২৩ নভেম্বর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

ফরাসী জনপ্রিয় কবি ইভেস বোনেফয় আর নেই


ফ্রান্সের সবচেয়ে জনপ্রিয় সমকালীন কবি ইভেস বোনেফয় শুক্রবার মারা গেছেন। তার বয়স হয়েছিল ৯৩ বছর। স্থানীয় গণমাধ্যমে এ কথা বলা হয়। তার লেখা শতাধিক বই ৩০টি ভাষায় অনুবাদ করা হয়েছে। এই বইগুলো উচ্চমানের ফরাসী ভাষায় রচিত। খবর এএফপির।

সাহিত্যে নোবেল পুরস্কার জয়ের ব্যাপারে তার নামটি প্রায়ই উচ্চারিত হতো। শেক্সপিয়ারের নাটক অনুবাদের জন্যই তিনি সুপরিচিত ছিলেন। এর পাশাপাশি ইয়েটস, পেট্রাচ ও তার বন্ধু জর্জ সেফেরিসের জন্যও কাজ করতেন। বোনেফয়ের মৃত্যুতে বিশ্বের বিভিন্ন স্থান থেকে টুইটারে তার ভক্ত অনুরাগীরা শোক জানাচ্ছে। এসব টুইটার বার্তায় তার সবচেয়ে জনপ্রিয় লেখাগুলোর লাইনজুড়ে দেয়া হয়েছে। বোনেফয় ১৯২৩ সালে ফ্রান্সের মধ্যাঞ্চলীয় টুর্সে জন্মগ্রহণ করেন। তার বাবা রেলওয়েতে কাজ করতেন এবং মা একজন স্কুল শিক্ষিকা ছিলেন।

মসুলে মার্কিন বিমান হামলায় আইএসের দুই কমান্ডার নিহত

ইরাকের মসুলে মার্কিন নেতৃত্বাধীন বিমান হামলায় ইসলামিক স্টেটের (আইএস) যুদ্ধবিষয়ক উপমন্ত্রী ও এক সামরিক কমান্ডার নিহত হয়েছে। ২৫ জুন ওই বিমান হামলা চালানো হয় বলে পেন্টাগনের কর্মকর্তারা শুক্রবার জানিয়েছেন। খবর বিবিসির।

পেন্টাগনের মুখপাত্র পিটার কুক এক বিবৃতিতে বলেন, গত মাসে তাদের মৃত্যু এবং আইএসের অন্য নেতাদের বিরুদ্ধে চালানো বিমান হামলার কারণে সন্ত্রাসী এই সংগঠনটি মসুলে নেতৃত্ব সংকটে পড়েছে।

কুক জানান, মসুলের কাছে মার্কিন নেতৃত্বাধীন বিমান হামলায় আইএসের যুদ্ধবিষয়ক উপমন্ত্রী বাসিম মুহাম্মাদ আহমাদ সুলতান আল-বাজারি নিহত হন। ২০১৪ সালে মসুল দখলের পর থেকে এই সুলতান আল-বাজারি সেখানে সংগঠনটির মূল দায়িত্বে ছিলেন। নিহত আইএসের অপর সদস্য হাতিম তালিব আল-হামদুনি। তিনি মসুলে আইএসের একজন সামরিক কমান্ডার ছিলেন। মার্কিন বিমান হামলায় ছত্রছায়ায় ইরাকী সেনাবাহিনী জুনে ফালুজা আইএসের দখলমুক্ত করে সেখানে নিয়ন্ত্রণ প্রতিষ্ঠার ঘোষণা দেয়।