মেঘলা, তাপমাত্রা ৩১.১ °C
 
২২ সেপ্টেম্বর ২০১৭, ৭ আশ্বিন ১৪২৪, শুক্রবার, ঢাকা, বাংলাদেশ
সর্বশেষ

রমজানের আগে পুঁজিবাজারে সূচক ও লেনদেন বাড়ল

প্রকাশিত : ৩ জুলাই ২০১৬
  • সাপ্তাহিক বাজার পর্যালোচনা

অর্থনৈতিক রিপোর্টার ॥ ঈদের ছুটির আগের সপ্তাহে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক একচেঞ্জে (ডিএসই) সূচকের ইতিবাচক প্রবণতা দিয়ে লেনদেন শেষ হয়েছে। ছুটির আগে বিনিয়োগকারীদের শেয়ার বিক্রি করে টাকা নগদায়নের সুযোগ কমে যাওয়ার কারণেই বিক্রির চাপ কমে যায়। উল্টো গত কিছুদিন ধরে শেয়ার বাজারে দরপতনে বেশ কিছু কোম্পানির দর কমে যাওয়ায় লোভনীয় পর্যায়ে চলে আসে। অনেক বিনিয়োগকারীই এই দরে শেয়ার কেনায় আগ্রহী হয়ে উঠেন। ফলে লেনদেনও আগের দিনের চেয়ে বেড়েছে।

সাপ্তাহিক বাজার পর্যালোচনায় গত সপ্তাহে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেনের পাশাপাশি সব ধরনের মূল্য সূচকও বেড়েছে। আলোচিত সপ্তাহে ডিএসইতে লেনদেন বেড়েছে ২১ দশমিক ৬৯ শতাংশ। আর ডিএসই প্রধান মূল্য সূচক ডিএসইএক্স বেড়েছে ২ দশমিক ৮৮ শতাংশ।

ডিএসইর তথ্য অনুযায়ী, আগের সপ্তাহের চেয়ে ডিএসইতে ৩৫১ কোটি ৯ লাখ টাকার শেয়ার লেনদেন বেড়েছে। আলোচ্য সপ্তাহে ডিএসইতে ১ হাজার ৯৭০ কোটি ৮ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। আর আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ১ হাজার ৬১৮ কোটি ৯৮ লাখ টাকার শেয়ার। সমাপ্ত সপ্তাহে ‘এ’ ক্যাটাগরির কোম্পানির শেয়ার লেনদেন হয়েছে ৯১ দশমিক ৬০ শতাংশ।

‘বি’ ক্যাটাগরির কোম্পানির লেনদেন হয়েছে দশমিক ৫৩ শতাংশ। ‘এন’ ক্যাটাগরির কোম্পানির শেয়ার লেনদেন হয়েছে ৬ দশমিক ৯৭ শতাংশ। ‘জেড’ ক্যাটাগরির লেনদেন হয়েছে শূন্য দশমিক ৯০ শতাংশ। এদিকে, ডিএসইর সার্বিক সূচক বা ডিএসইএক্স সূচক বেড়েছে ২ দশমিক ৮৮ শতাংশ বা ১২৬ দশমিক ১২ পয়েন্ট। সপ্তাহের ব্যবধানে ডিএস৩০ সূচক বেড়েছে ৩ দশমিক ২৯ শতাংশ বা ৫৬ দশমিক ৪৪ পয়েন্ট। অপরদিকে শরীয়াহ বা ডিএসইএস সূচক বেড়েছে ২ দশমিক ৯৬ শতাংশ বা ৩১ দশমিক ৯৩ পয়েন্ট।

সপ্তাহজুড়ে ডিএসইতে তালিকাভুক্ত মোট ৩৩০টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ২৪০টি কোম্পানির। আর দর কমেছে ৬১টির এবং অপরিবর্তিত রয়েছে ২৭টির। আর ২টি কোম্পানির শেয়ার লেনদেন হয়নি।

ডিএসইর সাপ্তাহিক লেনদেনের সেরা কোম্পানিগুলো হলো : স্কয়ার ফার্মা, একমি ল্যাবরেটরিজ, লাফার্জ সুরমা সিমেন্ট, ইসলামী ব্যাংক, অলিম্পিক এক্সেসরিজ, আমান ফিড, ফার কেমিক্যাল, কেয়া কসমেটিকস, বাংলাদেশ বিল্ডিং সিস্টেম ও ন্যাশনাল ফিড মিলস লিমিটেড।

দরবৃদ্ধির সেরা কোম্পানিগুলো হলো : সিইএমএল লেকচার মিউচুয়াল ফান্ড, মেঘনা লাইফ ইন্স্যুরেন্স, ইসলামী ইন্স্যুরেন্স, ফার্স্ট বাংলাদেশ ফিক্সড ইনকাম ফান্ড, পূবালী ব্যাংক, সিটি ব্যাংক, জেমিনি সী ফুড, জনতা ইন্স্যুরেন্স, নিটল ইন্স্যুরেন্স ও পাইওনিয়ার ইন্স্যুরেন্স।

দর হারানোর সেরা কোম্পানিগুলো হলো : হামিদ ফেব্রিক্স, ড্রাগন সোয়েটার, তসরিফা ইন্ডাস্ট্রিজ, প্যারামাউন্ট টেক্সটাইল, গ্লোবাল হেভি কেমিক্যাল, প্রগেসিভ লাইফ, রিজেন্ট টেক্সটাইল, মোজাফফর হোসেন স্পিনিং, অলটেক্স ইন্ডাস্ট্রিজ ও এক্সিম ব্যাংক ১ম মিউচ্যুয়াল ফান্ড।

অন্যদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন হয়েছে ২২৯ কোটি ৩৪ লাখ টাকার। সার্বিক সূচক বেড়েছে ২ দশমিক ৫৪ শতাংশ। সিএসইতে মোট ২৭৫টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ১৮১টির, দর কমেছে ৭২টির এবং অপরিবর্তিত রয়েছে ২২টির।

প্রকাশিত : ৩ জুলাই ২০১৬

০৩/০৭/২০১৬ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


শীর্ষ সংবাদ: