মেঘলা, তাপমাত্রা ৩১.১ °C
 
২০ সেপ্টেম্বর ২০১৭, ৫ আশ্বিন ১৪২৪, বুধবার, ঢাকা, বাংলাদেশ
সর্বশেষ

ঈদে চার চলচ্চিত্র

প্রকাশিত : ৫ জুলাই ২০১৬

গৌতম পাণ্ডে ॥ ঈদে নতুন চলচ্চিত্রের প্রতি আগ্রহ অনেকেরই। নব্বইয়ের দশকেও এমন আগ্রহ ছিল প্রবল। কোন হলে কি ছবি মুক্তি পাচ্ছে, নায়ক-নায়িকাইবা কে কে ইত্যাদি। পরিবার-পরিজন নিয়ে ঘটা করে চলচ্চিত্র দেখতে যাওয়া যেন ছিল এক রেয়াজ। কিন্তু মাঝে বাংলা ছবির এ দর্শকপ্রিয়তা কমে যায়। অশ্লীলতা, নকল চলচ্চিত্র ও দুর্বল গল্পসহ নানা কারণে বাংলা ছবি থেকে মুখ ঘুরিয়ে নিয়েছিল মানুষ। ধীরে ধীরে এ অবস্থার পরিবর্তন হতে শুরু করেছে। আগের মতো এতটা উৎসাহ-উদ্দীপনা না থাকলেও কয়েক বছর ধরে অনেকে বাংলা চলচ্চিত্রের খোঁজ-খবর করছে। চলচ্চিত্র নির্মাণে বিশেষ পরিবর্তন আনার ফলেই হয়ত এর প্রতি আগ্রহ বাড়ছে।

এবার ঈদ-উল-ফিতর উপলক্ষে মুক্তি পাচ্ছে ৪টি চলচ্চিত্র। এগুলো হচ্ছে জাকির হোসেন সীমান্ত ও জয়দেবের ‘শিকারি’, মুহাম্মদ মোস্তফা কামাল রাজের ‘সম্রাট’, শামিম আহমেদ রনির ‘মেন্টাল’, এবং আবদুল আজিজ ও বাবা যাদবের ‘বাদশা’। এর প্রত্যেকটিই ঝকঝকে দৃশ্যায়নের চলচ্চিত্র। এবারের ঈদে শুধু দেশী তারকা না, দর্শকরা দেখতে পাবেন ওপার বাংলার নায়ক জিৎ ও অভিনেত্রী শ্রাবন্তীকে। এছাড়া ইউটিউবে চলচ্চিত্রগুলোর যে টিজার ও গান মুক্তি পেয়েছে তাও দর্শকদের কাছে খুব প্রশংসিত হয়েছে। ‘বাদশা’ ছাড়া অন্য তিন ছবিতেই হিরো হিসেবে আছেন শাকিব খান। অনেক বছর ধরেই ঈদের ছবি মানেই শাকিব খান। ‘বাদশা’ চলচ্চিত্র র নায়ক ওপার বাংলার জিৎ। ‘শিকারি’, ‘মেন্টাল’, ‘সম্রাট’ ও ‘বাদশা’ চলচ্চিত্রে নায়িকা হিসেবে আছেন যথাক্রমে শ্রাবন্তী, তিশা, অপু বিশ্বাস ও নুসরাত ফারিয়া। ৪টি চলচ্চিত্রের মধ্যে ২টিই বাংলাদেশ-কলকাতা যৌথ প্রযোজনার।

তবে দেশীয় বড় প্রযোজনা প্রতিষ্ঠান জাজ মাল্টিমিডিয়ার কর্ণধার আবদুল আজিজ ঈদের চলচ্চিত্র নিয়ে বলেন, ‘বাদশা’ চলচ্চিত্রে কলকাতার জিৎ’র বিপরীতে থাকছেন নুসরাত ফারিয়া এবং ‘শিকারি’ চলচ্চিত্রে প্রথমবার যৌথ প্রযোজনার ছবিতে অভিনয় করেছেন শাকিব খান, সঙ্গে রয়েছেন শ্রাবন্তী। তাই দুটি ছবি নিয়েই আমরা সমান আশাবাদী।

‘রানা পাগলা’ ছবির নাম দিলেও ‘মেন্টাল’ নামেই ছবিটি ঈদে মুক্তি পাচ্ছে। এ চলচ্চিত্রের প্রযোজক পারভেজ চৌধুরী বলেন, আমার ছবির গল্পে দর্শকরা ভিন্নতা পাবে। এখন পর্যন্ত ১৫০টিরও বেশি হলের বুকিং হয়েছে আমার ছবি। ভাল মেকিং, ভাল এডিটর এবং বাইরে থেকে কালার করে আনলেই ভাল ছবি হয়ে যায় না। ভাল গল্প লাগে সবার আগে। বাংলাদেশের গল্প। মাটির মানুষের গল্প। যা আমার চলচ্চিত্রে উপভোগ করতে পারবেন দর্শকরা।

তবে এই ঈদে কে কত হল পাচ্ছে তা নিয়ে চলছে এক ধরনের লড়াই। খবর নিয়ে জানা যায়, জাজ মাল্টিমিডিয়ার দুটি চলচ্চিত্র ‘শিকারি’ ও ‘বাদশা’ সেই লড়াইয়ে এগিয়ে রয়েছে। এর মধ্যে শাকিব খান ও শ্রাবন্তী অভিনীত ‘শিকারি’ হল বুকিংয়ে সবচেয়ে এগিয়ে। এ প্রসঙ্গে চলচ্চিত্র প্রদর্শক সমিতির সভাপতি সাইফুল ইসলাম চৌধুরী বলেন, চারটি চলচ্চিত্রের মধ্যে এগিয়ে রয়েছে শাকিবের ‘শিকারি’। এরপরই রয়েছে জিৎ ও নুসরাত ফারিয়ার ‘বাদশা’ ছবিটি। দুটি ছবি এরই মধ্যে ১৫০টিরও বেশি হল পেয়েছে। আর জাজের নিজস্ব মেশিনসহ সিনেমা হল রয়েছে ১১৬টি। এর মধ্যে ঈদে আরও ১২টি হল তারা সংস্কার করে নিয়েছেন। সেই হিসেবে সর্বমোট তাদের নিজস্ব ১২৮টি হল রয়েছে। এদিকে, দেশীয় নামী প্রযোজনা প্রতিষ্ঠান জাজ মাল্টিমিডিয়ার সিইও আলিমুল্লাহ খোকন বলেন, আমাদের দুটি চলচ্চিত্রের বুকিংয়ের মধ্যে ‘শিকারি’ ছবিটি এগিয়ে রয়েছে। এরপরই রয়েছে ‘বাদশা’। আশা করি, দুটি ছবিই খুব ভাল ব্যবসা করবে।

খবর নিয়ে জানা গেছে, শামিম আহমেদ রনির ‘মেন্টাল’ ছবিটির ডিস্ট্রিবিউশন করছে স্বনামধন্য প্রযোজনা সংস্থা ঋদ্ধিটকিজ ফিল্মস। এ সংস্থার কর্ণধার সুদীপ কুমার দে বলেন, আমাদের ‘মেন্টাল’ ছবিটির বুকিং হয়েছে ১৮০ হলের মতো। আশা করি, চলচ্চিত্রটি ভালো ব্যবসা করবে। অন্যদিকে, শাকিব খান ও অপু জুটির একটি মাত্র চলচ্চিত্র মুক্তি পাচ্ছে এবার ঈদে। মুহাম্মদ মোস্তফা কামাল রাজের ‘সম্রাট’ নামে এ চলচ্চিত্রটি ঈদে বড় পর্দায় দেখতে পাবেন দর্শকরা। হল নিয়ে পিছিয়ে নেই বলে জানালেন চলচ্চিত্রের পরিচালক রাজ। তার ভাষ্যমতে, ‘সম্রাট’ এখন পর্যন্ত ৭২টি সিনেমা হল বুকিং পেয়েছে। আশা করছি, শাকিব, অপু ও ইন্দ্রনীল অভিনীত এ চলচ্চিত্রটি দর্শকরা পছন্দ করবেন। আর হল বুকিংয়ের সংখ্যা আরও বাড়বে বলেও আশাবাদ ব্যক্ত করেন তিনি। এ ছবিটির পরিবেশনায় রয়েছে টাইগার মিডিয়া। তবে পরিসংখ্যান বলছে হল বুকিংয়ের যুদ্ধ এখনও শেষ হয়নি। কোন্? হল কোন্? চলচ্চিত্র পাচ্ছে তা চূড়ান্ত হবে ঈদের আগের দিন।

প্রকাশিত : ৫ জুলাই ২০১৬

০৫/০৭/২০১৬ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


শীর্ষ সংবাদ: