২০ নভেম্বর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট ৪ ঘন্টা পূর্বে  
Login   Register        
ADS

মিয়ানমারে রোহিঙ্গা নির্যাতনের বিরুদ্ধে আন্তর্জাতিকভাবে জনমত তৈরী করতে হবে


মিয়ানমারে রোহিঙ্গা নির্যাতনের বিরুদ্ধে আন্তর্জাতিকভাবে জনমত তৈরী করতে হবে

স্টাফ রিপোর্টার, কক্সবাজার ॥ জাতীয় মানবাধিকার কমিশনের চেয়ারম্যান কাজী রিয়াজুল হক বলেছেন, রোহিঙ্গাদের যদি সরকার অন্যত্রে নিয়ে যেতে চাই, তাহলে ওই স্থানটা বসবাসের উপযোগী করেই নিয়ে যেতে হবে। ওখানে যেন এসব রোহিঙ্গাদের মানবাধিকার কোনভাবে লঙ্ঘিত না হয়- তা বিবেচনায় রাখতে হবে।

একই সঙ্গে মিয়ানমারে রোহিঙ্গা নির্যাতনের বিরুদ্ধে আন্তর্জাতিকভাবে জনমত তৈরী করতে কাজ করাই বাংলাদেশের এ মূহুর্তে গুরুত্ব করণীয় বলে মন্তব্য করেন তিনি। শনিবার রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন শেষে সাংবাদিকদের এ কথা বলেন জাতীয় মানবাধিকার কমিশনের চেয়ারম্যান।

শনিবার সকাল ১০ টার দিকে কুতুপালং অনিবন্ধিত (বস্তি) ও নিবন্ধিত দুইটি রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনে যান মানবাধিকার কমিশনের চেয়ারম্যান। এরপর পরিদর্শন করেন রোহিঙ্গা ক্যাম্পের একটি স্বাস্থ্য ক্লিনিক। ওসময় ইউএনডিপি, আইওএম, ইউএনসিআরসহ কয়েকটি বেসরকারী সংস্থার উর্ধতন কর্মকর্তারা তাঁর সঙ্গে ছিলেন। এরপর বেলা ১২ টার দিকে উখিয়ার বালুখালীতে বনবিভাগের জায়গায় গড়ে উঠা রোহিঙ্গা ক্যাম্প (বস্তি) পরিদর্শন করেন তিনি। মিয়ানমারে মানবাধিকার লঙ্ঘনের শিকার রোহিঙ্গাদের বর্তমান অবস্থা ও করণীয় নির্ধারণের লক্ষ্যে এ পরিদর্শন বলে জানা গেছে। পরিদর্শনকালে তিনি রোহিঙ্গা নারী-পুরুষ ও শিশুদের সঙ্গে আলাপ আলোচনা করেন ও তাদের মূখ থেকে মিয়ানমারে সেনা বাহিনীর নির্যাতনের কথা শুনেন।

সম্পর্কিত:
পাতা থেকে: