মেঘলা, তাপমাত্রা ৩১.১ °C
 
২২ সেপ্টেম্বর ২০১৭, ৭ আশ্বিন ১৪২৪, শুক্রবার, ঢাকা, বাংলাদেশ
সর্বশেষ

গুলশানে হামলাকারী সকলে ধনাঢ্য পরিবারের সন্তান

প্রকাশিত : ৪ জুলাই ২০১৬

ফিরোজ মান্না ॥ গুলশানে জিম্মি ঘটনায় হামলাকারীদের পরিচয় নিয়ে বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যমে তোলপাড় চলছে। ছবিসহ হামলাকারীদের বিভিন্ন পরিচয় তুলে ধরা হচ্ছে। প্রকাশিত হচ্ছে তাদের অভিভাবকদের পরিচয়ও। দেশের সেরা সেরা শিক্ষাপ্রতিষ্ঠানের সঙ্গে তাদের সংশ্লিষ্টতাও পাওয়া

যাচ্ছে। সামাজিক যোগাযোগ মাধ্যমের তথ্য অনুযায়ী হামলাকারীরা ধনাঢ্য পরিবারের উচ্চশিক্ষিত সন্তান। তাদের কেউ কেউ কয়েক মাস ধরে পরিবারের সঙ্গে বিচ্ছিন্ন জীবনযাপন করে আসছিলেন। কয়েকটি পরিবার সন্তানদের নিখোঁজ দাবি করে থানায় সাধারণ ডায়েরি করে রেখেছেন। জিম্মি ঘটনায় নিহতদের বিদেহী আত্মার শান্তি ও আহতদের দ্রুত আরোগ্য লাভ এবং স্বজনহারা পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা প্রকাশ পেয়েছে সামাজিক যোগাযোগ মাধ্যমের পৃষ্ঠাজুড়ে। একই সঙ্গে জঙ্গীদের প্রতি জানিয়েছে তীব্র ঘৃণা ও ক্ষোভ।

ফেসবুকের পৃষ্ঠায় দেখা গেছে, সাইট ইন্টেলিজেন্সের প্রকাশ করা ছবি দেখে জঙ্গী স্কুল-কলেজের পরিচিত বন্ধু-স্বজনরা হামলাকারীদের আসল পরিচয় তুলে ধরেছেন। ওই সাইটে পাঁচ জঙ্গীর ছবি প্রকাশ করা হয়। এদের তিনজনের মধ্যে একজন হচ্ছে নিব্রাস ইসলাম। সে নর্থ-সাউথ বিশ্ববিদ্যালয়ের সাবেক ছাত্র ছিল। সাবেক সহপাঠীরা শনাক্ত করে তার ছবি ও পরিচয় সামনে তুলে আনে। নিব্রাস ইসলামের ওই ছবি ও সাইটের দেয়া ছবি পাশাপাশি দিয়ে শেয়ার করা হচ্ছে ফেসবুকে। আরেকজনের আগের ও সাইটের দেয়া ছবি পাশাপাশি দিয়ে তার পরিচয় প্রকাশ করেছেন এক প্রবাসী। মীর সাবিহ মুবাশ্বের স্কলাসটিকার ছাত্র ছিল। এ লেভেল পরীক্ষার আগে গত মার্চে মুবাশ্বের নিখোঁজ হন বলে তার এক সহপাঠীর বরাত দিয়ে ওই প্রবাসী জানিয়েছেন। মাহবুব রাজীব নামে আরেকজন ফেসবুকে আরেক জঙ্গীর ছবি দিয়েছেন। রোহান ইমতিয়াজ নামের এই ছেলেও স্কলাসটিকার সাবেক ছাত্র। বাবা-মার সঙ্গে তার ছবির পাশে দেয়া হয়েছে সাইটের ছবি। এখানে তার ছবির মিল রয়েছে। রোহানের বাবা ইমতিয়াজ খান বাবুল ঢাকা মহানগর আওয়ামী লীগের যুব ও ক্রীড়া বিষয়ক সম্পাদক। তিনি বাংলাদেশ অলিম্পিক এ্যাসোসিয়েশনের ডেপুটি সেক্রেটারি জেনারেল। স্কলাসটিকার ছাত্র মীর সাবিহ মুবাশ্বের এ লেভেল পরীক্ষার আগে গত মার্চ থেকে নিখোঁজ বলে তার এক সহপাঠী ফেসবুকে লিখেছেন।

পুলিশ শনিবার রাতে নিহত পাঁচ জঙ্গীর লাশের ছবি প্রকাশ করার পর থেকে ফেসবুকে জঙ্গীদের পরিচয় বের হয়ে আসছে। পুলিশ পাঁচ জঙ্গীর নামও প্রকাশ করে। এরা হচ্ছেÑ আকাশ, বিকাশ, ডন, বাঁধন ও রিপন। তবে তাদের বিস্তারিত পরিচয় দেয়নি পুলিশ।

এদিকে ফেসবুকে অনেকেই তাদের প্রোফাইল ও কাভার ছবিতে শোকের প্রতীক কালো ব্যাজ দিয়েছেন। কেউ আবার পুরো প্রোফাইল কালো করে রেখেছেন। ঢাকার গুলশানের হলি আর্টিজান বেকারি রেস্তরাঁতে শুক্রবার রাত পৌনে ৯টার দিকে একদল অস্ত্রধারী ঢুকে দেশী-বিদেশী নাগরিকদের জিম্মি করে। প্রায় ১২ ঘণ্টা পর শনিবার সকালে সেনাবাহিনীর নেতৃত্বে কমান্ডো অভিযানের মধ্য দিয়ে রেস্তরাঁর নিয়ন্ত্রণ নেয় নিরাপত্তা বাহিনী। আইএসপিআর জানায়, ওই রেস্তরাঁ থেকে ২০ জনের মৃতদেহ উদ্ধার করা হয়েছে। এদের মধ্যে ১৭ জন বিদেশী নাগরিক। রাতেই তাদের গলা কেটে হত্যা করেছে হামলাকারীরা। অভিযানে ছয় হামলাকারীও নিহত হয়েছে। নিহতদের মধ্যে নয়জন ইতালীয় ছাড়াও সাতজন জাপানী এবং একজন ভারতের নাগরিক। বাকি তিনজন বাংলাদেশী, যাদের মধ্যে একজনের যুক্তরাষ্ট্রের নাগরিকত্ব রয়েছে।

প্রকাশিত : ৪ জুলাই ২০১৬

০৪/০৭/২০১৬ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

শেষের পাতা



শীর্ষ সংবাদ: