১৯ নভেম্বর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট পূর্বের ঘন্টায়  
Login   Register        
ADS

হাজীদের নিরাপত্তায় ই-ব্রেসলেট দেবে সৌদি কর্তৃপক্ষ


হাজীদের নিরাপত্তা নিশ্চিত করতে ইলেক্ট্রনিক আইডেন্টিফিকেশন ব্রেসলেট (ই-ব্রেসলেট) ব্যবহারের সিদ্ধান্ত নিয়েছে সৌদি আরব কর্তৃপক্ষ। এসব ব্রেসলেটে হাজীদের ব্যক্তিগত ও চিকিৎসা সংক্রান্ত তথ্য থাকবে। এর মাধ্যমে হাজীদের সেবাপ্রদানে এবং তাদের শনাক্ত করতে কর্তৃপক্ষের সুবিধা হবে। বৃহস্পতিবার সৌদি প্রেস এজেন্সি এ তথ্য জানিয়েছে। খবর ওয়েবসাইটের।

হজ পালনের উদ্দেশে প্রতি বছর বিভিন্ন দেশ থেকে লাখ লাখ মুসলমান সৌদি আরব যান। গত বছর মক্কায় পদদলিত হয়ে ৭৬৯ জন হাজী নিহত হন। তবে ইরান সরকার ও বিভিন্ন আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলোর দাবিÑ মৃতের প্রকৃত সংখ্যা দুই হাজারের বেশি। ওই সময় নিহতদের শনাক্তকরণে জটিলতার মুখে পড়তে হয় সৌদি কর্তৃপক্ষকে।

হাজীদের যেসব ই-ব্রেসলেট সরবরাহ করা হবে তা পানি প্রতিরোধক এবং গ্লোবাল পজিশনিং সিস্টেমের (জিপিএস) সঙ্গে যুক্ত থাকবে। এ ডিভাইসটি হাজীদের নামাজের সময় মনে করিয়ে দেবে। এছাড়া ডিভাইসটি অনারব অর্থাৎ ভিন্নভাষীদের জন্য হেলপ ডেস্কের সঙ্গে সংযুক্ত থাকবে, যার মাধ্যমে হজের বিভিন্ন আনুষ্ঠানিকতা পালনে নির্দেশনা দেয়া যাবে। এদিকে সৌদি সংবাদমাধ্যমগুলো জানিয়েছে, মক্কার গ্র্যান্ড মসজিদে প্রায় এক হাজার নতুন নজরদারি ক্যামেরা স্থাপন করা হয়েছে। এসব ক্যামেরার মধ্য দিয়ে হাজীদের চলাচল পর্যবেক্ষণ করা হবে।