১৯ নভেম্বর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই ঘন্টায়  
Login   Register        
ADS

ঘরমুখো মানুষের ঢল ॥ ফাঁকা হচ্ছে বন্দরনগরী


স্টাফ রিপোর্টার চট্টগ্রাম অফিস ॥ ঈদকে কেন্দ্র করে ৯ দিনের লম্বা ছুটি শুরু হয়েছে শুক্রবার। ইতোমধ্যে বন্দরনগরী ছাড়তে শুরু করেছেন সরকারি কর্মচারিরা। তবে এবার সেই চিরচেনা দৃশ্য নেই। নেই দুর্ভোগের সেই করুন চিত্র। স্বাচ্ছন্দ্যে নাড়ির টানে গ্রামে ছুটছেন মানুষ। ঘরমুখো মানুষের ভিড়ে টইটম্বুর এখন বন্দরনগরীর বিভিন্ন বাসস্টান্ড, রেলওয়ে স্টেশন। পরিবার পরিজনের সাথে ঈদ করতে নগরীবাসি পাড়ি জমাচ্ছেন গ্রামে। এতে ক্রমশ ফাঁকা হচ্ছে নগরী, বিপরীতে প্রাণচাঞ্চল্য ফিরছে গ্রামে।

অন্যদিকে বাড়ি ফেরার আনন্দের মাঝেও উদ্বেগ-উৎকন্ঠা বিরাজ করছে ঘরমুখো মানুষের মনে। ঈদের ছুটির কারণে শিল্পকারখানা, বাণিজ্যিক প্রতিষ্ঠান, বিভিন্ন মার্কেট ও অফিস আদালত বন্ধ থাকায় এসময় নগরীতে ডাকাতি ও লুটপাটের ঘটনা ঘটে। এতে মূল্যবান জিনিসপত্র শত শত পরিবার। সেই শংকায় কাজ করছে ঘরমুখো মানুষের মনে। তবে এবার ঈদের ছুটিতে ডাকাতি ও লুটপাটের ঘটনা এড়াতে সর্তক থাকবে আইনশৃংখলা বাহিনী। ইতোমধ্যে বাসাবাড়ির নিরাপত্তায় সক্রিয় থাকতে পুলিশ সদস্যদের সিএমপির পক্ষ থেকে নির্দেশনা দেয়া হয়েছে। বাড়তি নিরাপত্তায় মাঠে থাকছে ৩৫০ সদস্যের র‌্যাবের একটি দলসহ সোয়াত ও এপিবিএন’র সদস্যরা।

শুক্রবার কদমতলী বাসস্টান্ড, গরীবুল্লাহ শাহ মাজার গেইট, বিআরটিসি বাসস্টান্ডসহ রেলওয়ে স্টেশনে গিয়ে দেখা গেছে, দূর পাল্লার ঘরমুখো মানুষ স্টেশনে অপেক্ষা করছেন বাসের জন্য। তবে যানজট না থাকায় বেশি সময় অপেক্ষা করতে হচ্ছে না বলে জানিয়েছেন বাস কাউন্টারের প্রতিনিধিরা। অন্যদিকে ঈদের ৫ আগ থেকে ছুটি শুরু হওয়ায় টিকেট হুড়োহুড়িও নেই। এবার টিকেটের জন্য ঘন্টার পর ঘন্টা দাঁড়িয়ে থাকতেও হচ্ছে না যাত্রীদের।

দূরপাল্লার প্রতিটি বাসেই যাত্রীদের ভিড় চোখে পড়েছে। চট্টগ্রামের আশে পাশের উপজেলা ও জেলা গুলো-নোয়াখালী, ফেনী-কুমিল্লা, রামগতি, লক্ষীপুর, পরশুরাম, বসুরহাট, সোনাপুরসহ আশপাশের জেলাতে যাওয়ার বাসগুলোতেও ছিল যাত্রীর প্রচন্ড চাপ। সব মিলে বাসে ঘরে ফেরা মানুষের ভিড় ছিল চোখে পড়ার মতো। কোনো বাসই ফাঁকা নেই।

হানিফ পরিবহনের গরীবুল্লাহ শাহ মাজার গেইট কাউন্টার ম্যনেজোরের সাথে কথা হলে তিনি জানান, আজকে যাত্রীদের চাপ বেশি ছিল। গতকাল শুক্রবারও প্রচুর চাপ ছিল। শুক্রবার থেকে সরকারি ছুটি শুরু হওয়ার পর থেকে ভিড় বাড়তে শুরু করেছে। বেসরকারি চাকরিজীবীদের ছুটি শুরু হলে ৩, ৪ জুলাই থেকে একটু ভিড় বাড়বে।