মেঘলা, তাপমাত্রা ৩১.১ °C
 
২০ সেপ্টেম্বর ২০১৭, ৫ আশ্বিন ১৪২৪, বুধবার, ঢাকা, বাংলাদেশ
সর্বশেষ

ইংল্যান্ড সিরিজ নিয়ে হাল ছাড়ছে না বিসিবি

প্রকাশিত : ৫ জুলাই ২০১৬

স্পোর্টস রিপোর্টার ॥ গুলশানে ভয়াবহ সন্ত্রাসী হামলা সত্ত্বেও ইংল্যান্ড দল সফরে আসবে বলে আশাবাদ ব্যক্ত করেছেন বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) প্রেসিডেন্ট নাজমুল হাসান। এডিনবরায় আইসিসির বার্ষিক সভা শেষে এই ঘটনায় স্মম্ভিত ক্রিকেট বস্ বলেন, গুলশানে যা হয়েছে এটা নিয়ে দুশ্চিন্তার কারণ আছে। ক্রিকেটও এ সবের বাইরে নয়, বোর্ডের পক্ষ থেকে আমি সমবেদনার জানানোর ভাষা হারিয়ে ফেলেছি। এমন ঘটনা বাংলাদেশে ঘটতে পারেÑ এটা আমার চিন্তার বাইরে ছিল। এই পরিস্থিতিতে ইংল্যান্ড যে প্রতিক্রিয়া দেখিয়েছে, তাদের জায়গায় আমরা হলেও এমনই প্রতিক্রিয়া দেখাতাম। পরের বক্তব্যেই আশাবাদের কথা শোনান নাজমুল হাসান। যুক্তির অবতারণা করে তিনি বলেন, ‘সম্প্রতি প্যারিসে হামলার পর ওখানে খেলা বন্ধ (ইউরো ফুটবল) হয়নি। খেলা তার নিজস্ব গতিতে চলবে বলে আমি বিশ্বাস করি। তাছাড়া ইংল্যান্ড সিরিজের এখনও তিন মাস বাকি। পরিস্থিতি বদলাবে। সর্বোচ্চ নিরাপত্তা দিতে পারলে খেলা বন্ধ হওয়ার সুযোগ নেই।

এটা বিসিবি প্রধানের আশাবাদ, নিজস্ব চিন্তার বহিঃপ্রকাশ, বাস্তবতা ভিন্ন কথা বলছে। শুক্রবার গুলশানে নৃশংস ওই সন্ত্রাসী ঘটনার পরই ইংল্যান্ড তাদের উদ্বেগের কথা জানিয়েছে। পরিস্থিতি গভীরভাবে পর্যবেক্ষণ করছে ইংল্যান্ড এ্যান্ড ওয়েস ক্রিকেট বোর্ড (ইসিবি)। ‘ইংল্যান্ডের যে কোন দলের বিদেশ সফরের ক্ষেত্রে খেলোয়াড় ও ম্যানেজমেন্ট কর্মকর্তাদের নিরাপত্তা ও সুরক্ষাই ইসিবি সবচেয়ে বেশি অগ্রাধিকার দিয়ে থাকে। আসছে সপ্তাহ এবং মাসগুলোতে বাংলাদেশের পরিস্থিতি আমরা সার্বক্ষনিক পর্যবেক্ষণ এবং পর্যালোচনা করব। সফরপূর্ব নিরাপত্তা পরিকল্পনা কতটা শক্ত সামর্থ্য, দায়িত্ব নিয়ে তা পরিদর্শন করতে চাই। বলেন ইসিবির এক মুখপাত্র। ইংল্যান্ডের ফরেন এ্যান্ড কমনওয়েলথ অফিসের (এফসিও) নিরাপত্তা বিশেষজ্ঞদের সিদ্ধান্তের ওপর নির্ভর করছে ইংল্যান্ড ক্রিকেট দলের বাংলাদেশ সফরের ভাগ্য, তা স্পষ্টভাবে জানিয়ে দিয়েছেন ইসিবির ওই মুখপাত্রÑ ‘যদি ফরেন এ্যান্ড কমনওয়েলথ অফিস, আমাদের নিরাপত্তা পরিচালক বলে সেখানকার পরিস্থিতি পুরোপুরি নিরাপদ নয়, অথবা সেখানে নিরাপত্তা ব্যবস্থা পর্যাপ্ত নয়, তাহলে আমরা সেভাবেই পদক্ষেপ নেব।

বাংলাদেশে ইংল্যান্ডের তিন ওয়ানডে ও দুই টেস্টের সূচী চূড়ান্ত। ৭, ৯ অক্টোবর ঢাকায় প্রথম দুই ওয়ানডে, ১২ তারিখ চট্টগ্রামে তৃতীয় ও শেষ ওয়ানডে, সেখানে প্রথম টেস্ট ২০-২৪ অক্টোবর, ঢাকায় শেষ টেস্ট ২৮ অক্টোবার থেকে ১ নবেম্বর। কয়েকজন বিদেশী হত্যার প্রেক্ষিতে অস্ট্রেলিয়া নাগরিকদের বাংলাদেশ ভ্রমণের ক্ষেত্রে সে দেশের ডিপার্টমেন্ট অব ফরেন এ্যাফেয়ার্স এ্যান্ড ট্যুরিজমের (ডিআইএফটি) একটি সতর্কবার্তায় গত বছরের সেপ্টেম্বরে অস্ট্রেলিয়া ক্রিকেট দলের বাংলাদেশ সফর স্থগিত হয়ে যায়। বাংলাদেশ সরকারের পক্ষ থেকে সর্বোচ্চ নিরাপত্তা দেয়ার আশ্বাসের পরও তাদের সেই অবস্থানের পরিবর্তন হয়নি। এমনকি বাংলাদেশে অনুষ্ঠিত অনুর্ধ-১৯ বিশ্বকাপ থেকে পর্যন্ত দল প্রত্যাহার করে অস্ট্রেলিয়া। অসিদের দেখাদেখি দ.আফ্রিকা নারী ক্রিকেট দলের বাংলাদেশ সফরও বাতিল হয়ে যায়। ওই ঘটনায় বাংলাদেশ ক্রিকেটে বড় ধরনের ধাক্কা খাওয়ার পর এবার শঙ্কার মুখে ইংল্যান্ড সিরিজ।

এদিকে শুক্রবার রাতে গুলশানের অর্টিজান রেস্টুরেন্টে পৈশাচিক সন্ত্রাসী হামলায় বিস্মিত, মর্মাহত বাংলাদেশ ক্রিকেট তারকারাও। ঘটনার নিন্দা জানিয়ে তামিম ইকবাল নিজের টুইটার এ্যাকাউন্টে একের পর এক টুইট করেছেন ‘এটা আমাদের দেশের আসল ছবি নয়। আমাদের যেন আর কখনও এভাবে পরিচিত হতে না হয়। হে আল্লাহ, আমার দেশ-ঘরকে শান্তিতে রাখুন!’ টেস্ট অধিনায়ক মুশফিকুর রহিম ফেসবুকে নিজের অফিসিয়াল পেজে লিখেছেনÑ ‘প্রে ফর ঢাকা’। ফেসবুকে প্রোফাইল ছবি পরিবর্তন করে শোক জানিয়েছেন ওয়ানডে অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা, অলরাউন্ডারর মাহমুদউল্লাহ রিয়াদ, নাসির হোসেন, মুমিনুল হকসহ অনেকে।

প্রকাশিত : ৫ জুলাই ২০১৬

০৫/০৭/২০১৬ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


শীর্ষ সংবাদ: