১৯ অক্টোবর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

ব্যাংকের মুলধন ঘাটতি পূরণে আরও ৪০০ কোটি টাকা দিল সরকার


অর্থনৈতিক রিপোর্টার ॥ রাষ্ট্রায়ত্ত ৫টি ব্যাংকের অনুকূলে আরও ৪০০ কোটি কোটি টাকার মূলধন পুনর্গঠনে (পুনঃঅর্থায়ন) করেছে সরকার। ২০১৫-১৬ অর্থবছর শেষ হওয়ার দুদিন আগে ২৮ জুন পাঁচটি ব্যাংকের অনুকূলে এই অর্থ ছাড় করা হয়েছে। এর আগে বেসিক ব্যাংককে মূলধন পুনর্গঠনে ১ হাজার ২০০ কোটি টাকা দেযা হয়। সদ্য সমাপ্ত ২০১৫-১৬ অর্থবছরে রাষ্ট্রায়ত্ত ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলোর মূলধন পুনর্গঠনে (পুনঃঅর্থায়ন) দুদফায় প্রায় ১ হাজার ৬০০ কোটি টাকা দিয়েছে সরকার। এ ছাড়া একই দিনে ঋণ কার্যক্রম পরিচালনার জন্য ‘আনসার-ভিডিপি উন্নয়ন ব্যাংক’-কে ২৫ কোটি টাকা প্রদান এবং ‘বাংলাদেশ হাউস বিল্ডিং ফাইন্যান্স কর্পোরেশন’ (বিএইচবিএফসি)-এর অনুকূলে ৩ শতাংশ সুদে ২০০ কোটি টাকা ঋণ প্রদানের অর্থ ছাড় করা হয়েছে।

দ্বিতীয় দফা অর্থছাড়ের বিষয়ে অর্থ মন্ত্রণালয়ের অর্থ বিভাগ থেকে ২৮ জুন প্রজ্ঞাপন জারি করা হয়। ছাড়কৃত এ অর্থ ব্যয়ে প্রচলিত সকল বিধিবিধান ও অনুশাসনাবলি যথাযথভাবে অনুসরণ করা, বর্ণিত খাত ছাড়া অন্য কোনো খাতে এ অর্থ ব্যয় না করা এবং অর্থ ব্যয়ের ক্ষেত্রে কোনো অনিয়ম হলে সংশ্লিষ্ট কর্মকর্তা-কর্মচারীরা দায়ী থাকবেন–এ তিন শর্তে ব্যাংকগুলোকে এ অর্থ দেওয়া হয়েছে।

প্রজ্ঞাপন অনুযায়ী, শ্রেণিবিন্যাসিত প্রভিশন (ঋণের বিপরীতে সঞ্চিতি) ঘাটতি পূরণে ‘বাংলাদেশ কৃষি ব্যাংক’(বিকেবি)-কে ১৪০ কোটি ৮ লাখ টাকা, মূলধন ঘাটতি পূরণে ‘রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংক’ (রাকাব)-কে ৫৫ কোটি টাকা, পরিশোধিত মূলধন বাবদ ‘সোনালী ব্যাংক (ইউকে) লিমিটেড’-কে ১৭৮ কোটি ৪১ লাখ টাকা ও ঋণ কার্যক্রম পরিচালনায় মূলধন পুনর্গঠন বাবদ ‘আনসার-ভিডিপি উন্নয়ন ব্যাংক’-কে ২৫ কোটি টাকা দিয়েছে সরকার। ‘আনসার-ভিডিপি উন্নয়ন ব্যাংক’-কে উল্লিখিত তিন শর্ত ছাড়াও ব্যাংকটির অনুমোদিত ও পরিশোধিত মূলধন বাড়াতে বলা হয়েছে। এ ছাড়া পরিশোধিত মূলধনের সরকারি অংশের অবশিষ্ট হিসেবে ‘গ্রামীণ ব্যাংক’-এর অনুকূলে ১ কোটি ১৩ লাখ টাকা ছাড় করা হয়েছে।

উল্লেখ্য, রাষ্ট্রায়ত্ত ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলোর মূলধন পুনর্গঠনে গত ২০১৪-১৫ অর্থবছরে ৫ হাজার কোটি টাকা এবং এর আগে ২০১৩-১৪ অর্থবছরে ৪ হাজার ১শ’ কোটি টাকা দেওয়া হয়েছিল। এ ধারাবাহিকতায় সদ্য সমাপ্ত ২০১৫-১৬ অর্থবছরের বাজেটে ৫ হাজার কোটি টাকা বরাদ্দ রাখা হয়েছিল। কিন্তু সংশোধিত বাজেটে এ খাত থেকে প্রায় ৩ হাজার ২শ’ কোটি টাকা কাটছাঁট করা হয়েছে।

সম্পর্কিত:
পাতা থেকে: