২০ নভেম্বর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট ৪ ঘন্টা পূর্বে  
Login   Register        
ADS

ভারতে সর্ববৃহৎ অপারেটর হচ্ছে ভোডাফোন


ভারতে সর্ববৃহৎ অপারেটর হচ্ছে ভোডাফোন

অর্থনৈতিক রিপোর্টার॥ যুক্তরাজ্যভিত্তিক টেলিকম জায়ান্ট প্রতিষ্ঠান ভোডাফোন ভারতে সর্ববৃহৎ অপারেটর হওয়ার লক্ষ্যে তাদের ব্যবসা সম্প্রসারণ করছে। ভারতের তৃতীয় বৃহত্তম নেটওয়ার্ক আইডিয়া সেলুলারের সঙ্গে একীভূত হওয়ার ঘোষণা দিয়েছে ভোডাফোন।

ব্রিটিশ এই কোম্পানি এক বিবৃতিতে বলছে, যৌথ কোম্পানিতে গ্রাহক থাকবে প্রায় ৪০ কোটি এবং মার্কেট শেয়ার থাকবে ৩৫ শতাংশ। মালিকানার ৪৫ শতাংশ থাকবে ভোডাফোনের হাতে। কয়েক মাসের দীর্ঘ জল্পনার পর দুই কোম্পানির চুক্তিতে পৌঁছানোর এ ঘোষণা এল। বিশ্লেষকরা বলছেন, দেশটির অপর জায়ান্ট রিলায়েন্সের সঙ্গে ব্যবসায় তীব্র প্রতিযোগিতার মুখে পড়েছিল ভোডাফোন।

দেশটির ধনকুবের মুকেশ আম্বানির জিও ভোডাফোন ইন্ডিয়া ও আইডিয়া সেলুলারকে একীভূত হতে বাধ্য করেছে। কারণ মুকেশ আম্বানির জিও বিনামূল্যের ফোর-জি ডাটা ও আজীবন ফ্রি ভয়েস কল অফারের সঙ্গে টেক্কা দেয়াই কঠিন হয়ে উঠেছিল ভোডাফোনের জন্য।

দুই প্রতিষ্ঠানের একীভূত হওয়ার ঘোষণা আসার পর মুম্বাইয়ের শেয়ারবাজারে আইডিয়ার শেয়ার ৪ শতাংশ বেড়েছে। ভারতে অন্তত একশ কোটি মোবাইল ব্যবহারকারী রয়েছে। এই গ্রাহকদের টানতেই দেশটির দশটিরও বেশি মোবাইল অপারেটর লোভনীয় নানা অফার দিয়ে আসছে; যার প্রভাব পড়ছে প্রতিদ্বন্দ্বী কোম্পানিগুলোর ব্যবসায়।

সম্পর্কিত:
পাতা থেকে: