মেঘলা, তাপমাত্রা ৩১.১ °C
 
২৬ জুন ২০১৭, ১২ আষাঢ় ১৪২৪, সোমবার, ঢাকা, বাংলাদেশ

মাত্র অর্ধেক এটিএম বুথে অ্যান্টি স্কেমিং ডিভাইস

প্রকাশিত : ২০ এপ্রিল ২০১৭, ০২:৪০ পি. এম.
মাত্র অর্ধেক এটিএম বুথে অ্যান্টি স্কেমিং ডিভাইস

অর্থনৈতিক রিপোর্টার॥ নির্দেশনার এক বছর পেরিয়ে গেলেও এখন পর্যন্ত মাত্র অর্ধেক এটিএম বুথে বসানো হয়েছে অ্যান্টি স্কেমিং ডিভাইস। এ কারণে আবারও বড় ধরনের এটিএম জালিয়াতির আশঙ্কা করছেন দেশের প্রযুক্তি বিশেষজ্ঞরা। কেন্দ্রীয় ব্যাংক বলছে, শিগগিরই বাকি এটিএম বুথে অ্যান্টি স্কেমিং ডিভাইস বসানো সম্ভব হবে।

গত বছরের শুরুতে দেশের কয়েকটি ব্যাংকের এটিএম কার্ড জালিয়াতির মাধ্যমে দুষ্কৃতিকারীরা হাতিয়ে নেয় কয়েক লাখ টাকা। টাকার অংকে সে সংখ্যা কম হলেও দেশের ব্যাংকিং খাতের নিরাপত্তার দুর্বলতাকে চোখে আঙ্গুল দিয়ে দেখিয়ে দেয় এ ঘটনা। এর পর পেরিয়ে গেছে এক বছরেরও বেশি সময়। এই সময়ের মধ্যে এটিএম কার্ড ব্যবহারকারীর সংখ্যা যেমন বেড়েছে তেমনি বেড়েছে কার্ড ভিত্তিক লেনদেনের পরিমাণও। কিন্তু কতটুকো বেড়েছে নিরাপত্তা ব্যবস্থা?

এটিএম কার্ড জালিয়াতির ঘটনার পরে সেসময় কেন্দ্রীয় ব্যাংক থেকে দেশের সকল এটিএম বুথে জালিয়াতি রোধে অ্যান্টি স্কেমিং ডিভাইস স্থাপনের নির্দেশ দেয়া হয়। এক মাসের সময় সীমা বেঁধে দিলেও পেরিয়ে গেছে এক বছরেরও বেশি সময়। তবে কেন্দ্রীয় ব্যাংক বলছে, এরই মধ্যে ৮০ শতাংশ বুথে বসানো হয়েছে অ্যান্টি স্কেমিং ডিভাইস।

বাংলাদেশ ব্যাংক নির্বাহী পরিচালক শুভঙ্কর সাহা বলেন, '৮০ ভাগ এটিএমএ অ্যান্টি স্কেমিং ডিভাইস লাগানো হয়ে গেছে এবং বাকিগুলোতেও যাতে খুব শিগগিরই লাগানো হয় সেজন্য সময় বেধে দেয়া হয়েছে।'

তবে বাংলাদেশ ইনস্টিটিউট অব ব্যাংক ম্যানেজমেন্ট বিআইবিএম এর গবেষণা বলছে হত এক বছরের মধ্যে অ্যান্টি স্কেমিং ডিভাইস বসেছে মাত্র ৫০ থেকে ৬০ শতাংশ এটিএম বুথে।

কার্ডের মাধ্যমে অর্থ লেনদেনের ক্ষেত্রে গ্রাহকদের সচেতনতার পাশাপাশি ব্যাংকগুলোকেও নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা উচিত বলে মনে করেন ব্যাংকিং খাতের সঙ্গে সংশ্লিষ্টরা।

প্রকাশিত : ২০ এপ্রিল ২০১৭, ০২:৪০ পি. এম.

২০/০৪/২০১৭ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

ব্যবসা বানিজ্য



শীর্ষ সংবাদ: