২২ নভেম্বর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট ৬ ঘন্টা পূর্বে  
Login   Register        
ADS

স্বপ্ন-যাত্রা থেমে গেল জোকোভিচের


স্পোর্টস রিপোর্টার ॥ উইম্বলডনের আকাশ থেকে খসে পড়ল আরও একটি তারকা। অঘটনের শিকার হয়ে মৌসুমের তৃতীয় গ্র্যান্ডসøাম টুর্নামেন্ট থেকে বিদায় নিলেন নোভাক জোকোভিচ। এর ফলে এক বছর টানা চার গ্র্যান্ডসøাম জয়ের স্বপ্ন ভেঙ্গে গেল উইম্বলডনের বর্তমান চ্যাম্পিয়নের। বৃষ্টির কারণে দুই দিন লড়েও হার এড়াতে পারলেন না টুর্নামেন্টের শীর্ষ বাছাই। বিশ্ব টেনিস র‌্যাঙ্কিংয়ের নাম্বার ওয়ান তারকা জোকোভিচ প্রথম সেট ৬-৭ গেমে টাই করেন। পরে টাইব্রেকারে যুক্তরাষ্ট্রের স্যাম কিউরের কাছে হারেন ৬-৮ গেমে। দ্বিতীয় সেটে ১-৬ গেমে আরও পিছিয়ে যান জোকোভিচ। এরপরই প্রচ- বৃষ্টি। শুক্রবার রাতে এখানেই থেমে যায় সেই ম্যাচ। শনিবার রাতে আবারও ম্যাচ শুরু হলে ১২ গ্র্যান্ডসøাম জয়ী তৃতীয় সেটে ঘুরে দাঁড়িয়ে জয়ের সম্ভাবনা জাগিয়ে তোলেন ৬-৩ গেমে জিতে। কিন্তু চতুর্থ সেটে ৭-৬ (৭-৫) গেমে জিতে চতুর্থ রাউন্ডের টিকেট নিশ্চিত করে ফেলেন টুর্নামেন্টের ২৮তম বাছাই ও র‌্যাঙ্কিংয়ের ৪১তম খেলোয়াড় কিউরে।

রজার ফেদেরার, রাফায়েল নাদালরা যখন হারিয়ে যাচ্ছেন ঠিক তখনই টেনিস কোর্টে অপ্রতিরোধ্য হয়ে উঠেন জোকোভিচ। গত বছরে তিন গ্র্যান্ডসøাম জয়ের স্বাদ পান তিনি। গত মাসে আরাধ্য ফ্রেঞ্চ ওপেনের শিরোপাটাকেও নিজের করে নিয়ে ‘ক্যারিয়ার সøাম’ জয়ের মাইলফলক স্পর্শ করেন সার্বিয়ান তারকা। এরপর থেকেই ক্যালেন্ডার সøাম জয়ের স্বপ্ন দেখতে শুরু করেন তিনি। শুধু তাই নয়, রিও অলিম্পিক জিতে ‘গোল্ডেন সøাম’ জয়েরও হাতছানি ছিল তার। কিন্তু দুর্ভাগ্য সার্বিয়ান তারকার। উইম্বলডনরে তৃতীয় রাউন্ড থেকেই ছিটকে পড়লেন তিনি। তবে ম্যাচ শেষে প্রতিপক্ষের পারফর্মেন্সের প্রশংসা করেছেন জোকোভিচ। এ প্রসঙ্গে তিনি বলেন, ‘স্যাম অসাধারণ একটি ম্যাচ খেলেছে। আসলে এদিন নিষ্ঠুরের মতোই খেলেছে সে। কিন্তু আমি শতভাগ সুস্থ ছিলাম না। এবার টানা চার গ্র্যান্ডসøাম জিততে চেয়েছিলাম আমি কিন্তু তা হয়নি। এখন এই ব্যর্থতা থেকে শিক্ষা নিয়েই সামনের দিকে এগুতে চাই।’ নোভাক জোকোভিচ হারলেও নতুন এক মাইলফলক স্পর্শ করেছেন টেনিসের জীবন্ত কিংবদন্তি রজার ফেদেরার। ট্যুর লেভেলের ঘাসের কোর্টের টুর্নামেন্টে ১৫০তম জয় তুলে নিলেন বিশ্ব টেনিসের তৃতীয় সেরা খেলোয়াড়। এ জয়ের সৌজন্যে উইম্বলডনের চতুর্থ রাউন্ডের টিকেটও নিশ্চিত করেছেন তিনি। আর তৃতীয় রাউন্ডের লড়াইয়ে সুইস তারকা জয়টা পেয়েছেন খুব সহজেই। ১৭ গ্র্যান্ডসøাম জয়ের মালিক ফেড এক্সপ্রেস এদিন ৬-৪, ৬-২ ও ৬-২ সেটে হারিয়েছেন ব্রিটেনের ড্যানিয়েল ইভান্সকে। সুইস তারকা ছাড়াও দারুণ জয়ে টুর্নামেন্টের পরবর্তী রাউন্ডে জায়গা করে নিয়েছেন ক্রোয়েশিয়ার মারিন চিলিস ও জাপানের কেই নিশিকোরি।

এদিকে মেয়েদের এককে সঠিক পথেই রয়েছেন টুর্নামেন্টের বর্তমান চ্যাম্পিয়ন সেরেনা উইলিয়ামস। তবে প্রথম সেটে পিছিয়ে পড়েছিলেন তিনি। কিন্তু সৌভাগ্যবশত হার এড়িয়ে পরের রাউন্ডে জায়গা করে নিয়েছেন সেরেনা উইলিয়ামস। জমজমাট লড়াইয়ের ম্যাচে বিশ্ব টেনিস র‌্যাঙ্কিংয়ের নাম্বার ওয়ান তারকা সেরেনা হারিয়েছেন স্বদেশী ক্রিস্টিনা ম্যাকহেলকে। সেই সঙ্গে তৃতীয় রাউন্ডের টিকেটও নিশ্চিত করেন যুক্তরাষ্ট্রের এই তারকা। এদিকে সেরেনার বড় বোন ভেনাস উইলিয়ামস উঠে গেছেন চতুর্থ রাউন্ডে।

পাঁচবারের সাবেক চ্যাম্পিয়ন তৃতীয় রাউন্ডের ম্যাচে ৭-৫, ৪-৬ ও ১০-৮ সেটে হারান রাশিয়ার তরুণ প্রতিভাবান তারকা দারিয়া কাসাতকিনাকে। কোয়ার্টার ফাইনালে ওঠার লড়াইয়ে অষ্টম বাছাই ভেনাস উইলিয়ামস খেলবেন স্পেনের কার্লা সুয়ারেজ নাভারোর বিপক্ষে। চতুর্থ রাউন্ডে ভেনাসের সঙ্গী হয়েছেন রোমানিয়ার সিমোনা হ্যালেপ এবং জার্মানির এ্যাঞ্জেলিক কারবার। হ্যালেপের সময়টা খুব ভাল না কাটলেও এ বছরেই ক্যারিয়ারের প্রথম গ্র্যান্ডসøাম টুর্নামেন্ট জিতেছেন কারবার। তাও আবার অস্ট্রেলিয়ান ওপেনে সেরেনা উইলিয়ামসকে হারিয়ে। এবার উইম্বলডনেও অনেক দূর যেতে চান তিনি।

সর্বাধিক পঠিত:
পাতা থেকে: