১৩ ডিসেম্বর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট পূর্বের ঘন্টায়  
Login   Register        
ADS

বিরূপ আবহাওয়ায় উত্তাল পদ্মা ॥ ঝুঁকি নিয়ে ফিরছে মানুষ


বিরূপ আবহাওয়ায় উত্তাল পদ্মা ॥ ঝুঁকি নিয়ে ফিরছে মানুষ

নিজস্ব সংবাদদাতা, মাদারীপুর ॥ আবহাওয়া বিরূপ হয়ে উঠায় কাওড়াকান্দি-শিমুলিয়া রুটে নৌযান চলাচল বিঘ্নিত হচ্ছে। ঢেউ ও স্রোতের উপেক্ষা করে মাঝ পদ্মা পার হতে স্বাভাবিকের চেয়ে অধিক সময় ব্যয় হচ্ছে। ফলে ঘাট এলাকায় পারাপারের অপেক্ষায় ভিড় বাড়ছে যাত্রী ও যানবাহনের। ফলে ঈদে ঘরমুখো দক্ষিণাঞ্চলের হাজার হাজার যাত্রী চরম দুর্ভোগে পড়েছেন। রবিবার মধ্যরাত থেকে বৃষ্টির সাথে দমকা হওয়ায় পদ্মানদী উত্তাল হয়ে উঠায় ঈদে বাড়ি ফেরার শেষ মুহূর্তে বিপাকে পড়েছেন ঘরমুখো মানুষ।

বিআইডব্লিউটিসি’র কাওড়াকান্দি ঘাট সূত্রে জানা গেছে, লম্বা ছুটি থাকায় যাত্রীদের তেমন একটা চাপ এবার পড়েনি এই নৌরুটে। বৃহস্পতিবার বিকেল থেকেই যাত্রী আসা শুরু হয়। হাতে সময় একটু বেশি থাকায় যাত্রীরা ধীরে ধীরেই বাড়ি ফিরছেন। সোমবার সকাল থেকে আবহাওয়া খারাপ থাকায় যাত্রীরা লঞ্চ, স্পিডবোটের চেয়ে ফেরির দিকে ঝুঁকেছে। গত দুই দিনের চেয়ে ফেরিতে সোমবার সকাল থেকে যাত্রী ভিড় ছিল অপেক্ষাকৃত বেশি। বর্তমানে এই নৌরুটে ৪টি রো-রো ফেরিসহ ১৭টি ফেরিই চলাচল করছে। সূত্র আরো জানায়, যাত্রীসেবা নিশ্চিত করতে ট্রাক পারাপার বন্ধ রাখা হয়েছে। তাছাড়া শিমুলিয়া ঘাট থেকে যাত্রীদের অগ্রাধিকার ভিত্তিতে পার করা হচ্ছে। আবহাওয়া খারাপ থাকায় পদ্মা কিছুটা উত্তাল রয়েছে। ফলে অপেক্ষাকৃত বড় লঞ্চগুলোই সকাল থেকে চলাচল করছে। বর্তমানে ৭৭টি লঞ্চ যাত্রীসেবায় নিয়োজিত রয়েছে। আবহাওয়া আরো খারাপ হয়ে উঠলে ছোট লঞ্চ চলাচল বন্ধ রাখা হবে । এদিকে বৈরি আবহাওয়ার মাঝে স্পিডবোটে জীবনের ঝুঁকি নিয়ে পদ্মা পার হচ্ছে অসংখ্য মানুষ।

শিবচর উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. ইমরান আহমেদ বলেন, ‘প্রশাসনের ব্যাপক তদারকির মধ্য দিয়ে নিয়ন্ত্রিত হচ্ছে কাওড়াকান্দি ঘাট। পুলিশ, র‌্যাব, আনসার, ফায়ার সার্ভিস, ভ্রাম্যমাণ আদালত একযোগে কাজ করে যাচ্ছে।’

সর্বাধিক পঠিত:
পাতা থেকে: