মেঘলা, তাপমাত্রা ৩১.১ °C
 
২১ সেপ্টেম্বর ২০১৭, ৬ আশ্বিন ১৪২৪, বৃহস্পতিবার, ঢাকা, বাংলাদেশ
সর্বশেষ

অবশেষে মরা পদ্মায় পানি

প্রকাশিত : ৩ জুলাই ২০১৬

স্টাফ রিপোর্টার, রাজশাহী ॥ আষাঢ়ে এখনও বৃষ্টিপাত না হলেও উজানের ঢলে পানি আসতে শুরু করেছে রাজশাহীর পদ্মায়। এক সপ্তাহ আগেও পদ্মা ছিল সরু খালের মতো। বৃষ্টি না হওয়ায় আষাঢ়েও পানি ছিল না পদ্মায়। তবে সোমবার থেকে পদ্মায় আসতে শুরু করেছে পানি। পদ্মা ফিরে পাচ্ছে তার যৌবন। আর এতে খুশি পদ্মা তীরের মানুষ।

এদিকে মরা পদ্মায় পানি আসায় ব্যস্ত সময় পার করছেন নদীর তীরের মানুষ। বিশেষ করে জেলেরা মাছ ধরতে প্রস্তুতি নিতে শুরু করেছেন। নতুন নৌকা বানানোর যজ্ঞ চলছে পদ্মাপার জুড়ে।

স্থানীয় শামীম হোসেন বলেন, কয়েকদিন আগেও পদ্মায় পানি ছিল না। কিন্তু হঠাৎ পানি আসায় পদ্মা তার যৌবন ফিরে পেয়েছে। উজানের ঢলে পদ্মা তার রূপ ফিরে পাওয়ায় তারা খুশি। ফুদকিপাড়া এলাকার সোহেল রানা জানান, বর্ষা মৌসুমে জেলেরা পদ্মায় মাছ ধরেন। কিন্তু বর্ষার মাঝামাঝিতেও পদ্মায় পানি না আসায় তারা হতাশ ছিলেন। কিন্তু এখন পানি আসায় জেলেরা ব্যস্ত সময় পার করছেন জাল বুনতে আর নৌকা তৈরিতে। রাজশাহী পানি উন্নয়ন বোর্ডের তথ্য মতে, গত বছরের এই সময়েও পানিতে টইটম্বুর ছিল পদ্মা। কিন্তু এ বছর পদ্মায় পানি এসেছে বিলম্বে। রাজশাহী পানি উন্নয়ন বোর্ডের উপবিভাগীয় প্রকৌশলী এসএম আলী মর্তুজা জানান, গত দুই-তিন বছর থেকে পদ্মায় বিলম্বে পানি আসছে। গত বছর এই সময়ে নদীতে যে পরিমাণ পানি ছিল, এবার তার চেয়ে কম। তবে পানি আসতে শুরু করেছে।

রাজশাহী পানি উন্নয়ন বোর্ডের (পাউবো) পানি পরিমাপক শহিদুল ইসলাম জানান, শুক্র ও শনিবার দুদিনে রাজশাহীর পদ্মায় ১১ দশমিক ৯০ সেন্টিমিটার পানি বৃদ্ধি পেয়েছে।

জমি বিরোধের জেরেই মাটিরাঙ্গায় জোড়া খুন

পার্বত্যাঞ্চল প্রতিনিধি, খাগড়াছড়ি ॥ খাগড়াছড়ি জেলার মাটিরাঙ্গার বেলছড়িতে জোড়া খুনের ঘটনায় রহস্য উদ্ঘাটিত হয়েছে। মূলত জমি দখলের উদ্দেশে আবু তালেবের পরিকল্পনায় স্বামী এনামুল হক (৪৩) ও স্ত্রী পারভিন আক্তারকে (৩৫) কুপিয়ে হত্যা করা হয়েছে। হত্যাকা-ে আবু তালেব, তার ছোট ভাই আবু দাউদ ও ভাগিনা সরাসরি অংশ নেয়। এ ঘটনায় গ্রেফতারকৃতরা হচ্ছেÑ আবু তালেব (৬৫), তার ছোট ভাই আবু দাউদ ও ভাগিনা নফিদুল ইসলাম (৩৩)। শনিবার দুপুরে খাগড়াছড়ি পুলিশ সুপার কার্যালয়ে ব্রিফিংয়ে এ তথ্য দিয়েছেন অতিরিক্ত পুলিশ সুপার এম এম সালাউদ্দিন।

কল্যাণ ভাতার চেক বিতরণ

নিজস্ব সংবাদদাতা, ঝালকাঠি, ২ জুলাই ॥ সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় ২০১৫-১৬ অর্থবছরে ঝালকাঠি জেলার অসচ্ছল সংস্কৃতিসেবীদের কল্যাণ ভাতার চেক বিতরণ করা হয়েছে। জেলার ২২ সংস্কৃতিসেবীকে ৩ লাখ ৮১ হাজার ৬শ’ টাকার চেক প্রদান করা হয়েছে। শনিবার সকালে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে আনুষ্ঠানিকভাবে জেলা প্রশাসক মিজানুল হক চৌধুরী চেক সংস্কৃতিসেবীদের হাতে তুলে দেন।

প্রকাশিত : ৩ জুলাই ২০১৬

০৩/০৭/২০১৬ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

দেশের খবর



শীর্ষ সংবাদ: