২১ নভেম্বর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট ৮ ঘন্টা পূর্বে  
Login   Register        
ADS

যুক্তরাজ্যে বেড়েই চলেছে মুসলমান বিদ্বেষ


যুক্তরাজ্যে বেড়েই চলেছে মুসলমান বিদ্বেষ

অনলাইন ডেস্ক॥ যুক্তরাজ্যে মুসলিম বিদ্বেষ উদ্বেগজনক হারে বাড়ছে। ২০১৫ সালে দেশটির মুসলিম নাগরিকদের উপর হামলা, অপদস্থের ঘটনার সমীক্ষা করে এক প্রতিবেদনে এ কথা জানিয়েছে যুক্তরাজ্যভিত্তিক বেসরকারি সংগঠন ‘টেল মামা’।

প্রতিবেদনে বলা হয়েছে, আলোচ্য বছরে দেশটিতে বসবাসরত সংখ্যালঘু মুসলমানদের উপর হামলা বেড়েছে ২০০ শতাংশ।

সংগঠনের সমীক্ষায় বলা হয়েছে, ২০১৫ সালে যুক্তরাজ্যে ধর্মীয় বিদ্বেষপ্রসূত ১ হাজার ১২৮টি হেনস্তার মধ্যে ৮০০টি হয়েছে মুসলমানদের উপর। একই সঙ্গে সংগঠনটির প্রতিবেদনে বলা হয়েছে, বিদ্বেষপ্রসূত এসব হেনস্তার প্রধান শিকার বোরকা পরা মুসলিম নারীরা।

এসব হেনস্তার ঘটনা ট্রেন ও বাস স্টেশনে বেশি হচ্ছে বলে সমীক্ষা প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে। প্রধানত ১৩ থেকে ১৮ বছরর শ্বেতাঙ্গ কিশোর তরুণরা এসব মুসলমানদের হেনস্তার সঙ্গে জড়িত।

বিদ্বেষপ্রসূত এসব হামলার শিকার ব্যক্তিরা অভিযোগ করেছেন, আশপাশের প্রত্যক্ষদর্শীরা এ ধরনের পরিস্থিতি ঠেকানোর কোনো চেষ্টা করে না। শারীরিক লাঞ্ছনার কথাও জানিয়েছেন ভুক্তভোগীরা।

সপ্তাহের বৃহস্পতি থেকে রোববার এ ধরনের হেনস্তার ঘটনা চার সপ্তাহ আগের তুলনায় ৫৭ শতাংশ বেশি হচ্ছে জানিয়ে যুক্তরাজ্য পুলিশ ঊর্ধ্বতন কর্মকর্তাদের অবহিত করার একদিন পর বেসরকারি সংগঠন ‘টেল মামা’ মুসলমানদের হেনস্তা নিয়ে সমীক্ষা প্রকাশ করল।

মুসলিম বিদ্বেষের এই প্রতিবেদন এমন সময় প্রকাশ পেল যখন গত সপ্তাহে ইউরোপীয় ইউনিয়নে থাকা না থাকা নিয়ে ঐতিহাসিক গণভোটের পর বর্ণবাদী হামলা বেড়ে যাওয়া নিয়ে গভীর উদ্বেগ তৈরি হয়েছে।

‘টেল মামা’ প্রধান শাহিদ মালিক মালিক সতর্ক করে দিয়ে করেছেন, সরকার দ্রুত যদি এদিকে নজর না দেয়, ব্রিটেনের সংখ্যালঘু জনগোষ্ঠীর জন্য, বিশেষ করে মুসলমানদের জন্য, ভয়ানক বিপদ নেমে আসবে।

ব্রিটেনে মুসলিম জনসংখ্যা বর্তমানে ৩০ লাখের মতো।

সর্বাধিক পঠিত:
পাতা থেকে: