২৪ নভেম্বর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট ৮ ঘন্টা পূর্বে  
Login   Register        
ADS

২৪ জানুয়ারি নতুন মুদ্রানীতি ঘোষণা করবেন গবর্নর


২৪ জানুয়ারি নতুন মুদ্রানীতি ঘোষণা করবেন গবর্নর

অর্থনৈতিক রিপোর্টার ॥ চলতি অর্থবছরের প্রথমার্ধের মুদ্রানীতিতে দেশীয় ও বৈদেশিক খাত থেকে মুদ্রা সরবরাহের লক্ষ্যমাত্রা অর্জিত হয়নি। বেসরকারি খাতের ঋণের প্রবাহ বাড়লেও তা প্রত্যাশা পূরণ করতে পারেনি। এ ছাড়া রেমিট্যান্স প্রবাহ কমে যাওয়ায় বৈদেশিক খাতে নেতিবাচক প্রভাব পড়েছে।

একদিকে বাজারে নগদ ডলারের সংকট চরমে, অন্যদিকে টাকার বিনিময় মূল্য স্থিতিশীল রাখার স্বার্থে প্রতিনিয়ত বাজার থেকে ডলার কিনতে বাধ্য হচ্ছে কেন্দ্রীয় ব্যাংক। অবস্থার পরিবর্তনে চলতি অর্থবছরের শেষার্ধের মুদ্রানীতি ঘোষণা করতে যাচ্ছে বাংলাদেশ ব্যাংক। আগামী ২৪ জানুয়ারি নতুন মুদ্রানীতি ঘোষণা করবেন বাংলাদেশ ব্যাংকের গবর্নর ফজলে কবির। আসন্ন এই মুদ্রানীতিতে ঋণ বাড়ানোকে মূল চ্যালেঞ্জ হিসেবে দেখা হচ্ছে বলে বাংলাদেশ ব্যাংক সূত্রে জানা গেছে।

সূত্র জানায়, চলতি অর্থবছরের প্রথমার্ধের (জুলাই-ডিসেম্বর) মুদ্রানীতি বাস্তবায়নের সময় শেষ। জাতীয় বাজেটে ঘোষিত ৭ দশমিক ২ শতাংশ প্রবৃদ্ধি অর্জন ও ৫ দশমিক ৮ শতাংশে মূল্যস্ফীতি সীমিত রাখার লক্ষ্যে প্রথমার্ধের মুদ্রানীতি ঘোষণা করা হয়। সরকার ঘোষিত এই লক্ষ্য দুটি অর্জনের পথ ঠিক থাকলেও কেন্দ্রীয় ব্যাংকের অন্য কর্মসূচিগুলো ঠিকভাবে বাস্তবায়িত হয়নি।

ইতোমধ্যে শেষার্ধের মুদ্রানীতি প্রণয়ণ নিয়ে আলোচনা শুরু করেছে কেন্দ্রীয় ব্যাংক। ইতোমধ্যে কেন্দ্রীয় ব্যাংকের মুদ্রানীতি বিভাগ ও অন্যান্য নীতি প্রণয়ন বিভাগের সঙ্গে বৈঠক করেছেন শীর্ষ কর্মকর্তারা। আগামী ১৫ জানুয়ারি হোটেল লেকশোরে অর্থনীতিবিদদের মতামত নেওয়া হবে। ১৭ জানুয়ারি কেন্দ্রীয় ব্যাংকের মুদ্রানীতি প্রণয়ন কমিটি বৈঠক করে মুদ্রানীতির রূপরেখা ঠিক করবেন। ২৪ জানুয়ারি তা ঘোষণা করবেন বাংলাদেশ ব্যাংকের গবর্নর ফজলে কবির। প্রথমার্ধের মুদ্রানীতির বাস্তবায়ন সম্পর্কে সম্প্রতি অনুষ্ঠিত ব্যাংকার্স সভার মাধ্যমে ব্যাংকগুলোর প্রধান নির্বাহীদের অবহিত করে কেন্দ্রীয় ব্যাংক।

সম্পর্কিত:
পাতা থেকে: