মেঘলা, তাপমাত্রা ৩১.১ °C
 
২৪ সেপ্টেম্বর ২০১৭, ৯ আশ্বিন ১৪২৪, রবিবার, ঢাকা, বাংলাদেশ
সর্বশেষ

ঈদ আনন্দ ভ্রমণে সঙ্গী প্রযুক্তি

প্রকাশিত : ২ জুলাই ২০১৬
  • রেজা নওফল হায়দার

স্মার্টফোন ॥ স্মার্টফোনটি সবচেয়ে কাছের বন্ধু হিসেবে থাকতে পারে ভ্রমণের সময়। ই-মেইল আদান-প্রদান করতে পারবেন কথা বলা আর এসএমএসেই সীমাবদ্ধ না থেকে স্মার্টফোনের সাহায্যে জানিয়ে দিতে পারেন আপনার উপস্থিতির কথা। গ্লোবাল পজিশনিং সিস্টেম (জিপিএস) ব্যবহারের মাধ্যমে চিনে নিতে পারেন আপনার আশপাশের জায়গাটকে। আর সামাজিক যোগাযোগের সাইট তো রয়েছেই। যে জায়গায় আছেন সে জায়গায় চেক-ইন দিয়ে জানিয়ে দিতে পারেন কোথায় আছেন আপনি আর নিজেদের ছবি কিংবা দারুণ দৃশ্যের ছবি স্মার্টফোনেই ধারণ করে দিতে পারেন শেয়ার, যা মুহূর্তে সামাজিক যোগাযোগে থাকা আপনার বন্ধুদের কাছে পৌঁছে দেবে আপনাকে।

ট্যাবলেট কম্পিউটার ॥ এক সময়ের ডেস্কটপ কম্পিউটারের জায়গায় এসেছে ল্যাপটপ। তবে সেটিও এখন পুরনো! ল্যাপটপকে পেছনে ফেলে চলে এসেছে ট্যাবলেট। একই সুবিধার সবগুলো কাজ ট্যাবলেটে খুব সহজেই করে ফেলা সম্ভব। ল্যাপটপে যে কাজটি করা যায় তার প্রায় সবকিছুই ট্যাবলেটে করা যায়। সহজে বহনযোগ্য আর দেখতেও সুন্দর এ পণ্যটি ভ্রমণের সময় হতে পারে আপনার দারুণ বন্ধু। পুরোপুরি একটি অফিসের সব কাজই হয়ে যাবে যদি ভ্রমণের সঙ্গী হিসেবে আপনার সঙ্গে থাকে একটি ট্যাবলেট।

ডিজিটাল ক্যামেরা ॥ ভ্রমণের সময় নানা ধরনের প্রযুক্তিপণ্যের মধ্যে অনেকেই শীর্ষে রাখতে চাইবেন ক্যামেরাকে। ছোট এবং সহজেই বহনযোগ্য এসব ডিজিটাল ক্যামেরায় যত বেশি ধারণক্ষমতার মেমোরি কার্ড হবে, তত বেশি ছবি তুলতে পারবেন আবার করতে পারবেন ভিডিও। ভ্রমণের সময় দারুণ সব দৃশ্য আর স্মৃতি ধরে রাখার দারুণ একটি মাধ্যম হচ্ছে ডিজিটাল ক্যামেরা।

এমপিথ্রি প্লেয়ার ॥ ভ্রমণের সময় দীর্ঘ সফরের সময়টুকু কাটাতে শুনতে পারেন গান অথবা যেখানে ভ্রমণে যাচ্ছেন সেখানেও হয়ত মন চাইবে গান শুনতে। এ ক্ষেত্রে ভ্রমণের ক্ষেত্রে গান শোনার জন্য রাখতে পারেন এমপিথ্রি প্লেয়ার কিংবা আইপড।

স্মার্টওয়াচ ॥ এখন হাতের স্মার্ট ওয়াচটিতেই হবে স্মার্ট ফোনের সব কাজ!

প্রযুক্তি এখন আমাদের হাতের মুঠোয়। তাই কষ্ট করে পকেটের স্মার্টফোনটি এখন আর বার বার বের করার প্রয়োজন হয় না। হাতের স্মার্ট ওয়াচটিই স্মার্টফোনের সব কাজ করে দেয়। যদিও এটি একটি ঘড়ি তারপরেও এর এক্সট্রা সুবিধা হলো এটার মধ্যে পুরা একটা অপারেটিং সিস্টেম লোড করা আছে। স্মার্ট ওয়াচটি আপনার স্মার্ট মোবাইলের এক্সট্রা গিয়ার হিসেবে কাজ করবে এবং চাইলে এতে সিম ভরে মোবাইল হিসেবেও ব্যবহার করতে পারবেন।

কেন কিনবেন স্মার্টওয়াচ ॥ ধরুন আপনি অফিসে কোন গুরুত্বপূর্ণ মিটিং এ ব্যস্ত, এমন সময় আপনার বাসা থেকে কোন জরুরী বার্তা (গবংংধমব) এলো। মিটিং চলাকালীন তো আর মুঠোফোন বের করে মেসেজের রিপ্লাই দেয়া যায় না। আবার মেসেজের রিপ্লাই দেয়াটাও হয়ত খুব জরুরী হতে পারে। অগত্যা আপনার কিছু করার নেই। আবার ধরুন, নিজেই গাড়ি চালাচ্ছেন এমন সময় বেজে উঠল ফোন। ব্যস্ত রাস্তায় গাড়ি চালাতে চালাতে তো আর পকেট থেকে মোবাইল বের করে কল রিসিভ করা যায় না। হয়ত বেশ ভিড়ের মাঝে আছেন, এমন সময় যদি বেরসিক ফোনখানা বেজে ওঠে তবে ভিড়ের মাঝে পকেট বা ভ্যানিটি ব্যাগ থেকে মোবাইল বের করে কল রিসিভ করাটা রীতিমতো দুঃসাধ্য ব্যাপার। এমন সব মুহূর্তে বেশ অস্বস্তিকর অবস্থার মধ্যে পড়তে হয়। আপনি না পারেন মোবাইলের বিড়ম্বনা এড়াতে, না পারেন চলমান কাজে মনোযোগ দিতে। আধুনিক যুগে প্রায় প্রত্যেকেরই স্মার্টফোন রয়েছে। কল রিসিভ অথবা মেসেজ চেক করার জন্য প্রত্যেককেই পকেট কিংবা পার্স থেকে ফোন বের করতে হয়। কিন্তু এমন বিড়ম্বনায় পড়লে, প্রায়ই গুরুত্বপূর্ণ কল রিসিভ বা ম্যাসেজের রিপ্লাই দেয়া প্রায়ই সম্ভব হয় না। এসব ক্ষেত্রে সমাধান হতে পারে আপনার হাতের স্মার্টওয়াচটি। একটি স্মার্টওয়াচ আপনি আপনার হাতে পড়ে এমন সব বিড়ম্বনা খুব সহজেই এড়াতে পারেন।

আপনার ফোন পকেটে আছে হেডফোন কানে লাগিয়ে গান শুনছেন, গান চেঞ্জ করবেন ঘড়ির মিউজিক এ্যাপটা ওপেন করেন তারপর গান চেঞ্জ করেন, ভলিউম বাড়ান কমান, প্লেপজ করেন। নতুন ম্যাসেজ আসছে কিন্তু মোবাইল পকেট থেকে বের করতে ইচ্ছা করছে না সমস্যা নেই ম্যাসেজিং এ্যাপ দিয়ে ঘড়িতেই পড়ে ফেলতে পারবেন ম্যাসেজটি। এমনকি প্রিডিফাইন্ড রিপ্লাই বা কল ব্যাক ও করতে পারবেন জাস্ট টাচ করেই। যার অর্থ এইটা একটা ঘড়ি হলেও আপনার মোবাইলের রিমোট কন্ট্রোল হিসেবে কাজ করবে। আর চাইলে আপনি অনেক স্মার্টওয়াচে সিমও লাগিয়ে নিতে পারবেন। এ্যালার্ম দিয়ে রাখতে পারবেন, ক্যালেন্ডার ও ক্যালকুলেটর সুবিধা পাবেন। ছবি উঠাতে পারবেন, ভিডিও রেকর্ড করতে পারবেন। অডিও রেকর্ড করতে পারবেন। ইমেজ ভিউ ও ভিডিও প্লেয়ার হিসেবে ব্যবহার করতে পারবেন।

বর্তমান বাজারে দেশের বিভিন্ন ইলেকট্রিক এক্সেসরিজ, কম্পিউটারশপগুলোতেই স্মার্টওয়াচ কিনতে পারবেন। তবে বিশ্বস্ততার সঙ্গে ঘরে বসে ভাল মানের স্মার্টওয়াচ কিনতে চাইলে ভরসা রাখতে পারেন দেশের সবচেয়ে বড় অনলাইন শপিংমল আজকের ডিল এর ওপর। আজকের ডিলে বিভিন্ন ব্র্যান্ডের অনেকগুলো স্মার্টওয়াচের কালেকশন রয়েছে। দেশের যে কোন প্রান্ত থেকে অনলাইনে অর্ডার করে আপনি আপনার পছন্দমতো স্মার্টওয়াচ কিনে নিতে পারবেন। আজকের ডিল কর্তৃপক্ষ আপনার অর্ডারকৃত পণ্যটি দ্রুত আপনার ঠিকানা বরাবর পৌঁছে দেবে।

রিমাইন্ডার মেইল ॥ প্রতিষ্ঠানের নিজস্ব ডোমেইনের পাশাপাশি বিনামূল্যে ই-মেইল সেবা প্রদানকারী জিমেইলে কিংবা ইয়াহুতে ভ্রমণকালীন সময়ে ছুটিতে থাকাকালীন সময়ের জন্য রয়েছে বিশেষ রিমাইন্ডার ই-মেইল। অর্থাৎ, আপনি যদি ভ্রমণে যান স্বয়ংক্রিয় একটি ই-মেইল রিমাইন্ডার মেইলে রাখতে পারেন। এতে যিনি আপনাকে মেইল করবেন, তাৎক্ষণিকভাবে তিনি স্বয়ংক্রিয় এ মেইলটি পেয়ে যাবেন। এতে জরুরী সময়ে যিনি আপনাকে খুঁজছেন, তিনি সহজেই জানতে পারবেন আপনার অবস্থান। ভ্রমণের সময় যতগুলো প্রযুক্তিপণ্য বহন করবেন তার মধ্যে অধিকাংশ ক্ষেত্রে প্রয়োজন হবে চার্জারের। তাই অবশ্যই যেগুলোতে প্রয়োজন সেসব যন্ত্রের সঙ্গে মনে করে নিয়ে নিন চার্জার। আজকাল আপনার ভ্রমণের গাইড হতে পারে ‘এচঝ ঃড়ঁৎ মঁরফব।’ ভ্রমণে সঙ্গী হিসেবে পেতে পারেন ধঁফরড়মঁরফব, ঢ়ড়ফমঁরফব অথবা ও-ঞড়ঁৎং, যেমন ঈরঃু ধঁফরড় মঁরফবং যা আপনাকে সঁষঃরসবফরধ ঢ়ৎবংবহঃধঃরড়হং এর মাধ্যমে ম্যাপ, গুরুত্বপূর্ণ স্থানের ভিডিও, বিভিন্ন স্থাপনা সম্পর্কে ধারণা দিবে। ভ্রমণকালীন সময়ের এসব পণ্য আপনার কাজকে যেমন সহজ করে দেবে, তেমনি নিশ্চিন্তে ছুটিও কাটবে। তাই ভ্রমণের সময় নিজের প্রয়োজনীয় জিনিসগুলো নিতে ভুলবেন না।

প্রকাশিত : ২ জুলাই ২০১৬

০২/০৭/২০১৬ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


শীর্ষ সংবাদ: