১৮ নভেম্বর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

জিরাউডের ভাবনায় জার্মানদের বিপক্ষে প্রতিশোধ


স্পোর্টস রিপোর্টার ॥ চার বছর আগে ব্রাজিল বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে জায়গা করে নিয়েছিল ফ্রান্স। কিন্তু শেষ আটের লড়াইয়ে সেবার জার্মানির কাছে হেরে যায় তারা। বিশ্বকাপে ব্যর্থ হওয়া ফ্রান্স এবার উয়েফা ইউরোপিয়ান চ্যাম্পিয়নে দুর্দান্ত। টুর্নামেন্টের শুরু থেকেই অসাধারণ পারফরমেন্স উপহার দিয়ে সেমিফাইনালে জায়গা করে নিয়েছে তারা। নিজেদের মাঠের এই টুর্নামেন্টের শিরোপা জিততে মরিয়া এবার দিদিয়ের দেশমের দল। সেক্ষেত্রে তাদের বড় বাধা এখন জার্মানি। কেননা শেষ চারেই যে বিশ্বচ্যাম্পিয়নদের মুখোমুখি হচ্ছে স্বাগতিকরা। তবে এবার ব্রাজিল বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে হারের সেই প্রতিশোধ নিতেও মরিয়া ফ্রান্স।

রবিবার ইউরোর শেষ আটে আইসল্যান্ডকে হারায় দিদিয়ের দেশমের দল। এবারের আসরে রুপকথার জন্ম দিয়ে ইউরোর কোয়ার্টার ফাইনালে উঠে আইসল্যান্ড। নক-আউট পর্বে ইংলিশদের হারিয়ে দেয় তারা। কিন্তু শেষ আটে ফ্রান্সের কাছে পাত্তায় পায়নি আইসল্যান্ড। বরং স্বাগতিকরা এদিন ৫-২ গোলে উড়িয়ে দেয় আইসল্যান্ডকে। আর কোয়ার্টার ফাইনাল জয়ের পরই ব্রাজিল বিশ্বকাপে হারের প্রতিশোধের কথা মনে করিয়ে দিলেন ফ্রান্সের তারকা স্ট্রাইকার অলিভিয়ের জিরাউড। এ প্রসঙ্গে তিনি বলেন, অসাধারণ একটি ম্যাচ হবে। ব্রাজিল বিশ্বকাপে সেই হারের পর আমরাও নিজেদের ঘুচিয়ে নিয়েছি। আশা করি জার্মানির বিপক্ষে সেরাটা ঢেলে দেয়ার লক্ষ্য নিয়েই মাঠে নামব আমরা।

তবে বিশ্বকাপের বর্তমান চ্যাম্পিয়ন জার্মানি। বড় টুর্নামেন্টে সবসময়ই অপ্রতিরোধ্য তারা। তাই সেমিফাইনালে যে তারাও নিজেদের সেরাটা ঢেলে দেয়ার লক্ষ্য নিয়েই মাঠে নামবে জার্মানি। তা উপলব্ধি করতে পারছেন জিরাউড নিজেও। এ প্রসঙ্গে তিনি বলেন, বিশ্বকাপের বর্তমান চ্যাম্পিয়ন তারা। শুধু তাই নয়, বড় বড় টুর্নামেন্টে তারা সবসময়ই শেষ চারে জায়গা করে নেয়। তারপরও ভীত নয় জিরাউড বরং টুর্নামেন্টে নিজের সেরাটা উপহার দিতে পেরে তিনি গর্বিত, ফ্রান্স যা অর্জন করেছে তাতে আমি গর্বিত। আশা করি জার্মানির বিপক্ষে ম্যাচেও সঠিক ফলাফল নিয়ে ফিরব আমরা।

অলিভিয়ের জিরাউডের সঙ্গে একমত পোষণ করেছেন ফ্রান্সের অভিজ্ঞ কোচ দিদিয়ের দেশমও। তার মতে, জার্মানি বিশ্বের সেরা দল এ বিষয়ে কোন সন্দেহ নেই। যদিওবা কোয়ার্টার ফাইনালে ইতালি তাদের ভয় দেখিয়েছিল। কিন্তু আমরাও নিজেদের সেরাটা খেলেই টুর্নামেন্টের শেষ চারে জায়গা করে নিয়েছি এবং তাদের বিপক্ষে আমাদের সেরাটা ঢেলে দেয়ার সবধরনের চেষ্টা করব। আইসল্যান্ডের বিপক্ষে জোড়া গোল করেছেন অলিভিয়ের জিরাউড। এই ম্যাচে গোলের দেখা পান এ্যান্টোনি গ্রিজম্যান। এর ফলে ইউরোর এবারের আসরে সর্বোচ্চ গোলদাতার তালিকায় শীর্ষে উঠেছেন তিনি। বর্তমানে তার গোল ৪টি। তবে দুর্দান্ত ফর্মে থাকা এ্যাটলেটিকো মাদ্রিদের এই ফরাসী তারকা মনে করেন জার্মানির বিপক্ষে অনুপ্রেরণা হিসেবে কাজ করবে স্বাগতিক সমর্থকরা। এ প্রসঙ্গে আইসল্যান্ড জয়ের পরপরই তিনি বলেন, আমরা আমাদের সর্বাত্মক চেষ্টাটাই করব। সেমিফাইনালটা হবে আমাদের ঘরের মাঠে, আমাদের সমর্থকদের সামনে। নিঃসন্দেহেই এটা আমাদের অতিরিক্ত আত্মবিশ্বাস হিসেবে কাজ করবে।

শুধু চার বছর আগের ব্রাজিল বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে হারের দুঃস্মৃতিই নয়, ফরাসীদের সামনে এবার ভেসে উঠছে ১৯৮২ বিশ্বকাপের সেমিফাইনালে হারার দুঃস্মৃতিও। সেই পরাজয়ের দীর্ঘ ৩৪ বছর পর এবার ইউরোর সেমিতে মুখোমুখি দুই দল। নিজেদের সমর্থকদের সামনে এবার সেই পরাজয়ের প্রতিশোধ নেয়ার দারুণ সুযোগ পাচ্ছে ফ্রান্স। পায়েত-গ্রিজম্যানরা কী পারবে এবার সেই হারের প্রতিশোধ নিতে? নাকি এবারও ফ্রান্সকে হারিয়ে ইউরোর ফাইনালে জায়গা করে নিবে জোয়াকিম লোর দল? ফুটবলপ্রেমীদের অপেক্ষা এখন সেটাই দেখার।

সর্বাধিক পঠিত:
পাতা থেকে: