১৮ অক্টোবর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট পূর্বের ঘন্টায়  
Login   Register        
ADS

সবচেয়ে নিষ্ঠুর পাঁচ প্রসিকিউটর


যুক্তরাষ্ট্রের সবচেয়ে নিষ্ঠুর পাঁচ প্রসিকিউটর। তারা অন্তত ৪৪০ জনের জন্য মৃত্যুদ-ের সুপারিশ করেন। হার্ভার্ড ল স্কুলের ফেয়ার পানিশমেন্ট প্রজেক্টের ‘আমেরিকা’স টপ ফাইভ ডেডলিয়েস্ট প্রসিকিউটরস’ শিরোনামে একটি নতুন প্রতিবেদনে আধুনিক মৃত্যুদ-ে তাদের গুরুত্বপূর্ণ ভূমিকা এবং মৃত্যুদ- কিভাবে তাদের ব্যক্তিগত বিশ্বাসের দ্বারা প্রভাবিত হয় তা তুলে ধরা হয়েছে। এই পাঁচজনের মধ্যে চারজন পুরুষ ও একজন নারী।

এই প্রসিকিউটাররা হলেন, নর্থ ক্যারোলিনার রবসন কাউন্টির জো ফ্রিম্যান ব্রিট, সাউথ ক্যারোলিনার লেক্সিংটন কাউন্টির ডোনি মেয়ারর্স, ওকলাহোমা কাউন্টির বব ম্যাকি, ফিলাডেলফিয়া কাউন্টির লেনি আব্রাহাম ও টেক্সাসের হ্যারিস কাউন্টির জনি হোমস। তারা তাদের কাউন্টির প্রধান প্রসিকিউটর হিসেবে তারা ৪৪০ জন বন্দীর মৃত্যুদ- চাওয়ার জন্য দায়ী। বর্তমানে যুক্তরাষ্ট্রে মৃত্যুদ- কার্যকর হওয়ার অপেক্ষায় থাকা দুই হাজার ৯৪৩ জনের সঙ্গে তুলনা করলে দেখা যায়, প্রতি সাতজনের মধ্যের একজনের মৃত্যুদ- চেয়েছেন ওই প্রসিকিউটরদের কেউ না কেউ। ওকলাহোমা কাউন্টির বব ম্যাকি ২১ বছরে ৫৪ জনের মৃত্যুদ- চেয়েছিলেন। এদের মধ্যে ৩০ জনের মৃত্যুদ- কার্যকর করা হয় বলে ফেয়ার পানিশমেন্ট প্রজেক্ট জানিয়েছে।

এই প্রসিকিউটরদের মধ্যে লেক্সিংটন কাউন্টির মেয়ারর্স এখনও কর্মরত আছেন এবং চলতি বছরের শেষের দিকে তিনি অবসর নেবেন। তিনি তার ৩৮ বছরের ক্যারিয়ারে ৩৯টি মৃত্যুদ-ের জন্য সুপারিশ করেন। তার সুপারিশকৃত দ-ের মধ্যে ৪৬ শতাংশে অসঙ্গতি পাওয়া যায়। এই পাঁচজনের মধ্যে বাকি দুইজন ব্যক্তিগতভাবে মৃত্যুদ-ের জন্য সুপারিশ করেনি, তাদের সঙ্গে আইনজীবীদের টিমও কাজ করত। ফিলাডেলফিয়া কাউন্টির প্রধান প্রসিকিউটর হিসেবে লেনি ১০৮টি মৃত্যুদ-ের সুপারিশ করেন। তিনি ‘কুইন অব ডেথ’ নামে পরিচিত পান। আর হ্যারিস কাউন্টির হোমস ২০০০ সালে আবসর নেয়ার আগ পর্যন্ত ২১ বছরের দায়িত্ব পালনকালে ২০১টি মৃত্যুদ-ের জন্য সুপারিশ করেন। -গার্ডিয়ান