২০ নভেম্বর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

ছোট্ট একটি ঘটনা


কোন দেশের মানুষ এবং গাড়ির চলার গতি যত বেশি হয় সেদেশের আর্থ-সামাজিক অবস্থা ততো উন্নত। আর এ উভয় অবস্থার গতি ত্বরান্বিত হয় প্রত্যেক দেশের রাজপথের সার্বিক অবস্থার ওপর ভিত্তি করে। কিন্তু আমাদের দেশের রাজপথের অবস্থা এমন করুণ যে, আজকের বিষয় নির্ধারিত হয়েছে ‘রাজপথ তুমি কার?’ এ বিষয়ে আমার জীবনে ঘটে যাওয়া ছোট্ট একটি বাস্তব ঘটনা উল্লেখ করছি-

২০১০ সালের ঘটনা। একদিন মতিঝিল থেকে গাড়িতে উঠলাম সাভারের উদ্দেশে। খামার বাড়িতে আসার পর সিগন্যালে পড়লাম। প্রায় দুই ঘণ্টা পর সিগন্যাল পার হলাম। সিগন্যালে থাকা অবস্থায়ই প্রাকৃতিক ডাকের চাপ অনুভব করি। কিন্তু উপায় ছিল না সে ডাকে সাড়া দেয়ার। গাবতলীর একটি পাবলিক ওয়াশরুমে গেলাম। ওখান থেকে বের হয়ে আসছি এমন সময় রাজপথের পাশে পার্কিং করা গাড়ির পিছনে ওঁৎ পেতে থাকা একজন ছিনতাইকারী আমার পিছন থেকে এসে গলায় ছুরি ধরে সর্বস্ব লুট করে নিয়ে যায়। তাই আমার মনেও প্রশ্ন জাগে, রাজপথ তুমি কার? রাজপথ তুমি সাধারণ জনগণের জন্য কতটা নিরাপদ?

এরকম আরও বহু ঘটনা প্রতিনিয়ত ঘটে যাচ্ছে। এরকম যদি হয় আমাদের দেশের রাজপথের অবস্থা তাহলে আমাদের দেশের উন্নয়নের গতি কেন বাধাগ্রস্ত হবে না?

সিংগাইর, মানিকগঞ্জ থেকে