২০ নভেম্বর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট ৪ ঘন্টা পূর্বে  
Login   Register        
ADS

রাশিয়ার সঙ্গে ডোনাল্ড ট্রাম্পের যোগাযোগ তদন্তে কংগ্রেশনাল কমিটির শুনানি


রাশিয়ার সঙ্গে ডোনাল্ড ট্রাম্পের যোগাযোগ তদন্তে কংগ্রেশনাল কমিটির শুনানি

অনলাইন ডেস্ক ॥ রাশিয়ার সঙ্গে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের কোন প্রকার যোগসাজশ ছিলো কিনা তা খতিয়ে দেখতে দেশটির শীর্ষ গোয়েন্দা কর্মকর্তারা কংগ্রেশনাল কমিটির শুনানিতে উপস্থিত হতে যাচ্ছেন।

এসময় শুনানিতে তারা আরো একটি প্রস্তাব উত্থাপন করবেন। ধারণা করা হচ্ছে এর মাধ্যমে সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামার বিরুদ্ধে ট্রাম্পের ফোনে আড়িপাতার অভিযোগের ব্যাপারটির সুরাহা হবে।

এর আগে যুক্তরাষ্ট্রের আইন প্রণেতারা রাশিয়ার সঙ্গে ডোনাল্ড ট্রাম্পের সম্ভাব্য যোগাযোগ সম্পর্কিত প্রশ্নের উত্তর জানতে চান। এ প্রেক্ষাপটে এফবিআই’র পরিচালক জেমস কোমি ও এনএসএ এডমিরাল মাইক রজার্স কংগ্রেসনাল কমিটির মুখোমুখি হতে যাচ্ছেন।

মার্কিন নির্বাচনের প্রচারণা নিয়ে সর্বশেষ মার্কিন গোয়েন্দা প্রতিবেদনে দাবি করা হয়েছে, প্রেসিডেন্ট নির্বাচনকে প্রভাবিত করে ডোনাল্ড ট্রাম্পকে জয়ী করার জন্য অভিযান চালানোর নির্দেশনা দিয়েছিলেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। এনএসএ, সিআইএ এবং এফবিআই-এর দীর্ঘ প্রতীক্ষিত ওই যৌথ প্রতিবেদনে সুনির্দিষ্টভাবে পুতিনকে দায়ী করা হয়। তিনি তার ‘পছন্দের’ প্রার্থীকে জয়ী করতে নির্বাচনে হস্তক্ষেপ করেছেন বলেও দাবি করা হয়।

ডোনাল্ড ট্রাম্প জানিয়েছেন, নভেম্বরে অনুষ্ঠিত প্রেসিডেন্ট নির্বাচনের চূড়ান্ত ফলাফলে বিদেশি শক্তির হ্যাকিংয়ের কোনও প্রভাব ছিল না। যুক্তরাষ্ট্রের এমন অভিযোগের প্রেক্ষিতে মুখ খুলেছে রাশিয়া। রুশ প্রেসিডেন্টের মুখপাত্র দিমিত্রি পেসকভ মস্কোতে সাংবাদিকদের বলেছেন, যুক্তরাষ্ট্রের এ অভিযোগ শুনতে শুনতে রাশিয়া ‘ক্লান্ত’। বিবিসি।

সম্পর্কিত:
পাতা থেকে: