২১ নভেম্বর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

রেলের পূর্বাঞ্চলে যুক্ত হয়েছে ৯১ কোচ


মাকসুদ আহমদ, চট্টগ্রাম অফিস ॥ এবার রেলের পূর্বাঞ্চলে ঈদ যাত্রায় বিভিন্ন ট্রেনের সঙ্গে যুক্ত করা হয়েছে ৯১টি কোচ। ৫ দিনের অগ্রিম টিকেট বিক্রি কার্যক্রমের প্রথম দিনের যাত্রা শুরু হয় শুক্রবার। ১০টি আন্তঃনগর ট্রেন ছাড়াও মেইল ও এক্সপ্রেস ট্রেনে যাত্রা শুরু করেছে ঈদ যাত্রীরা। এছাড়া ঈদ স্পেশাল ট্রেন ঈদের আগের দিন পর্যন্ত এবং ঈদের পরের দিন থেকে টানা সাত দিন চলবে যাত্রীদের পরিবহনে। ঈদ যাত্রাকে শতভাগ ভোগান্তিমুক্ত করতে কোন ধরনের কোচ সঙ্কট রাখা হয়নি।

পাহাড়তলীর রেলওয়ে কারখানায় স্বাভাবিক মেরামতের পাশাপাশি চুক্তিভিত্তিক কোচ মেরামত শেষে যুক্ত করা হয়েছে ৩৯টি ট্রেনের সঙ্গে। প্রতিবছরের ন্যায় এ বছরও ২২টি কোচ দিয়ে ২টি ঈদ স্পেশাল ট্রেন চালু হবে কাল রবিবার থেকে। চট্টগ্রাম থেকে চাঁদপুরগামী এসব স্পেশাল ট্রেন প্রথম দিন রেল কর্মচারীদের জন্য বহনে ব্যবহৃত হলেও পরের দিন থেকে জনসাধারণের জন্য উন্মুক্ত হবে।

চট্টগ্রাম রেলস্টেশন সূত্রে জানা গেছে, রেলের পূর্বাঞ্চল তথা চট্টগ্রাম-চাঁদপুর, চট্টগ্রাম-ঢাকা ও চট্টগ্রাম-সিলেট রুটে আন্তঃনগর ট্রেনগুলো সব সময় কোচ সঙ্কটের মধ্য দিয়ে চলাচল করেছে। ঈদ যাত্রীদের ভোগান্তি কমাতে ও যাত্রা নির্বিঘœ করতে এবার ইন্দোনেশিয়া থেকে আমদানি করা ৩৭টি কোচ থেকে ১৬টি কোচ দিয়ে ’সোনার বাংলা’ আন্তঃনগর এক্সপ্রেস ট্রেন চালু করা হলো। নতুন ট্রেনে ঈদযাত্রা আরও আরামদায়ক ও আনন্দদায়ক হয়েছে বলে মন্তব্য করলেন যাত্রীরা।

এ ব্যাপারে পাহাড়তলী রেলওয়ে কারখানার বিভাগীয় তত্ত্বাবধায়ক (ডিএস) প্রকৌশলী জনকণ্ঠকে জানান, ৮৬টি কোচ মেরামত করে আন্তঃনগর ও মেইল এবং এক্সপ্রেস ট্রেনে সংযুক্ত করা হয়েছে। নানা সমস্যা থাকা সত্ত্বেও আমরা মোট ৯১টি কোচ ঈদযাত্রার সঙ্কট নিরসনে মেরামত করে বিভিন্ন ট্রেনে সংযোজনের সুযোগ তৈরি করে দিয়েছি। পারিপার্শ্বিক অবস্থা ভাল থাকলে আরও কোচ মেরামত করা যেত।

গত ১৫ জুনের একটি পরিসংখ্যানে দেখা গেছে, আন্তঃনগর ট্রেনের ৩১টি কোচ শতভাগ সম্পন্নের পর পরিবহন বিভাগকে বুঝিয়ে দেয়া হয়েছে। এরপর আরও ২২ কোচ মেরামত শেষে ২৫ জুন পরিবহন বিভাগে দেয়া হয়েছে। অপরদিকে, মেইল ও এক্সপ্রেস ট্রেন ছাড়াও অন্যান্য ট্রেনে ৩২টি কোচ এই ঈদ যাত্রায় বিভিন্ন ট্রেনের সঙ্গে সংযুক্ত হবে। গত ১৫ জুনের ওই পরিসংখ্যানে ১৯টি কোচ সম্পূর্ণ মেরামতের পর পরিবহন বিভাগকে হস্তান্তর করা হয়েছে। ২৮ জুন বাকি ১৩টি কোচের মেরামত কাজ সম্পন্ন করে স্থানান্তর করা হয়েছে। এসব কোচের মধ্যে রয়েছেÑ আন্তঃনগর ট্রেনের একটি এসি বাথ, দুটি এসি চেয়ার, ৫টি চেয়ার কোচ, ৪টি শোভন লাগেজ, ১০টি শোভন চেয়ার, দুটি প্রথম শ্রেণীর কোচ, ১টি পাওয়ার কার, ২টি ডাইনিং কারসহ ৮৬টি কোচ। এছাড়াও চুক্তিভিত্তিক কোচের মধ্যে রয়েছে ২টি শোভন চেয়ার, ৩টি দ্বিতীয় শ্রেণীর, ১টি লাগেজ ভ্যান। মেরামতকৃত ৫৪টি আন্তঃনগর ট্রেনের কোচের মধ্যে ২৪টি কোচ ঢাকা ডিভিশনের জন্য এবং ৩০টি কোচ চট্টগ্রাম ডিভিশনের জন্য মেরামত করা হয়েছে।

অপরদিকে ৩২টি মেইল ও এক্সপ্রেস কোচের মধ্যে ২১টি ঢাকা ডিভিশনের জন্য ও ১১টি কোচ চট্টগ্রাম ডিভিশনের জন্য। এ ঈদযাত্রায় পাহাড়তলীর রেলওয়ে কারখানা থেকে মোট ৪৫টি কোচ ঢাকা ও ৪১টি কোচ চট্টগ্রামের জন্য। পাহাড়তলী কারখানা থেকে আগামী ৩ জুনের মধ্যে সর্বমোট ৮৬টি কোচ রেলের পূর্বাঞ্চলে চট্টগ্রাম-ঢাকা, চট্টগ্রাম-সিলেট ও চট্টগ্রাম-চাঁদপুর রুটের বিভিন্ন আন্তঃনগর, মেইল, এক্সপ্রেস ও লোকাল ট্রেনের সঙ্গে যুক্ত হবে।