মূলত পরিষ্কার, তাপমাত্রা ২২.৮ °C
 
২৪ মে ২০১৭, ১০ জ্যৈষ্ঠ ১৪২৪, বুধবার, ঢাকা, বাংলাদেশ
সর্বশেষ

অরুণাচল প্রদেশ ভারতের অবিচ্ছেদ্য অঙ্গ

প্রকাশিত : ২১ এপ্রিল ২০১৭, ১২:০৫ পি. এম.
অরুণাচল প্রদেশ ভারতের অবিচ্ছেদ্য অঙ্গ

অনলাইন ডেস্ক ॥ ভারতের মানচিত্রে থাকা জায়গার নামকরণ করে বেশ হম্বিতম্বি করছিল চীন। ভারতের সীমান্তের এপারে দখল করার সেই স্বপ্নকে একেবারে মুখের উপর জবাব দিয়ে দিল ভারত। পররাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে এক বিবৃতিতে বলা হয়েছে, কয়েকটা জায়গার নামকরণ করেই প্রতিবেশী দেশ যেন না ভাবে যে অবৈধ অধিকারকে বৈধ বলে দাবি না করে। অরুণাচল প্রদেশ ভারতের অবিচ্ছেদ্য অঙ্গ।

দালাইলামার অরুণাচল প্রদেশ সফরের জবাবে যেভাবে সেখানকার ৬টি জায়গার নাম চীন বদলে দিয়েছে, তাতে তীব্র আপত্তি জানাল নয়াদিল্লি। তিব্বতী ধর্মগুরুকে অরুণাচলে যাতে যাওয়ার অনুমতি না দেওয়া হয়, তার জন্য চাপ সৃষ্টি করেছিল চীন। কিন্তু তাতে পাত্তা না দিয়ে দালাইকে দেওয়া অনুমতি বহাল রাখে কেন্দ্র। এরই পাল্টা, চীন ঘোষণা করে, তারা ভারতের উত্তরপূর্বের ওই প্রদেশের ৬টি জায়গার সরকারি নাম বদলে নতুন নাম দিয়েছে। তাদের দাবি, অরুণাচল যেহেতু তিব্বতের অংশ, তাই সেখানকার জায়গার নাম বদলের পদক্ষেপে কোনও অন্যায়ই নেই।

কিন্তু ভারত যে প্রতিবেশীর এই আচরণ বরদাস্ত করতে তৈরি নয়, তা স্পষ্ট করে দিয়ে আজ পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র গোপাল বাগলে জানান, অরুণাচল প্রদেশ ভারতের অবিচ্ছেদ্য অংশ।

তিনি চিনের উদ্দেশ্যে বলেন, আপনার প্রতিবেশী দেশের জায়গার নাম বদলে বা সেখানকার নতুন নাম আবিষ্কার করলেই সেই জায়গা বেআইনি ভাবে দখল করে রাখাটা বৈধ হয়ে যায় না।

কেন্দ্রীয় মন্ত্রী বেঙ্কাইয়া নাইডু জানিয়ে দেন, নাম বদলে কোনও প্রভাবই পড়বে না ভারতের ওপর। বলেন, কোনও বিদেশি রাষ্ট্রের ভারতের অভ্যন্তরীণ কোনও জায়গার নাম পরিবর্তনের বিন্দুমাত্র অধিকার নেই।

তিনি আরও বলেন, অরুণাচলের প্রতিটি ইঞ্চি ভারতের। ওরা নাম বদলাক না, কী আসে যায় তাতে।

সুত্রঃ কলকাতা ২৪*৭

প্রকাশিত : ২১ এপ্রিল ২০১৭, ১২:০৫ পি. এম.

২১/০৪/২০১৭ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

বিদেশের খবর



শীর্ষ সংবাদ: