মেঘলা, তাপমাত্রা ৩১.১ °C
 
২৩ সেপ্টেম্বর ২০১৭, ৮ আশ্বিন ১৪২৪, শনিবার, ঢাকা, বাংলাদেশ
সর্বশেষ

ইস্তানবুল হামলার নাটের গুরু এক চেচেন নাগরিক

প্রকাশিত : ২ জুলাই ২০১৬, ০১:২৫ পি. এম.
ইস্তানবুল হামলার নাটের গুরু এক চেচেন নাগরিক

অনলাইন ডেস্ক॥ তুরস্কের ইস্তানবুল বিমানবন্দরে সাম্প্রতিক সন্ত্রাসী হামলার পরিকল্পনাকারী বলে অভিযুক্ত চেচনিয়ার এক নাগরিককে রাশিয়ার কাছে তুলে দিতে অস্বীকার করেছিল ইউরোপ। তাকে রাশিয়ার হাতে তুলে দিলে ইস্তানবুলের সাম্প্রতিক সন্ত্রাসী হামলাসহ অনেক সন্ত্রাসী হামলা ঘটতো না বলে নিরাপত্তা কর্মকর্তারা জানিয়েছেন।

আহমাদ চাতায়েভ নামের ওই চেচেন ১২ বছর আগে রাশিয়া থেকে পালিয়ে গিয়েছিল এবং সে অস্ট্রিয়ায় রাজনৈতিক আশ্রয় পায়। অথচ রুশ সরকারের খাতায় ২০০৩ সাল থেকেই সে সন্ত্রাসী তালিকাভুক্ত হয়ে আছে।

তুরস্কের পুলিশ সূত্রগুলো জানায়, চাতায়েভ গত বছর জিহাদি গোষ্ঠী আইএস'এ যোগ দেয়। তারা বলছেন, ইস্তানবুলের আতা-তুর্ক বিমান বন্দরে তিনটি বোমা বিস্ফোরণ ও গুলি বর্ষণ ঘটনার মূল সংঘটক ছিল এই আহমাদ চাতায়েভ। এসব হামলায় নিহত হয় ৪৪ জন ও আহত হয় ২৩০ জনেরও বেশি মানুষ।

এখন পর্যন্ত কোনো গোষ্ঠী ওই হামলার দায় স্বীকার করেনি। তবে তুর্কি কর্তৃপক্ষ বলছেন, আইএসই এ হামলায় জড়িত-এমন সাক্ষ্য-প্রমাণ ক্রমেই জোরদার হচ্ছে। তুরস্কের একজন কর্মকর্তা জানিয়েছেন, ইস্তাম্বুল বিমানবন্দরে সন্ত্রাসী হামলায় জড়িত তিন বোমা হামলাকারী ছিল রাশিয়া, উজবেকিস্তান ও কিরঘিজিস্তানের নাগরিক। তবে তিনি তাদের বিস্তারিত পরিচয় দেননি।

রাশিয়ার একজন নিরাপত্তা কর্মকর্তা বলেছেন, চাতায়েভ ছিল দায়েশের একজন সিনিয়র কমান্ডার এবং রাশিয়া ও পশ্চিম ইউরোপে সন্ত্রাসী সেলগুলোয় সন্ত্রাসী নিয়োগ দেয়ার কাজ করছিল সে।

চাতায়েভ রাশিয়া ও পশ্চিম ইউরোপে সন্ত্রাসী হামলার ষড়যন্ত্র করছে বলে গত জানুয়ারি মাসে রাশিয়ার সন্ত্রাস-দমন বিষয়ক জাতীয় কমিটি গত জানুয়ারি মাসে ঘোষণা করেছিল।

জাতিসংঘ নিরাপত্তা পরিষদের তথ্য অনুযায়ী, বর্তমানে চাতায়েভের অধীনে রয়েছে আইএসের ১৩০ জন সন্ত্রাসী। রাশিয়ার উত্তরাঞ্চলীয় ককেশাস থেকে হাজার হাজার সন্ত্রাসী অাইএসে যোগ দিয়েছে গত কয়েক বছরে। তারা সাধারণত তুরস্ক হয়ে সিরিয়ায় পৌঁছে।

প্রকাশিত : ২ জুলাই ২০১৬, ০১:২৫ পি. এম.

০২/০৭/২০১৬ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


শীর্ষ সংবাদ: