২০ অক্টোবর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

৯ মাসে লক্ষ্যমাত্রার ৯০ শতাংশেরও বেশি কৃষি ঋণ বিতরণ


৯ মাসে লক্ষ্যমাত্রার ৯০ শতাংশেরও বেশি কৃষি ঋণ বিতরণ

অর্থনৈতিক রিপোর্টার ॥ ৯ মাসে লক্ষ্যমাত্রার ৯০ শতাংশেরও বেশি কৃষি ঋণ বিতরণ করেছে বিদেশি বাণিজ্যিক ব্যাংকসহ দেশের সব বিশেষায়িত, রাষ্ট্রায়ত্ত এবং বেসরকারি বাণিজ্যিক ব্যাংক।

এ সময়ে ব্যাংকগুলো ১৫ হাজার ৮১০ কোটি ৪২ লাখ টাকা কৃষি ও অকৃষি গ্রামীণ ঋণ বিতরণ করেছে। এই ঋণ বিতরণের লক্ষ্যমাত্রা ছিল ১৭ হাজার ৫৫০ কোটি টাকা।

সে হিসেবে ব্যাংকগুলো এখন আর তাদের লক্ষ্যমাত্রা থেকে বেশি দূর পিছিয়ে নেই।

বাংলাদেশ ব্যাংক সূত্রে জানা গেছে, চলতি ২০১৬-১৭ অর্থবছরে তফসিলি ব্যাংকগুলোর মধ্যে রাষ্ট্রায়ত্ত্ব ব্যাংকগুলোর চেয়ে বিদেশি ও বেসরকারি ব্যাংকগুলোর সাফল্য তুলনামূলকভাবে বেশি।

এসময় সকল রাষ্ট্রায়ত্ত ও বাণিজ্যিক ব্যাংক তাদের মোট লক্ষ্যমাত্রার ৮০ দশমিক ২৬ শতাংশ পূরণ করতে পেরেছে। আর বিদেশি ও বেসরকারি বাণিজ্যিক ব্যাকংগুলো তাদের লক্ষ্যমাত্রা ছাড়িয়ে গেছে।

৯ মাসে এই ব্যাংকগুলো বিতরণ করেছে ৮ হাজার ২৬০ কোটি টাকা। যা লক্ষ্যমাত্রার ১০১ দশমিক ১৪ শতাংশ।

এ সময়ে দেশের ৬টি রাষ্ট্রায়ত্ত বাণিজ্যিক ব্যাংক- অগ্রণী, জনতা, রূপালী, সোনালী, বেসিক ও ডেভেলপমেন্ট ব্যাংক এবং রাষ্ট্রায়ত্ত্ব দুইটি বিশেষায়িত ব্যাংক- বাংলাদেশ কৃষি ব্যাংক ও রাকাব ৭ হাজার ৪৫৬ কোটি ৯ লাখ টাকা বিতরণ করেছে। যদিও এসময় ব্যাংকগুলোর লক্ষ্যমাত্রা ছিল ৯ হাজার ২৯০ কোটি টাকা।

এ ব্যাপারে বাংলাদেশ ব্যাংকের প্রধান মুখপাত্র শুভঙ্কর সাহা বলেন, ‘ঋণ বিতরণের সাম্প্রতিক ধারা নির্দেশ করে- চলতি অর্থবছরে বিতরণের লক্ষ্যমাত্রা অতিক্রম করবে।’

তিনি বলেন, বাংলাদেশ ব্যাংকের কঠোর নজরদারির ফলে বিগত বছরগুলোতে কৃষি ঋণ বিতরণের লক্ষ্যমাত্রা অর্জনে দেশ সফল হয়েছে।

তিনি আরও বলেন, কৃষি ঋণ বিতরণ কার্যক্রমের বিষয় নিয়ে তফসিলি ব্যাংগুলোর সাথে আলোচনার জন্য প্রতিমাসে বাংলাদেশ ব্যাংক বৈঠক করে থাকে।

সর্বাধিক পঠিত:
পাতা থেকে: