মেঘলা, তাপমাত্রা ৩১.১ °C
 
২১ সেপ্টেম্বর ২০১৭, ৬ আশ্বিন ১৪২৪, বৃহস্পতিবার, ঢাকা, বাংলাদেশ
সর্বশেষ

ঈদে চাই জুতা

প্রকাশিত : ৪ জুলাই ২০১৬
  • তৌফিক অপু

বর্তমানে ফ্যাশন সচেতনতার এ সময়ে সবাই চায় নিজেকে সময়ের সঙ্গে তাল মিলিয়ে উপস্থাপন করতে। তাই পোশাক নির্বাচনে সময় উপযোগী স্টাইল ও ফ্যাশন এখন আমাদের চাই-ই চাই। বিশেষ করে মেয়েরা যেন একটু বেশিই এগিয়ে ফ্যাশন সচেতনতায়। পোশাকের সঙ্গে ম্যাচ করে হ্যান্ডব্যাগ, অরনামেন্টস সেই সঙ্গে সাজ আর পাশাপাশি সুজ ম্যাচিংয়ের ব্যাপারটি তো থাকছেই। যে কোন পোশাক নির্বাচনে ম্যাচ করে সুজ বাছাই করাটা খুব জরুরী। শুধু মেয়েরাই নয়, বরং ছেলেরাও পরিবেশ বা অবস্থাভেদে এক এক পোশাকের জন্য এক এক ধরনের সুজ নির্বাচন করছে। সু-ফ্যাশন একটি গুরুত্বপূর্ণ জায়গা করে নিয়েছে বর্তমান লাইফ স্টাইল জগতে।

আমাদের দেশে হাইহিল, লো-হিল, ফ্লিপার, সিøপার, স্কিপার, পাম্প, স্যান্ডেল বেশ জনপ্রিয়। তবে বিগত বছরগুলোতে সিøপার স্যান্ডেল বা স্কিপারের জনপ্রিয়তা বেড়েই চলেছে। সময়ের সঙ্গে সঙ্গে পরিবর্তন হচ্ছে ফ্যাশনের সেই সঙ্গে পরিবর্তন হচ্ছে সু নির্বাচনের বিষয়টিও। সু নির্বাচনের ক্ষেত্রে ফ্যাশনের পাশাপাশি সেটি কতটুকু পারফেক্ট বা আরামদায়ক আপনার জন্য তা মাথায় রাখতে হবে। সঠিক সু নির্বাচন আপনাকে আত্মবিশ্বাসী করে তুলবে সেই সঙ্গে পায়ের সেইপটাও ঠিক রাখবে। যেহেতু ঘরের বাইরে আমাদের অনেকক্ষণ থাকতে হয় তাই সু নির্বাচনে সবার প্রথমে আরামদায়ক হবে কি না তা আগে মাথায় রাখতে হবে পাশাপাশি কালভেদেও সেটি উপযোগী কি না তা দেখতে হবে।

বর্ষাকালের এ সময়ে একটু ভেবেচিন্তে সু নির্বাচন করাটা বুদ্ধিমানের কাজ হবে। সে ক্ষেত্রে মেয়েদের জন্য লো হিল, স্কিপার বা স্যান্ডেল বেশ উপযোগী। বিশেষ করে স্টুডেন্টের জন্য লো হিল, সিøপার, স্যান্ডেলটা অত্যাবশ্যকীয়। তবে যেহেতু বৃষ্টির কারণে প্রায় অনেক জায়গায় কাদা হয়ে আছে তাই স্কিপার সু নির্বাচনে পারফেক্ট চয়েজ হবে এই বর্ষায়। স্টুডেন্টরা কাপড়ের বা প্লাস্টিকের দু’ধরনেরই সিøপার পড়তে পারেন তবে প্লাস্টিক সু-ই হবে সঠিক পছন্দ। আর ছেলেরা রাবার বা ওয়াটার প্রুফ স্যান্ডেল নির্বাচন করতে পারেন এ বর্ষায়। তবে যাঁরা কর্মরত আছেন, তাঁরা চেষ্টা করবেন ফুল লেদারের সোপ সুজ ব্যবহার না করতে, এতে পানিতে আপনার সুজটি খুব দ্রুত নষ্ট হয়ে যাবে। এ্যাপেক্স বা বাটা আপনাদের জন্য ফরমাল সুজ নিয়ে এসেছে এই বর্ষায়, যা পাবেন ২০০০ টাকা থেকে ৫০০০ টাকার মধ্যে। এছাড়াও মেয়েদের ফ্ল্যাট বা সিøপার স্যান্ডেল পাওয়া যাচ্ছে আড়ং-এ ৩৫০ টাকা থেকে ৮৫০ টাকার মধ্যে। ছেলেদের ফ্যাশনেবল স্যান্ডেলও পাওয়া যাচ্ছে আড়ং-এ মাত্র ৮৫০ টাকা থেকে ২৫০০ টাকার মধ্যে।

বর্তমানে স্কিপার বেশ জনপ্রিয় হয়ে উঠেছে। স্কিপার এবং ব্যালট ফ্ল্যাটস বেশ ফ্যাশনেবল সুজ। আর পাশাপাশি বর্ষায়ও উপযোগী। রাবার বা প্লাস্টিকের স্কিপার ও তৈরি করা হয়েছে বর্ষাকালের উপযোগী হিসেবে ব্যবহার করতে। তবে ফ্যাশনেবল ড্রেসের সঙ্গে ভাল মানের সুন্দর সিøপার নির্বাচন করাটা গুরুত্বপূর্ণ। এই বর্ষায় সব সময় পড়ার জন্য রাবার বা প্লাস্টিকের এসব সিøপার পাওয়া যাচ্ছে বসুন্ধরা সিটি, আলমাস, এলিফ্যান্ট রোডে। নানা রঙের ও নানা ডিজাইনের এসব ফ্যাশনেবল সুজ আপনার ব্যক্তিত্বকে আরও ফুটিয়ে তুলতে পারে। এসব রাবার বা প্লাস্টিকের সিøপার পাওয়া যাচ্ছে ২৫০ টাকা থেকে ৪৫০ টাকায় আর ফ্যাশনেবল কাপড় বা লেদারের স্কিপার পাওয়া যাচ্ছে ৪৫০ থেকে ১২০০ টাকার মধ্যে।

পাম্প সু আমাদের দেশে বেশ ব্যবহৃত হয়। তবে চেষ্টা করবেন যেন শাড়ি বা চুড়িদারের সঙ্গে পাম্প সু না ব্যবহার করা হয়। সাধারণত ওয়েস্টার্ন ড্রেসের সঙ্গে লো-হিল্্ড স্যান্ডেল, স্কিপার বা পাম্প সু বেশ উপযোগী। ফ্যাশনেবল পাম্প সুজগুলো আপনি পাবেন এলিফ্যান্ট রোডে, যার মূল্য ৫০০ থেকে ১০০০ টাকার মধ্যে। তবে বর্ষাকালে হলেও পার্টি যেহেতু থেমে থাকবে না তাই পার্টি সুজ ঘরে রাখাটা জরুরী। পার্টিতে শাড়ি বা সেলোয়ার-কামিজ বা ওয়েস্টার্ন ড্রেস যাই পরা হোক না কেন এর সঙ্গে হাই হিলটাই বেশ মানানসই। আলমাস-এ ফ্যাশনেবল ও জাঁকজমকপূর্ণ এসব হাইহিল পাবেন ৮৫০ থেকে ১৮০০ টাকার মধ্যে। তাই পোশাকের পাশাপাশি বেছে নিন আপনার পছন্দের উপযোগী সুজটি আর নিজেকে তৈরি করুন একজন পারফেক্ট ফ্যাশনেবল মানুষে।

কৃতজ্ঞতা : স্টেপ ও প্লাসপয়েন্ট

প্রকাশিত : ৪ জুলাই ২০১৬

০৪/০৭/২০১৬ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


শীর্ষ সংবাদ: