২৪ নভেম্বর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

‘ইইউ ছাড়ার আগে ব্রিটেনের সাথে আর বাণিজ্য চুক্তি নয়’


‘ইইউ ছাড়ার আগে ব্রিটেনের সাথে আর বাণিজ্য চুক্তি নয়’

অনলাইন ডেস্ক ॥ ইউরোপিয় ইউনিয়নের ট্রেড কমিশনার সেসিলিয়া ম্যাল্মস্ট্রম বলেছেন, ইইউ ছাড়ার পরই কেবলমাত্র ব্রিটেন নতুন করে এই জোটের সঙ্গে বাণিজ্য বিষয়ক কোন চুক্তি নিয়ে আলাপ করতে পারবে।

আর নতুন কোন বাণিজ্য সম্পর্ক শুরুর আগ পর্যন্ত বিশ্ব বাণিজ্য সংস্থা অর্থাৎ ডব্লিউটিওর নিয়ম অনুযায়ী ব্রিটেন ইইউর সাথে ব্যবসা-বাণিজ্য করতে পারবে বলে জানিয়েছেন মিস ম্যাল্মস্ট্রম।

গত সপ্তাহে গণভোটে ব্রিটেনের জনগণ ইইউ থেকে বেরিয়ে যাবার পক্ষে রায় দেয়। গত সপ্তাহের গণভোটের পর এখন ব্রিটেনের সঙ্গে ইউরোপিয় ইউনিয়নের এত বছরের সম্পর্ক নতুন করে মূল্যায়নের প্রশ্ন সামনে এসেছে।

আনুষ্ঠানিকভাবে ইইউ এর সঙ্গে সম্পর্কচ্ছেদের প্রক্রিয়া সম্পন্ন করতে আরো বছর দুয়েক প্রয়োজন হবে।

কিন্তু এই সময়ের মধ্যে ব্রিটেন ইউরোপিয় এই জোটের সঙ্গে নতুন করে বাণিজ্য সম্পর্ক স্থাপন করতে পারবে না বলে জানিয়ে দিচ্ছেন ইইউ’র ট্রেড কমিশনার সেসিলিয়া ম্যাল্মস্ট্রম।

বিবিসিকে দেয়া সাক্ষাৎকারে মিস ম্যাল্মস্ট্রম বলেছেন, ব্রেক্সিটের পর এখন ইউরোপিয়দের কাছে ব্রিটেন ‘তৃতীয় একটি দেশ’।

ক্যানাডার সাথে ইইউ’র সর্বশেষ যে বাণিজ্য চুক্তি স্বাক্ষরিত হয়েছে, সেটি সম্পন্ন হতে সময় লেগেছে সাত বছর।

তাতে সম্মতি প্রয়োজন হয়েছে সব কটি ইইউভুক্ত রাষ্ট্রের। সেই সঙ্গে শর্ত বেধে দেয়া হয়েছে, চুক্তির সকল ধারা কার্যকর করতে অন্তত বছর খানেক পর্যন্ত সময় লাগবে।

এর মানে হচ্ছে, সামনের দিনে ইইউ’র সাথে ব্রিটিশ ব্যবসা বাণিজ্য মোটেই সহজ হবে না।

তাছাড়া ডব্লিউটিওর চুক্তি মেনে ব্যবসা করতে গেলে সেটি ব্রিটেনের সেবা খাতের জন্য ভয়াবহ লোকসান ডেকে আনবে বলে ভবিষ্যদ্বাণী করছেন বিশ্লেষকেরা।

সূত্র : বিবিসি বাংলা

সম্পর্কিত:
পাতা থেকে: