মেঘলা, তাপমাত্রা ৩১.১ °C
 
২৫ সেপ্টেম্বর ২০১৭, ১০ আশ্বিন ১৪২৪, সোমবার, ঢাকা, বাংলাদেশ
সর্বশেষ

পিপিপিতে হবে রামপুরা-আমুলিয়া-ডেমরা সড়ক, এডিবির সঙ্গে চুক্তি

প্রকাশিত : ১ জুলাই ২০১৬, ০১:৫১ পি. এম.
পিপিপিতে হবে রামপুরা-আমুলিয়া-ডেমরা সড়ক, এডিবির সঙ্গে চুক্তি

অনলাইন রিপোর্টার॥ সড়ক যোগাযোগ সম্প্রসারণে বাংলাদেশের পিপিপি কর্তৃপক্ষকে সহায়তা করবে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি)। সরকারি-বেসরকারি অংশীদারিত্ব (পিপিপি) মডেল ব্যবহার করে এ সহায়তা দেবে সংস্থাটি। এ লক্ষ্যে এডিবি ও পিপিপি কর্তৃপক্ষ পরামর্শক সেবাবিষয়ক একটি চুক্তি করেছে।

সম্প্রতি সংস্থাটির ঢাকা অফিস থেকে এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। এডিবির ঢাকা অফিসে অনুষ্ঠিত চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে পিপিপি কর্তৃপক্ষের প্রধান নির্বাহী কর্মকর্তা সৈয়দ আফসর এইচ উদ্দিন ও এডিবি কান্ট্রি ডিরেক্টর কাজুহিকো হিগুচি এই চুক্তিতে স্বাক্ষর করেন। এডিবির পিপিপি অফিসের প্রধান রুইচিকাগা, সড়ক ও জনপথ বিভাগের অতিরিক্ত প্রধান প্রকৌশলী মাহবুবুল আলম, অর্থনৈতিক সম্পর্ক বিভাগের উপ-সচিব ওয়ালিউল্লাহ মিয়া ও অর্থ মন্ত্রণালয়ের পিপিপি ইউনিটের উপ-সচিব রফিকুল ইসলাম খান উপস্থিত ছিলেন।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, এই চুক্তির অধীনে পিপিপিতে বাস্তবায়নাধীন রামপুরা-আমুলিয়া-ডেমরা সড়ক নির্মাণে এডিবি পরামর্শক সেবা দেবে। একই সঙ্গে ২০ কোটি ডলারের একটি প্রকল্পের সম্ভাব্যতা যাচাই করবে। এতে পিপিপির অধীনে বাস্তবায়িত সড়ক যোগাযোগ প্রকল্প গতিশীল হবে। পাশাপাশি ঢাকার যানজট কমবে বলে মনে করছে সংস্থাটি।

রামপুরা-আমুলিয়া-ডেমরা পিপিপি সড়ক ঢাকার সঙ্গে চট্টগ্রাম ও সিলেট মহাসড়কের সংযোগকে সহজ করবে। এই প্রকল্প সড়ক ও জনপথ বিভাগকে এডিবি দক্ষিণ এশিয়া উপাঞ্চলিক অর্থনৈতিক সহযোগিতা প্রকল্পের অধীনে বর্তমানে শহরের অভ্যন্তরের সড়ক যোগাযোগ বাড়াতে যে সহায়তা দিচ্ছে তার পরিপূরক হিসেবে কাজ করবে।

এই চুক্তির অধীন এডিবি পিপিপি প্রকল্পে বাস্তবায়িত সাড়ে ১৩ কিলোমিটারের একটি চার লেন সড়ক উন্নয়নে পরামশর্ক দেবে। ২০ কোটি ডলারের ওই প্রকল্পে ব্যাংকের গ্রহণযোগ্য হওয়ার কাঠামো তৈরি এবং বেসরকারি অংশীদার খুঁজতে প্রতিযোগিতামূলক দরপত্র প্রক্রিয়ার ব্যবস্থা করবে।

প্রকাশিত : ১ জুলাই ২০১৬, ০১:৫১ পি. এম.

০১/০৭/২০১৬ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

জাতীয়



শীর্ষ সংবাদ: