মূলত পরিষ্কার, তাপমাত্রা ২২.৮ °C
 
২৪ এপ্রিল ২০১৭, ১১ বৈশাখ ১৪২৪, সোমবার, ঢাকা, বাংলাদেশ
সর্বশেষ

সোনালী পেপারের বিরুদ্ধে বিনিয়োগকারীদের ঠকানোর অভিযোগ

প্রকাশিত : ২০ এপ্রিল ২০১৭, ০৫:১৪ পি. এম.
সোনালী পেপারের বিরুদ্ধে বিনিয়োগকারীদের ঠকানোর অভিযোগ

অর্থনৈতিক রিপোর্টার ॥ পুঁজিবাজারে ওটিসি মার্কেটের কোম্পানি সোনালী পেপারের চেয়ারম্যান মো: ইউনুসের বিরুদ্ধে কর ফাঁকি ও বিনিয়োগকারীদের ঠকানোর জন্য অভিযোগ রয়েছে। পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড একচেঞ্জ কমিশন (বিএসইসি), স্টক একচেঞ্জ এবং কেন্দ্রীয় ব্যাংকের কাছে এই অভিযোগ করেন সাইদ খান নামের এক ব্যক্তি। একই অভিযোগের অনুলিপি প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছেও প্রদান করেন তিনি।

কমিশনের নিকট পাঠনো চিঠিতে, ইউনূসের বিরুদ্ধে কর ফাঁকি দেওয়া এবং তালিকাভুক্ত কোম্পানি হিসেবে সোনালী পেপারের বিনিয়োগকারীদের ঠকানোর অভিযোগও করা হয়েছে। এছাড়া সোনালী পেপারের বিনিয়োগকারীরা জানান, শুধুমাত্র কোম্পানি কর্তৃপক্ষের অবহেলার কারণেই পেপার খাতের কোম্পানিটির নিয়মিত বাজারে লেনদেন হয় না। ফলে সাধারণ বিনিয়োগকারীরাও স্বাভাবিক প্রক্রিয়ায় লেনদেন করতে পারছে না। অভিযোগ রয়েছে, কর ফাঁকি এবং সুশাসন ভঙ্গ করতেই কোম্পানিটি ওটিসিতে পড়ে রয়েছে।

ওটিসি মার্কেট পর্যালোচনা করে দেখা গেছে, গত দুই বছরেই কোম্পানিটি বিনিয়োগকারীদের জন্য ১০ শতাংশ করে বোনাস লভ্যাংশ ঘোষণা করেছে। সর্বশেষ অর্ধবার্ষিক প্রতিবেদন অনুসারে কোম্পানিটির শেয়ার প্রতি আয় দাঁড়ায় ০.৯৩ টাকা। যা আগের বছর একই সময়ে ছিল ০.৯৮ টাকা। অর্থাৎ সর্বশেষ অর্ধবার্ষিকীতে কোম্পানিটির ইপিএসও কমেছে।

কোম্পানিটির মালিক পক্ষের বিরুদ্ধে অবৈধ অর্থ অর্জন এবং জঙ্গি অর্থায়নের অভিযোগও রয়েছে। কমিশনের কাছে পাঠানো চিঠিতে বলা হয়েছে, ইউনুস গ্রুপের কর্ণধার দুই যুগের বেশি সময় ধরে প্রশাসনকে ম্যানেজ করে কর ফাঁকি দিচ্ছেন। মীর কাসেমের ব্যবসায়িক পার্টনার ইউনুস মীর কাসেমের ফাসির পর তার সম্পদ গোপনে আগের মতো এখনও দেখাশোনা করছেন। তার কাছে জামায়াত ও মৌলবাদী শক্তির অর্থায়নের তথ্য রয়েছে বলে অভিযোগে বলা হয়েছে। মো. ইউনুসের অভিযোগের ব্যাপারে কথা বলতে চাইলে টেলিফোনে তাকে পাওয়া যায়নি।

প্রকাশিত : ২০ এপ্রিল ২০১৭, ০৫:১৪ পি. এম.

২০/০৪/২০১৭ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

ব্যবসা বানিজ্য



শীর্ষ সংবাদ: