১৮ অক্টোবর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

ফেসবুক তৈরি করবে মস্তিষ্কচালিত কম্পিউটার


ফেসবুক তৈরি করবে মস্তিষ্কচালিত কম্পিউটার

অনলাইন ডেস্ক ॥ বিশ্বের জনপ্রিয় সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুক নতুন একটি প্রযুক্তি নিয়ে কাজ শুরু করেছে। যার মাধ্যমে মানুষ নিজের মস্তিষ্ক দিয়েই কম্পিউটার চালাতে পারবে।

একই সাথে ফেসবুক সাইলেন্ট স্পিচ প্রযুক্তি নিয়ে কাজ করছে, যার সাহায্যে মানুষ মস্তিষ্ক দিয়েই লিখতে পারবে। এই প্রযুক্তির মাধ্যমে প্রতি মিনিটে ১০০ শব্দ লেখা যাবে । বুধবার যুক্তরাষ্ট্রের সান ফ্রান্সিসকোতে ফেসবুকের ডেভেলপারদের সম্মেলনে এ তথ্য জানিয়েছেন সংস্থাটির হার্ডওয়ার গবেষণা টিমের প্রধান রেজিনা ডুগান।

এ প্রযুক্তি নির্মাণে বিশ্বের ৬০ জনেরও বেশি বিজ্ঞানী কাজ করছেন উল্লেখ করে রেজিনা ডুগান বলেন, আমরা যদি সরাসরি মস্তিষ্ক দিয়ে লিখতে পারি তাহলে কেমন হবে? তিনি জানান, একজন মানুষের মস্তিষ্কে ৮৬ বিলিয়ন নিউরন রয়েছে। প্রতি সেকেন্ডে ১ টেরাবাইট তথ্য প্রদানে সক্ষম।

ফেসবুকের এ কর্মকর্তা বলেন, আমরা মানুষের এলেমেলো চিন্তার কথা ডিকোড করার কথা বলছি না। আপনার হয়ত অনেক ভাবনা থাকতে পারে, সেগুলোর মধ্যে কয়েকটি হয়ত আপনি অন্যকে জানাতে চান। আমরা এই ভাবনাকে শব্দে রূপান্তর করার কথা বলছি। যার থাকবে একটি সাইলেন্ট স্পিচ ইন্টারফেস।

অবশ্য এ প্রকল্পটি বাস্তবায়ন হতে আরও সময় লাগবে।

তিনি জানান, এটি এখনও প্রাথমিক পর্যায়ে রয়েছে। এ প্রযুক্তি বাস্তবায়নের জন্য মস্তিষ্কের তরঙ্গ ধরতে পারার মতো একটি প্রযুক্তি প্রয়োজন যা স্থাপনে কোনও অস্ত্রোপচার লাগবে না। ফেসবুক এ কাজের জন্য হার্ডওয়ার ও সফটওয়ার নির্মাণে কাজ করছে।

সূত্র: বিবিসি, ইউএসএ টুডে