২২ নভেম্বর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

সাগরে লঘুচাপ ॥ আগামী দুই তিন দিনও বৃষ্টি হতে পারে


স্টাফ রিপোর্টার ॥ লঘুচাপের প্রভাবে দেশে বৃষ্টিপাত হচ্ছে। মৌসুমী বায়ু বাংলাদেশের ওপর সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরের অন্যত্র মাঝারি থেকে প্রবল অবস্থায় রয়েছে। সাগরে গভীর সঞ্চালনশীল মেঘমালা সৃষ্টি হয়েছে। দেশের সমুদ্রবন্দরসমূহকে তিন নম্বর স্থানীয় সতর্কতা সঙ্কেত দেখিয়ে যেতে বলেছে আবহাওয়া অধিদফতর। রবিবার দিনভর রাজধানীর আকাশ ছিল মেঘলা এবং হাল্কা বৃষ্টি পড়তে থাকে। আগামী দু’ থেকে তিন দিন বৃষ্টিপাত অব্যাহত থাকতে পারে। চলতি মাসে দু’টি নিম্নচাপ সৃষ্টি হতে পারে এবং স্বাভাবিক বন্যার সম্ভাবনা রয়েছে। আবহাওয়া অধিদফতর জানায়, জুলাই মাসে স্বাভাবিক অপেক্ষা সামান্য বেশি বৃষ্টিপাতের সম্ভাবনা আছে। এ মাসে বঙ্গোপসাগরে ২ থেকে ৩টি মৌসুমী লঘুচাপ সৃষ্টি হতে পারে, যার মধ্যে অন্তত ১ থেকে ২টি নিম্নচাপে পরিণত হতে পারে। মৌসুমী বৃষ্টিপাতের কারণে দেশের উত্তর ও উত্তর-পশ্চিমাঞ্চলের কিছু কিছুৃ স্থানে স্বাভাবিক বন্যার আশঙ্কা রয়েছে। আর আগস্ট মাসে স্বাভাবিক বৃষ্টিপাত হতে পারে। ওই মাসে বঙ্গোপসাগরে ১ থেকে ২টি মৌসুমী নিম্নচাপ সৃষ্টি হতে পারে। এভাবে সেপ্টেম্বর মাসেও থাকতে পারে স্বাভাবিক বৃষ্টিপাত। ওই মাসে বঙ্গোপসাগরে ১ থেকে ২টি মৌসুমী নিম্নচাপ সৃষ্টি হতে পারে।

জুলাই মাসে স্বাভাবিক বৃষ্টিপাত ঢাকা বিভাগে ৩৪৫ থেকে ৪২০ মিলিমিটার, চট্টগ্রামে ৬৮৫ থেকে ৮২০ মিমি, সিলেটে ৫৫০ থেকে ৬৬৫ মিমি, রাজশাহীতে ৩৫৫ থেকে ৪০৫ মিমি, রংপুরে ৩৯৫ থেকে ৪৮০ মিমি, খুলনায় ৩২৫ থেকে ৩৯০ মিমি ও বরিশাল বিভাগে ৪৯৫ থেকে ৫৯৫ মিলিমিটার হতে পারে।

জুন মাসে সারাদেশে স্বাভাবিক অপেক্ষা ২৯ শতাংশ কম বৃষ্টিপাত হয়েছে। ঢাকা, চট্টগ্রাম, সিলেট, রাজশাহী ও বরিশাল বিভাগে স্বাভাবিক অপেক্ষা কম বৃষ্টিপাত হয়েছে। তবে ময়মনসিংহ ও খুলনা বিভাগে স্বাভাবিক বৃষ্টিপাত হয়েছে। জুন মাসের ১৭ তারিখে বাংলাদেশে দক্ষিণ-পশ্চিম মৌসুমী বায়ু (বর্ষাকাল) বিস্তার লাভ করে, তবে তা কম সক্রিয় ছিল। জুনে বঙ্গোপসাগরে দু’টি মৌসুমী লঘুচাপ সৃষ্টি হয় কিন্তু এর একটিও নি¤œচাপে পরিণত হয়নি। জুন মাসে বাংলাদেশে দক্ষিণ-পশ্চিম মৌসুমী বায়ু (বর্ষাকাল) কম সক্রিয় থাকায় ঢাকা, চট্টগ্রাম, সিলেট, রাজশাহী ও বরিশাল বিভাগে স্বাভাবিক অপেক্ষা কম বৃষ্টিপাত হয়েছে।

আবহাওয়া অধিদফতর জানায়, পশ্চিমবঙ্গ-বাংলাদেশ উপকূলের অদূরে উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় অবস্থানরত লঘুচাপটি সামান্য উত্তরদিকে সরে গিয়ে বর্তমানে গাঙ্গেয় পশ্চিমবঙ্গ ও তৎসংলঘœ এলাকায় অবস্থান করছে।