২০ নভেম্বর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

জনপ্রিয় হচ্ছে প্লাষ্টিক পণ্যের ব্যবহার


জনপ্রিয় হচ্ছে প্লাষ্টিক পণ্যের ব্যবহার

অর্থনৈতিক রিপোর্টার॥ দেশে বহুমুখী প্লাস্টিক পণ্যের ব্যবহার ক্রমেই জনপ্রিয় হয়ে উঠেছে। ক্রমবর্ধমান অভ্যন্তরীণ চাহিদা মিটিয়ে বর্তমানে প্রায় ৮ হাজার কোটি টাকার প্লাস্টিক পণ্য বিদেশেও রপ্তানি হচ্ছে। সম্ভাবনাময় এ খাতকে আরো এগিয়ে নিতে জাতীয় শিল্পনীতি-২০১৬ তে প্লাস্টিক শিল্পকে অগ্রাধিকার প্রাপ্ত খাতের তালিকায় শীর্ষে রেখেছে সরকার। পাশাপাশি এ খাতের জন্য গড়ে উঠছে আলাদা শিল্পনগরীও। আগামী বছর এ শিল্পনগরী চালু হবে বলে আশা করছে সরকার।

এক সময় প্লাস্টিকের এসব খেলনা চীন থেকে আমদানি করা হতো। তবে বর্তমানে দেশীয় উদ্যোক্তাদের প্রচেষ্টায় দেশেই তৈরি হচ্ছে বিভিন্ন ধরনের প্লাস্টিকের খেলনা। শুধু খেলনা নয়, দৈনন্দিন জীবন যাপনে ব্যবহার করা হয় এমন নানা প্লাস্টিক পণ্যের দেখা মিলছে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে চারদিনব্যাপী প্লাস্টিক মেলায়।

দেশের ছোট-বড় মিলিয়ে ৫ হাজারের বেশি প্লাস্টিক কারখানায় এসব পণ্য উৎপাদন করা হচ্ছে। আর এ শিল্পে কর্মসংস্থান হয়েছে প্রায় ১২লাখ মানুষের। বাংলাদেশ প্লাস্টিক পণ্য প্রস্তুতকারক ও রপ্তানিকারক অ্যাসোসিয়েশন-বিপিজিএমইএ'র মতে বর্তমানে বার্ষিক ২০ হাজার কোটি টাকার প্লাস্টিক পণ্য উৎপাদন ও বিপণন হচ্ছে। সেইসাথে এখাত প্রতিবছর রাষ্ট্রীয় কোষাগারে জমা দিচ্ছে ৩ হাজার কোটি টাকা। প্লাস্টিক শিল্পের উন্নয়নে সরকারি সহায়তার আশ্বাস দিয়েছেন সরকারের দুইমন্ত্রীও।

বাংলাদেশ'সহ ১৩টি দেশের ৩শতাধিক প্রতিষ্ঠানে অংশগ্রহণে আয়োজিত এমেলায় প্রতিদিন দুপুর ১২টা থেকে রাত ৮টা পর্যন্ত দর্শনার্থীরা আসতে পারবেন কোন প্রবেশমূল্য ছাড়াই।

সর্বাধিক পঠিত:
পাতা থেকে: