২১ নভেম্বর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

ঈদের যত এ্যালবাম


পবিত্র ঈদ-উল-ফিতর উপলক্ষে কয়েকটি এ্যালবাম প্রকাশ করেছে দেশের অডিও প্রযোজনা প্রতিষ্ঠানগুলো। এ সব এ্যালবামের মধ্যে জনপ্রিয় শিল্পীদের পাশাপাশি নবীন শিল্পীদেরও গান রয়েছে। এবারের ঈদ আয়োজনে সলো এবং মিক্সড দুই ধরনের এ্যালবামই প্রযোজনা করেছে প্রতিষ্ঠানগুলো। প্রযোজনা প্রতিষ্ঠান লেজার ভিশন, সিডি চয়েস, সিএমভি, সঙ্গীতা, সুরাঞ্জলি, গানচিল মিউজিক, ঈগল মিউজিক, সিডি প্লাস, সিডি ভিশন, বেঙ্গল ফাউন্ডেশন, এটিএন মিউজিকের নতুন এ্যালবামের খবরাখবর নিয়ে এ প্রতিবেদন তৈরি করেছেন -সাজু আহমেদ

লেজার ভিশন : সময়ের জনপ্রিয় ফোক ভাবসঙ্গীত শিল্পী শফি ম-লের অডিও এ্যালবাম ‘অধরা’। জনপ্রিয় সঙ্গীত পরিচালক আরফিন রুমির ফিচারিংয়ে এই এ্যালবামের সব কটি গানের কথা লিখেছেন কাওসার আহমেদ কাজল। অজয় মিত্রের ফিচারিংয়ে ফোক ধাঁচের এ্যালবাম ‘কালো মানিক’। এ্যালবামটিতে কণ্ঠ দিয়েছেন সন্দীপন, অনুপম ও পুলক ঘোষ। কথা ও সুর করেছেন বিজয় সরকার, রশিক সরকার ও নিখিল সরকার।

শ্যামা আধুনিক গানের মিক্সড এ্যালবাম ‘শ্যামা মেয়ে’। এ্যালবামটিতে কণ্ঠ দিয়েছেন কুমার বিশ্বজিৎ, কাজী শুভ, পুলক অধিকারী, লুৎফর হাসান, মুহিন, নদী, মেহেদী হাসান, শাওন গানওয়ালা, তমালিকা বর্মন, খালেদ মুন্না, তন্ময় ও অমিত কর। ফোক গানের মিক্সড এ্যালবাম অর্নব মিত্র ফিচারিং ‘ফোক স্টুডিও’। কণ্ঠ দিয়েছেন সন্দীপন, অনুপম, অর্নব মিত্র, রাজু গাজী ও ইতু সিনগো। কণ্ঠশিল্পী ও সঙ্গীত পরিচালক রাকিব মোসাব্বিরের একক অডিও এ্যালবাম ‘মায়াবতী ময়না’। এ্যালবামটির গানের কথা সুর ও সঙ্গীত পরিচালনা করেছেন শিল্পী নিজেই। নবীন কণ্ঠশিল্পী মিনার জোহানের প্রথম একক অডিও এ্যালবাম ‘জোহান’। জোহানের সঙ্গে একটি দ্বৈত গানে কণ্ঠ দিয়েছেন নির্ঝর। টি এম সাব্বিরের কথায় মিক্সড অডিও এ্যালবাম ‘জল ক্যানভাস’।

কণ্ঠশিল্পী অমিত করের একক অডিও এ্যালবাম ‘আকাশটাকে ছোঁব’। তাঁর সঙ্গে একটি গানে কণ্ঠ দিয়েছেন মিষ্টি। কণ্ঠশিল্পী বাউল ফরহাদের প্রথম একক অডিও এ্যালবাম ‘মাটির মানুষ’। আবৃত্তির এ্যালবাম ‘তাহারা চারজন’ এ আবৃত্তি করেছেন মকবুল হোসেন পাইক।

সিডি চয়েস : ন্যান্সির মিক্সড এ্যালবাম ‘ন্যান্সি উইথ স্টারস্ (ভালো আছি)। সুর ও সঙ্গীত ইমরান। শিল্পী : ন্যান্সী, কুমার বিশ্বজিৎ, ইমরান, বাপ্পা, মিনার। বেলাল ও শোয়েবের ডুয়েট এ্যালবাম ‘ভাল থাকার ইচ্ছে’। রবিউল ইসলাম জীবনের কথায় ও বেলাল খানের সুরে। সঙ্গীত জে কে। তানজিব সারোয়ারের একক এ্যালবাম হৃদমোহিনী। তাহসানের কন্ঠে একক গান ‘সেই মেয়েটা’। গীতিকার: সিরাজুম মুনির। সুর ও সংগীত: সাজিদ সরকার। তাহসানের কন্ঠে একক গান ‘যাচ্ছো হারিয়ে’। আনোয়ার হোসেন আদরের কথায় এবং সাজিদ সরকারের সুর ও সঙ্গীতে। তাহসানের কণ্ঠে একক গান ‘তোমাকে চাই’। সাজ্জাদ উদাসের কথায় এবং খায়েম শানু সন্ধির সুর ও সঙ্গীতে। গানটিতে আরও কণ্ঠ দিয়েছেন কুহু মান্নান। কাজী শুভর একক এ্যালবাম ‘দাগা’। গানের সংখ্যা ৫টি। পূজার একক এ্যালবাম ‘অবুঝ পাখি’। গীতিকার ফয়সাল রাব্বিকীন।

সুরকার ইমরান, বেলাল খান, সাজিদ সরকার। সঙ্গীত ইমরান, ইমন, সাজিদ সরকার। মিক্সড এ্যালবাম ‘মিলন হলো এতো দিনে ২’। ‘আমরা আমরা ৩’: মিক্সড এ্যালবাম। কাজী শুভর একক গান ‘দুঃখ বলি’। জীবন মাহমুদের কথায় মোহনার একক এ্যালবাম ‘প্রেমের নদী’। ডি রক স্টার শুভর একক গান ‘ভালোবাসার এই দিনে’। লিলিন মুনের একক ‘সাদা মন’। তানভীর তারেকের কথা, সুর ও সঙ্গীতে একক গান ‘দোটানা’।

শিল্পী : তানভীর তারেক ও আলিফ আলাউদ্দিন। তানভীর তারেকের কণ্ঠে ‘তোমার বারান্দায়’ কভার সং। কথা, সুর ও সঙ্গীতে শচীন দেব বর্মন। সিরাজুম মুনিরের কথা ও সুরে একক গান ‘ভালবাসার উষ্ণতা’। নিয়াজ আহমেদ অংশুর কথায়। তানভীর তারেকের সুর ও সঙ্গীতে একক গান ‘তোমার শহর আমার শহর’। তৌসিফ উল হকের একক এ্যালবাম ‘চোরাবালি মন’। মিশ্র এ্যালবাম ‘মা’। চন্দনের একক ফোক ‘দুখের ঘরে’। অয়ন চাকলাদারের সুর ও সঙ্গীতে মিক্সড ‘অন্য মানুষ’। মিক্সড এ্যালবাম ‘প্রেমপত্র’।

জি-সিরিজ অগ্নিবীণা : ফাহমীদা নবীর একক ‘সাদাকালো’, এস আর সুমনের একক ‘মনের ঘরে’, মাজহারুল আলমের একক ‘প্রবাসীর প্রিয়তমা’, আরডি হিল্লোলের মিশ্র এ্যালবাম ‘তুমি হৃদয়জুড়ে’, সাজুর একক ‘সাজু মেলা’, কুমকুমের একক ‘আমার আমি’, অনুরূপ আইচের কথায় মিশ্র এ্যালবাম ‘অনুরূপ আইচের গান’, মিশ্র এ্যালবাম ‘আর্তনাদ-২’, ব্যান্ড মিশ্র ‘ব্লু প্রিন্ট’, এফএ সুমনের ‘বধূয়া’, ‘প্রেমের একক ছুটির দিনে’, সন্দীপনের একক ‘চিটাগংয়ের গান-১’, হাসান সিদ্দিকীর একক ‘চোখের জল’, হিমেল হাসানের ‘চন্দ্র গ্রহণ’, শাওন দাসের একক ‘দীপ কোপালী’, মিশ্র এ্যালবাম ‘এক চিলতে আকাশ’, স্বপ্নীল সজীব ও তুলিকার এ্যালবাম ‘এপার ওপার’, ‘হিট এ্যালবাম-৫’, সঞ্জয় শীলের মিশ্র এ্যালবাম ‘জীবনগাড়ি, তানভীর আলম সজীবের একক ‘লাটিম’, রাজিব শাহের একক ‘মানব জনম’, মিশ্র এ্যালবাম ‘মেঘবতী মেয়ে’, মিতু কর্মকারের একক ‘মিতু কর্মকার’, মঞ্জু রশিদের একক ‘নীড়ের পাখি’, সাগর বাউলের একক ‘নিত্য জ্ঞান’, চঞ্চল খানের একক ‘ও ভাই কানাই’, ফজলুল কবিরের একক ‘ওগো মিষ্টি মেয়ে’, মিশ্র এ্যালবাম ‘পোলাপাইন-৩৬০’, দিঠি অনোয়ারের একক ‘পোড়াচোখ, ভবর একক ‘আমি যদি ভব হতাম’, অভিষেক ফিচারিং ‘রাত’, ব্যান্ড এ্যালবাম সময়ের ‘কারাগার’, তানজিনা তমার একক ‘সুরের বাঁধনে’, ওয়াসিম পাগলার একক ‘তোমার কাছে যাবো’ ও ইমরানের একক ‘তুমি বলো’ বৃষ্টি প্রভৃতি।

সি এম ভি : বাপ্পা মজুমদার ও ইমরানের ডুয়েট ‘আধেক তুমি’। কনার সলো এ্যালবাম ‘কনা রিলোডেট’। তাহসান, অদিত ও প্রীতম হাসানের এ্যালবাম ‘প্রথম ভালবেসে’। নিলয় খানের সলো এ্যালবাম ‘ইশারা’। মামুন আহমেদের সলো এ্যালবাম ‘বিজয়’। রুমির তিন গানের সলো এ্যালবাম ‘মুসাফির’। জেকের সুর সঙ্গীত গায়কীতে সিঙ্গেল ট্র্যক ‘ময়না’। কণার একক ?‘রিদমিক কণা’। ক্লোজআপ তারকা রুমী এালবাম ‘মুসাফির’, নিলয় খানের একক ‘ঈর্ষা’ এবং ব্যান্ড এ্যালবাম ‘বিজয়’, এবং ইউটিউব চ্যানেলে জয় শাহরিয়ারের সুরে তাহসানের ব্যয়বহুল মিউজিক ভিডিও ‘বলছি শোন’।

সঙ্গীতা : শোয়েবের সলো এ্যালবাম ‘শূন্যস্থান। সঙ্গে গেয়েছেন নদী। গানগুলো লিখেছেন সজীব শাহরিয়ার। সুর সঙ্গীত জে কে। ইমরানের ‘আজ ভালবাসনা’। মিলন মাহমুদের ‘প্রিয়জন’। শাহরিদ বেলাল ঝিলিকের ‘কতটা রাত’। তৌসিফের ‘ইচ্ছে মতন’। এফ এ সুমনের ‘জোয়ার ভাঁটা’। সাবরিনার ‘তোমারই আছি’। মীমের ‘জোনাকির আলো’। দিলশাদ নাহার কাকলীর ‘জল প্রহরে’। সাজিদের ‘অল্প কাছে অল্প দূরে’। শচি সামসের ‘শচি সামন ভলিউম ১’। এছাড়া আরও বেশকিছু এ্যালবাম প্রকাশ করছে সঙ্গীতা।

সাউন্ডটেক : সাউন্ডটেক এবারের ঈদে শ্রোতাদের সামনে বেশ শ্রোতাপ্রিয় এ্যালবাম নিয়ে হাজির হচ্ছেন তার মধ্যে উল্লেখযোগ্য দেলোয়ার আরজুদা শরফের কথায় অভি আকাশের সুর মুশফিক লিটুর সঙ্গীতে ‘তুই আমার সব’। এখানে গান করেছেন মমতাজ পারভেজ ও কাজী শুভ। প্লাবন কোরায়শী ফিচারিং ‘কালো প্রজাপতি’। এ এ্যালবামে গান করেছেন শফিক তুহিন, এফ এ সুমন, কাজী শুভ ও প্লাবন কোরায়শী। তরুণের সলো ‘আঁধার ঘরে একা’ জুয়েল মাহমুদের সলো এ্যালবাম ‘সখি’।

সুরাঞ্জলি : শফিক তুহিনের কথা ও সুরে ‘চুপকথা রূপকথা’, মিশ্র এ্যালবাম ‘অভিমানে প্রেম বাড়ে’। সুর সঙ্গীত পরিচালনা করেছেন সুমন কল্যাণ, জে কে ও সজীব দাস। এ্যালবামের মোট গান ৫টি। সজীব শাহরিয়ারের কথায় এ্যালবামে গান করেছেন কুমার বিশ্বজিৎ, ফাহমিদা নবী, বেলাল খান, কণা, কাজী শুভ এবং নদী। সব গানের কথা। কিশোর শাহীন মীনা মাহবুবের ‘বৃষ্টি ভেজা রোদ’ ডুয়েট এ্যালবাম। কিশোর শাহীন এবং এসবি সুমির ডুয়েট এ্যালবাম ‘মন গহীনে’। গান করেছেন, মিশ্র এ্যালবাম ‘অন্তর ঠিকানা’। গান করেছেন শফিক তুহিন, ইলিয়াস হোসাইন, শহিদ, অরিন, স্বরলিপি, আবিদ, নোয়েল ও বাপ্পা।

গানচিল মিউজিক : মিনারের একক ‘ঝুম’, অদিতের পৃথক তিনটি ‘যেমন ফিরে এসো’, ‘দূরে যেও না’, ‘প্রিয়’ ও খেয়ার ছুঁয়ে গেলো কে আমায়’। আর এগুলো আদি সিনেমার গান। মমতাজের ‘চোখের জল’ ও ‘শোয়েবের হাড় কালা’, প্রীতম হাসান ও মমতাজের ‘লোকালবাস’। বেলাল খানের ‘একদিন ও তুমি’, কাজী শুভর ‘নারী’, ইলিয়াস ও নদীর ‘কতোটা’, আল মাসুদের ‘রাজকুমারী’, কর্নিয়ার গাঙচিল, শোয়েবের রবীন্দ্র সঙ্গীতের এ্যালবাম ‘তুমি রবে নীরবে’, লতা আচার্যের ‘স্বপ্নে তোমায়’, ফোরকানের ‘ভালবাসি’, ন্যান্সি ও শফিকের ‘ভালবাসার ইচ্ছা’, ইব্রাহিম শাফিনের ‘পেয়ে গেছি তা’, ফুয়াদ ফিচারিং ‘মালা’, রূপঙ্করের ‘সকালের রোদ্দুর’, প্রত্যয় খান ফিচারিং শফিক ‘ভাবে মন’, সজীব দাসের ‘কতদিন পরে এলে’, শোভনের ‘মুর্শিদের বাজারে’।

ঈগল মিউজিক : এ্যালবাম ‘মন দরিয়া’। শিল্পী পাপন, শুভমিতা, তাহসান ও দোলা। গীতিকার আসিফ ইকবাল, সোমেশ্বর অলী ও রাকিব হাসান রাহুল। সঙ্গীতায়োজন অদিত। এ্যালবাম ‘সত্যি করে বল’।

শিল্পী : আরফিন রুমী, পড়শী ও ঐশী। সঙ্গীতায়োজন আরফিন রুমী। মমতাজ ও ফজলুর রহমান বাবুর এ্যালবাম ‘শূন্যবাড়ী’। সঙ্গীতায়োজন এস কে সমীর। প্রীতম হাসান ও প্রত্যয় খানের এ্যালবাম ‘থ্রি জি’। সঙ্গীতায়োজন প্রীতম এবং প্রত্যয়। ফাহমিদা নবী, হায়দার হোসেন ও হাসান আহাম্মেদের এ্যালবাম ‘শিশু’। সঙ্গীতায়োজন ফুয়াদ নাসের বাবু ও রয় সঞ্জয়। মারিয়া তুষার চলচ্চিত্রের এ্যালবাম ‘গ্রাস’। শিল্পী সোয়েব, আতিক শাম্স, তানভীর আহমেদ ও রুবাইয়াতের ‘উপমা’। শিল্পী বিবেকের এ্যালবাম : ‘রঙধনু’। শিল্পী নমনের ‘রাজকুমারী’। বেলী আফরোজ, জীবক বড়ুয়া, ইতু সিনহা ও সিনহার ‘সাম্পানওয়ালা’। ‘হাতটা কি বাড়াবে’ যাযাবর পলাশ (সলো অ্যালবাম ভাবনা জুড়ে। শিল্পী : তারেক মাহমুদ (সলো) এ্যালবাম ‘জঞ্জাল যাযাবর’ (ব্যান্ড যাযাবর)।

সিডি প্লাস : সিডি প্লাসের ব্যানারে এসেছে এ্যালবাম ‘ভালবাসার অনুমোদন’। গান করেছেন কুমার বিশ্বজিৎ, বাপ্পা মজুমদার ও এসআই টুটুল। শহীদুল্লা ফরায়জী কথায় গানগুলো সুর ও সঙ্গীত পরিচালনা করেছেন সুমন কল্যাণ।

সিডি ভিশন : স্নেহের প্রথম একক এ্যালবাম ‘মেঘের ভেলা’। এসকে সমীরের ফিচারিং। এ্যালবামটিতে গান থাকছে মোট ৮টি। গানগুলো হলো : ‘মেঘের ভেলা’, ‘দুষ্টু ছেলে’, ‘তুমি কি’, ‘অভিমান’, ‘এক পলকে’, ‘তোমার আকাশে’, ‘বড় ইচ্ছে হয়’ ও ‘আমি ভাবছিলাম’। এর মধ্যে প্রথম তিনটি গান দ্বৈত। এই গানগুলোতে স্নেহের সঙ্গে কণ্ঠ দিয়েছেন বেলাল খান, সমীর ও সুমিত।

এ্যালবামের নাম শিরোনামের ‘মেঘের ভেলা’ গানটি লিখেছেন সোমেশ্বর অলি। অন্যান্য গানগুলো লিখেছেন, গুঞ্জন রহমান, এমএস রানা, আতিউর রহমান, সজিব শাহরিয়ার, এসকে সমীর ও আর জে অরণ্য। সুর করেছেন বেলাল খান, লুৎফর হাসান, সুমিত, আরিফ, ফারুক মোস্তাফিজ শিমুল ও এসকে সমীর।