২২ নভেম্বর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট ৮ ঘন্টা পূর্বে  
Login   Register        
ADS

ট্রাম্পের উপদেষ্টা কমিশনের ১০ সদস্যের পদত্যাগ


জনকণ্ঠ ডেস্ক ॥ মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের এশিয়ান-আমেরিকান ও প্রশান্ত মহাসাগরীয় দ্বীপপুঞ্জ (এএপিআইস) বিষয়ক উপদেষ্টা কমিশনের ১০ সদস্য পদত্যাগ করেছেন। মূলত অভিবাসন, শরণার্থী ও সাত মুসলিম দেশের নাগরিকের যুক্তরাষ্ট্রে প্রবেশে নিষেধাজ্ঞাসহ ট্রাম্পের কিছু নীতির বিরুদ্ধে প্রতিবাদ জানাতেই এই সিদ্ধান্ত নেন তারা। পদত্যাগের বিষয়টি বৃহস্পতিবার এক চিঠিতে ট্রাম্পকে অবহিত করেছেন তারা। খবর এনবিসি নিউজ ও দ্য হিলের।

চিঠিতে উল্লেখ করা হয়, অভিবাসী, শরণার্থী ও সাত মুসলিম দেশের নাগরিকের যুক্তরাষ্ট্রে প্রবেশে প্রেসিডেন্টের নিষেধাজ্ঞার আদেশ এবং ওমাবা কেয়ার বাতিলে ট্রাম্প প্রশাসনের দৃঢ় মনোভাব পুরোপুরি কমিশনের নিয়মনীতির বিরুদ্ধে। কমিশনের ২০ সদস্যের মধ্যে ছয়জন জানুয়ারিতে ট্রাম্পের শপথ নেয়ার পর পদত্যাগ করেন। এরা সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামার সময়ে নিয়োগ পেয়েছিলেন। ট্রাম্পকে লেখা ঐ চিঠিতে আরও বলা হয়, আপনার (ট্রাম্প) প্রশাসনের প্রত্যেক সদস্যকে আমেরিকান নাগরিকদের প্রতি সম্মান প্রদর্শন করতে এবং নাগরিক অধিকার রক্ষা ও যুক্তরাষ্ট্রে বসবাসরত সবার কাছে কেন্দ্রীয় সরকারে যাওয়ার সুযোগ অব্যাহত রাখার অনুরোধ জানাচ্ছি। কমিশনের সদস্যরা বলেছেন, গত মাসে এশিয়ান-আমেরিকান ও প্রশান্ত মহাসাগরীয় দ্বীপপুঞ্জের সম্প্রদায়সমূহের ইস্যুটি নিয়ে আলোচনার জন্য প্রেসিডেন্টকে একটি পৃথক চিঠি পাঠানো হয়েছিল। কিন্তু এর কোন জবাব পাওয়া যায়নি।

১৯৯৯ সালে সাবেক প্রেসিডেন্ট বিল ক্লিনটনের আমলে প্রথম গঠিত হয় এই কমিশন। এর পর প্রাক্তন প্রেসিডেন্ট জর্জ ডব্লিউ বুশ ও বারাক ওবামার আমলে তা পুনর্গঠিত হয়েছে। পদত্যাগকারী ১০ সদস্যের মধ্যে রয়েছেন কমিশনের প্রধান, উপপ্রধান ও একজন অভিনেতা।

সম্পর্কিত:
পাতা থেকে: