মেঘলা, তাপমাত্রা ৩১.১ °C
 
২৫ সেপ্টেম্বর ২০১৭, ১০ আশ্বিন ১৪২৪, সোমবার, ঢাকা, বাংলাদেশ

অভিমান ভাঙছে মেসির!

প্রকাশিত : ৫ জুলাই ২০১৬
  • বিশ্বকাপ বাছাইয়ে ব্রাজিলের বিপক্ষে ম্যাচে দেখা যাবে আর্জেন্টাইন তারকাকে

স্পোর্টস রিপোর্টার ॥ অভিমান ভেঙ্গে লিওনেল মেসি আন্তর্জাতিক ফুটবলে ফিরবেন বলে অনেকটাই নিশ্চিত আর্জেন্টিনার সংবাদমাধ্যম। কোপা আমেরিকার ফাইনালে চিলির কাছে হারের পর হতাশা থেকে অবসর নেন মেসি। এর পর থেকে তাকে ফেরাতে নানা ধরনের কর্মকা- করে চলেছে আর্জেন্টাইনরা। দেশটির একটি শীর্ষস্থানীয় পত্রিকা জানিয়েছে, চিরপ্রতিদ্বন্দ্বী ব্রাজিলের বিপক্ষেই আন্তর্জাতিক ফুটবলে ফিরতে পারেন রেকর্ড সর্বোচ্চ পাঁচবারের ফিফা সেরা ফুটবলার।

মেসি নাকি নিজেই ভাবছেন আবারও ফিরবেন। নাম প্রকাশ না করে মেসির এক ঘনিষ্টজনের বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে আর্জেন্টিনার পত্রিকা ‘লা ন্যাশিওন’। পত্রিকাটি জানিয়েছে, আগামী নবেম্বরে বিশ্বকাপ বাছাইপর্বের ম্যাচে জাতীয় দলে ফিরবেন মেসি। মেসির এক ঘনিষ্ট বন্ধুর বরাত দিয়েছে পত্রিকাটি। যদিও ওই বন্ধুর নাম প্রকাশ করেনি তারা।

আগামী সেপ্টেম্বরে উরুগুয়ে ও ভেনিজুয়েলার বিপক্ষে বিশ্বকাপ বাছাই পর্বের ম্যাচ খেলবে আর্জেন্টিনা। মেসি এই ম্যাচ দুটিতে খেলবেন না। অক্টোবরেও খেলবেন না। তবে ১০ নবেম্বর ব্রাজিলের বিপক্ষে ম্যাচ দিয়ে দলে ফিরবেন। সেটাও যদি না হয়, তাহলে ১৫ নবেম্বর কলম্বিয়ার বিপক্ষে ম্যাচ দিয়ে ফের আন্তর্জাতিক অঙ্গনে ফিরবেন মেসি। মেসির সেই বন্ধু বলেছে, এটা বিদায় না, বরং একটা বিরতি। এরই মধ্যে আন্তর্জাতিক ফুটবলে ফেরার সিদ্ধান্তও মেসি নিয়ে ফেলেছেন বলে জানিয়েছেন তিনি। মেসির সঙ্গে তিন বিশ্বকাপে অংশ নেয়া এক সতীর্থও শুনিয়েছেন এমন আশার বাণী। মেসির সঙ্গে কথা বলার পর তার বিশ্বাস, ‘মেসি আবারও ফিরে আসবেন।’ ২০১৮ সালের বিশ্বকাপে অংশ নেয়ার জন্য মেসি ব্যাকুল হয়ে আছেন বলেও মন্তব্য করেছেন তিনি। মেসির সেই ঘনিষ্ট বন্ধু ২০০৬, ২০১০ ও ২০১৪ বিশ্বকাপ খেলেছিলেন। সে হিসেবে মেসির সঙ্গে জ্যাভিয়ের মাশ্চেরানো ও ম্যাক্সি রড্রিগুয়েজ এই তিনটি বিশ্বকাপই খেলেছেন। মেসির বান্ধবী এ্যান্টোনিলা রোকোজ্জুও ইঙ্গিত দিয়েছেন মেসি জাতীয় দলে ফিরবেন। তিনি জানিয়েছেন যে যারা মেসির সমালোচনা করে তারা সংখ্যায় কম। তাদের কথায় কান দেয়া যাবে না। কিন্তু তারা অনেক চাপ সৃষ্টি করেছেন বলেও জানান মেসির দুই সন্তানের মা।

শতবার্ষিকী কোপা আমেরিকার ফাইনালে চিলির কাছে টাইব্রেকারে হেরেছে আর্জেন্টিনা। টানা তিন বছরে তিনটি বড় টুর্নামেন্টের ফাইনালে গিয়েও হারের যন্ত্রণা থেকেই হয়তো ম্যাচের পরই আর্জেন্টিনার হয়ে আর না খেলার কথা জানিয়ে দেন মেসি। এরপর থেকে মেসিকে সিদ্ধান্ত পাল্টানোর জন্য যেন রীতিমতো ‘আন্দোলনে’ রূপ নিয়েছে। পেলে, দিয়াগো ম্যারাডোনার মতো কিংবদন্তিরা তাকে সিদ্ধান্ত বদলানোর অনুরোধ করেছেন। আর্জেন্টিনার মানুষও এরই মধ্যে রাজধানী বুয়েন্স আয়ার্সের রাস্তায় নেমে এসেছেন মেসিকে আবারও আর্জেন্টিনার জার্সিতে ফেরানোর দাবি নিয়ে। তাহলে কি সত্যিই ফিরবেন মেসি? এই প্রশ্ন এখন সবখানে। আর ফিরলেও কবে নাগাদ? উত্তরটা জানতে আপাতত অপেক্ষা করা ছাড়া আর পথ নেই।

আসন্ন ইংলিশ প্রিমিয়ার লীগ ফুটবলে নতুন মিশন শুরু করতে যাচ্ছেন বর্তমান বিশ্বের অন্যতম সেরা কোচ পেপ গার্ডিওলা। ম্যানচেস্টার সিটির হয়ে নব অধ্যায়ে অনেক নতুন ফুটবলারকে ইতিহাদে আনার পরিকল্পনা করছেন তিনি।

তবে মেসিকে আনা সম্ভব নয় বলে মন্তব্য করেছেন গার্ডিওলা। ম্যানচেস্টার সিটির কোচ হিসেবে রবিবার গার্ডিওলার আনুষ্ঠানিক পরিচিতি অনুষ্ঠানে ম্যানচেস্টারে ক্লাবের একাডেমি মাঠে মঞ্চে বসে থাকা নতুন কোচকে আচমকাই সমর্থকদের একজন জিজ্ঞেস করেন, ‘আপনি কি মেসিকে নিয়ে আসছেন সিটিতে?’ হেসে গার্ডিওলা বলেন, আসলে আনা সম্ভব নয়। আমি দুঃখিত। ও বার্সিলোনাতেই তার ক্যারিয়ার শেষ করবে।

প্রকাশিত : ৫ জুলাই ২০১৬

০৫/০৭/২০১৬ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


শীর্ষ সংবাদ: