুলির সঙ্গে টায়ার ৩ কলেজের প্রোগ্রামিং স্কিলের মানের পার্থক্যও বিশাল। দেখা গিয়েছে, তালিকার প্রথম সারির ১০০টি কলেজের ছাত্রদের মধ্যে ৬৯ শতাংশ ‘কম্পাইলেবল কোড’ লিখতে পারেন। কিন্তু বাকি কলেজের মোট ছাত্র সংখ্যার মাত্র ৩১ শতাংশই ‘কম্পাইলেবল কোড’ সম্পর্কে জানেন।

সূত্র : আনন্দবাজার পত্রিকা

প্রকাশিত : ২১ এপ্রিল ২০১৭, ১২:৫৪ পি. এম.

২১/০৪/২০১৭ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

বিদেশের খবর



শীর্ষ সংবাদ: