২০ নভেম্বর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

বরিশালে ভূমিদস্যুর রোষানলে ৪০ ভূমিহীন পরিবার ॥ হুমকি


বরিশালে ভূমিদস্যুর রোষানলে ৪০ ভূমিহীন পরিবার ॥ হুমকি

স্টাফ রিপোর্টার, বরিশাল ॥ প্রভাবশালী ভূমিদস্যুর অবৈধ দখলের অব্যাহত হুমকির মুখে চরম নিরাপত্তাহীনতার মধ্যে রয়েছেন সরকারী বন্দোবস্তপ্রাপ্ত ৪০ ভূমিহীন পরিবার। ইতোমধ্যে ভূমিদস্যু ওইসব পরিবারের কয়েক লাখ টাকার গাছ কেটে লুটপাট করে নেয়া হয়েছে। এছাড়াও প্রভাবশালী ভূমিদস্যু ও তার সহযোগীদের হুমকির মুখে দুইটি পরিবার বাড়িঘর ছেড়ে এলাকা থেকে পালিয়ে বেড়াচ্ছেন। ঘটনাটি জেলার গৌরনদী উপজেলার পালরদী নদীর তীরবর্তী নলচিড়া ইউনিয়নের বোরাদী গরঙ্গল গ্রামের।

সরকারী বন্দোবস্ত পেয়ে দীর্ঘদিন থেকে বাড়িঘর করে বসবাসরত ভূমিহীন কোমল হাওলাদার (৭৫), সোমের্তবান বিবি (৭০), রতন খান (৬০), ইয়াকুব আলী সরদার (৬৫)সহ একাধিক ব্যক্তিরা জানান, ১৯৯৮-৯৯ অর্থবছরে স্থানীয় সংসদ সদস্য ও সাবেক চীফ হুইপ আবুল হাসানাত আব্দুল্লাহর হস্তক্ষেপে সরকারী খাস খতিয়ানভূক্ত জমি ভূমিহীন পরিবার হিসেবে আমাদেরসহ ৪০টি পরিবারের মাঝে বন্দোবস্ত দেয়া হয়। পরবর্তীতে ২০০০ সালের ৫ এপ্রিল দলিল সম্পাদনের মাধ্যমে সাবেক চীফ হুইপ নিজহাতে আমাদের মাঝে দলিল হস্তান্তর করেন।

ভূক্তভোগী ভূমিহীনরা অভিযোগ করেন, সরকারীভাবে বন্দোবস্ত পেয়েও আমরা দীর্ঘদিন সম্পত্তির দখল না পেয়ে ২০০৭ সালের ৩১ জানুয়ারি তৎকালীন ওয়ান ইলেভেন সরকারের সময় সেনাবাহিনীর গৌরনদীর ক্যাম্প ইনচার্জের বরাবরে সীমানা নির্ধারনসহ দখল বুঝে পাওয়ার আবেদন করি। আবেদনের প্রেক্ষিতে ওই বছরের ৭ মার্চ সংশ্লিষ্ট কর্মকর্তারা সরেজমিনে আমাদের নামে বন্দোবস্তকৃত সম্পত্তির সীমানা নির্ধারন করে দখল বুঝিয়ে দিয়ে আসেন। সেই থেকে আমরা পরিবার পরিজন নিয়ে ওই সম্পত্তিতে সুখে শান্তিতে বসবাস করে আসছি। যেখানে আমাদের বয়োবৃদ্ধদের কবরস্থানও রয়েছে।

সূত্রমতে, এরইমধ্যে ওই সম্পত্তির ওপর লোলুপ দৃষ্টি পরে স্থানীয় প্রভাবশালী ভূমিদস্যু বাদশা বেপারীর। সে প্রভাবখাটিয়ে অতিসম্প্রতি ভূমিহীন সোমের্তবান বিবি ও কোমল হাওলাদারের রোপিত কয়েক লাখ টাকার গাছ জোরপূর্বক কেটে লুটপাট করে নেয়। এছাড়াও ভূমিদস্যু বাদশা বেপারী ও তার সহযোগীরা ভূমিহীন রতন আলী খানের বসত ঘর ভেঙ্গে নিয়ে তার ২০ শতক সম্পত্তি অবৈধভাবে দখল করে নেয়। একইভাবে অবৈধ দখলের জন্য প্রভাবশালীরা সোমের্তবান বিবিকে বিভিন্ন ধরনের ভয়ভীতিসহ প্রাণনাশের হুমকি দিয়ে আসছে। তাদের অব্যাহত হুমকির মুখে অসহায় ভূমিহীন সোমের্তবান নিজ বাড়িঘর ছেড়ে পালিয়ে বেড়াচ্ছেন। এ সুযোগে প্রভাবশালীরা সোমের্তবানের বসত ঘর ও তার স্বামী রাজু বেপারীর পাকা কবরস্থান ভেঙ্গে গুড়িয়ে দিয়ে ওই সম্পত্তি দখলেরও চেষ্টা করে আসছেন। এসব ঘটনায় ইতোমধ্যে থানায় একাধিকবার সাধারণ ডায়েরীও করা হয়েছে।

ফলে চরম নিরাপত্তাহীনতার মধ্যে রয়েছেন সরকারী বন্দোবস্ত পাওয়া ভূমিহীন পরিবারগুলো। অসহায় পরিবারের সদস্যরা তাদের নামে বন্দোবস্তকৃত সম্পত্তি ভূমিদস্যু বাদশা বেপারী ও তার সহযোগীদের রোষানল থেকে রক্ষা করতে স্থানীয় সংসদ সদস্য সহ প্রধানমন্ত্রীর আশু হস্তক্ষেপ কামনা করেছেন।

এ ব্যাপারে অভিযুক্ত বাদশা বেপারীর সাথে যোগাযোগ করা হলে তিনি বলেন, ভূমিহীন পরিবারের সদস্যরা আমার নামে মিথ্যে অপপ্রচার চালাচ্ছে। দখলের সাথে আমার কোন সম্পৃক্ততা নেই।

সম্পর্কিত:
পাতা থেকে: