মেঘলা, তাপমাত্রা ৩১.১ °C
 
২৩ জুন ২০১৭, ৯ আষাঢ় ১৪২৪, শুক্রবার, ঢাকা, বাংলাদেশ
সর্বশেষ

প্রযুক্তির ব্যবহারে পরিবর্তিত হচ্ছে প্রচলিত কৃষি পদ্ধতি ॥ তারানা

প্রকাশিত : ২০ এপ্রিল ২০১৭, ০৮:৫০ পি. এম.
প্রযুক্তির ব্যবহারে পরিবর্তিত হচ্ছে প্রচলিত কৃষি পদ্ধতি ॥ তারানা

স্টাফ রিপোর্টার ॥ ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী তারানা হালিম বলেছেন, প্রযুক্তি ব্যবহারে পরিবর্তিত হচ্ছে প্রচলিত কৃষি পদ্ধতি। উন্নত ও লাভজনক কৃষি উপকরণের অবদানে উৎপাদনে এসেছে সক্ষমতা। নিত্য নতুন তথ্য প্রযুক্তির সংযোজন কৃষিতে এনে দিতে পারে এক অন্য মাত্রার গতি।

বৃহস্পতিবার রাজধানীর কৃষিবিদ ইনস্টিটিউটে (কেআইবি) ‘ইন্টারেকটিভ মোবাইল ফোন ইনফরমেশন অ্যান্ড কমিউনিকেশন সিস্টেম ফর রুরাল ওমেন ইন বাংলাদেশ’ শীর্ষক এক সেমিনারে তিনি এসব কথা বলেন। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়, অক্সফাম ও প্রতীক যৌথভাবে এই অনুষ্ঠানের আয়োজন করে। এতে ‘প্রতীক-মাইজ’ নামের মোবাইল অ্যাপ উদ্বোধন করা হয়। এই অ্যাপ ব্যবহার করে গ্রামের নিরক্ষর মহিলারা ভুট্টার আগাছা চেনার সঙ্গে সঙ্গে দমনের উপায় সম্পর্কেও বিভিন্ন তথ্য পাবেন। এই তথ্য ব্যবহার করে সহজে পাওয়া যাবে সমাধান।

অনুষ্ঠানে প্রতিমন্ত্রী বলেন, বাংলাদেশের কৃষি কাজে পুরুষের অংশগ্রহণের সঙ্গে সঙ্গে নারীর অংশগ্রহণও সুস্পষ্ট। পুরুষেরা মাঠে চাষ করে ফসল বাড়ি আনে, আর সেই ফসল মাড়াই থেকে সংরক্ষণ সব কাজে পুরুষের পাশাপাশি নারীরা ব্যবস্থাপনায় কাজ করে।

বিএসএমআরএইউ’র প্রফেসর মোঃ রাশিদুল হাসানের সভাপতিত্বে সেমিনারে মূল প্রবন্ধ উপস্থান করেন অস্ট্রেলিয়ার মোনাশ বিশ্ববিদ্যালয়ের সিনিয়র রিসার্চ ফেলো ডক্টর ল্যারি স্টিলম্যান। এতে আরও বক্তব্য রাখেন অক্সাফ বাংলাদেশের পোগ্রাম ডিরেক্টর এম বি আখতার, শেরে বাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্জ অধ্যাপক ডক্টর সেকন্দার আলী এবং হাজী দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের কৃষি সম্প্রসারণ বিভাগের অধ্যাপক ডক্টর সাইফুল।

প্রকাশিত : ২০ এপ্রিল ২০১৭, ০৮:৫০ পি. এম.

২০/০৪/২০১৭ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

জাতীয়



শীর্ষ সংবাদ: